ঢাকা ২২ সেপ্টেম্বর ২০২৪, ৭ আশ্বিন ১৪৩১ | বেটা ভার্সন

রূপগঞ্জে স্টিল মিলে বিস্ফোরণে নিহত ৪

* কারখানার গ্যাস ও বিদ্যুৎ সংযোগ বিচ্ছিন্ন * ৩ সদস্যবিশিষ্ট তদন্ত কমিটি গঠন
রূপগঞ্জে স্টিল মিলে বিস্ফোরণে নিহত ৪

নারায়ণগঞ্জের রূপগঞ্জে আরআইসিএল নামক একটি রোলিং কারখানায় লোহার ভাট্টি বিস্ফোরণে এখন পর্যন্ত চারজন শ্রমিকের মৃত্যু হয়েছে এবং আরো ৩ জন শ্রমিক দগ্ধ হওয়ার ঘটনায় শুক্রবার বিকালে উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) ফয়সাল হকের নেতৃত্বে উপজেলা প্রশাসন ওই কারখানা পরিদর্শনে গিয়ে গ্যাস সংযোগ এবং বিদ্যুৎ লাইন বিচ্ছিন্ন করে দেন। এসময় বিস্ফারণের সঠিক ঘটনা তদন্তের জন্য ৩ সদস্যবিশিষ্ট কমিটি গঠন করা হয়।

কমিটিতে আহ্বায়ক করা হয় ভুলতা পুলিশ ফাঁড়ির ইনচার্জ ইন্সপেক্টর মুস্তাফিজুর রহমানকে, সদস্য সচিব করা হয় কাঞ্চন ফায়ার সার্ভিস স্টেশনের স্টেশন অফিসার মো. রফিকুল ইসলামকে এবং সদস্য করা হয় নারায়ণগঞ্জ পল্লী বিদ্যুৎ-২ এর প্রকৌশলী আলতাফ হোসেনকে। এ সময় উপজেলা নির্বাহী কর্মকর্তা ফায়সাল আলম বলেন, কারখানা কর্তৃপক্ষের দায়িত্ব অবহেলার কারণে এ দুর্ঘটনা ঘটেছে বলে ধারণা করা হচ্ছে। ঘটনার তিন ঘন্টা পার হয়ে গেলেও ঘটনা ধামাচাপা দেয়ার জন্য কারখানা কর্তৃপক্ষ স্থানীয় প্রশাসন ফায়ার সার্ভিসকে অবহিত করেননি। এছাড়া প্রয়োজনীয় কাগজপত্র দেখাতে পারেনি কর্তৃপক্ষ। তদন্ত প্রতিবেদন জমা দেয়ার আগ পর্যন্ত এবং সরকারি সিদ্ধান্ত না হওয়া পর্যন্ত গ্যাস এবং বিদ্যুৎ সংযোগ বিচ্ছিন্ন থাকবে।

কারখানার কয়েকজন শ্রমিক জানান, গত ৩ মাস ধরে কারখানাটি চালু করা হয়েছে। কারখানাটিতে বর্তমানে ২০-২৫ জন শ্রমিক কাজ করছে। কারখানাটি গত ৩ মাস ধরে চালু হলেও কারখানার ভেতরে কোনো প্রকার অগ্নি নির্বাপন ব্যবস্থার সামগ্রী রাখা হয়নি। কাজ করার জন্য শ্রমিকদের দেয়া হয়নি কোনো প্রকার সুরক্ষা সামগ্রী। শ্রমিকরা কারখানা মালিকপক্ষকে অগ্নিনির্বাপন ব্যবস্থা ও ঝুঁকিপূর্ণ কাজের সুরক্ষা সামগ্রী প্রদান করার কথা বলে আসলেও মালিকপক্ষ তাদের কথায় কোন প্রকার কর্ণপাত করেনি।

রূপগঞ্জ থানার ওসি এএফএম সায়েদ বলেন, এখন পর্যন্ত নিহতদের পরিবারের পক্ষ থেকে কেউ কোনো ধরনের লিখিত অভিযোগ দেননি। ক্ষতিগ্রস্ত পরিবারদের পক্ষ থেকে অভিযোগ না দিলে পুলিশ বাদী হয়ে এই ঘটনায় দোষীদের অভিযুক্ত করে মামলা করা হবে।

উল্লেখ্য, গত বৃহস্পতিবার বিকাল ৩টার দিকে গোলাকান্দাইল ইউনিয়নের সাওঘাট এলাকায় রাহিমা ইন্ডাস্ট্রিয়াল কোম্পানি লিমিটেড (আরআইসিএল) নামের রোলিং মিলে লোহা গলানোর ভাট্টি বিস্ফোরণ ঘটে। ওই সময় ঘটনাস্থলেই মারা যান শংকর চন্দ্র সাহা (৩৫)। দগ্ধ আরো ৬ জনকে উদ্ধার করে শেখ হাসিনা জাতীয় বার্ন এন্ড প্লাস্টিক সার্জারি ইনসটিটিউটে ভর্তি করা হয়। সেখানে চিকিৎসাধীন অবস্থায় বৃহস্পতিবার রাতে হাসপাতালে মৃত্যু হয় ইলিয়াস আলীর (৩৫)। এরপর শুক্রবার সকাল ১০টার দিকে নিয়ন (২০) এবং দুপুর ১২টায় মৃত্যু হয় আলমগীরের (৩০)। বর্তমানে হাসপাতালে চিকিৎসাধীন ইব্রাহিমের শরীরের ২৮ শতাংশ, মো. জুয়েলের ৯৭ শতাংশ এবং গোলাম রাব্বির শরীরের ৯৯ শতাংশ পুড়ে গেছে। তাদের অবস্থাও আশঙ্কাজনক বলে জানিয়েছেন শেখ হাসিনা জাতীয় বার্ন এন্ড প্লাস্টিক সার্জারি ইনস্টিটিউটের আবাসিক সার্জন ডা. এসএম আইয়ুব হোসেন।

আরও পড়ুন -
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত