রাজমুকুট পরলেন তৃতীয় চার্লস

অভিষেক অনুষ্ঠানে প্রধানমন্ত্রী শেখ হাসিনা

প্রকাশ : ০৭ মে ২০২৩, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

  আলোকিত ডেস্ক

অপেক্ষার হলো শেষ। মহা ধুমধামে ব্রিটেনের সিংহাসনে বসলেন নতুন রাজা। ৭০ বছর পর নতুন রাজার অভিষেক দেখল বিশ্ববাসী। গতকাল লন্ডনের ওয়েস্টমিনস্টার অ্যাবেতে জমকালো আয়োজনের মাধ্যমে আনুষ্ঠানিকভাবে রাজমুকুট পরিধান করেন রাজা তৃতীয় চার্লস। রানি দ্বিতীয় এলিজাবেথের মৃত্যুর পর উত্তরাধিকার সূত্রে রাজা হন তিনি। ব্রিটেন ছাড়াও তাকে আরও ১৪টি দেশের রাজা হিসেবে মান্য করা হবে।

রাজা চার্লস এবং কুইন কনসোর্ট ক্যামিলার রাজ্যাভিষেকে মেতে উঠেছিল বাকিংহাম প্যালেস থেকে ওয়েস্টমিনস্টার অ্যাবে। দেশের প্রধানমন্ত্রী থেকে শুরু করে প্রশাসনিক প্রধান, রাজার অনুষ্ঠানে বাদ ছিল না কেউ। ১৯৫৩ সালে রানি দ্বিতীয় এলিজাবেথের অভিষেক অনুষ্ঠানের পর তৃতীয় চার্লসের এই রাজ্যাভিষেক। অভিষেক অনুষ্ঠান উপলক্ষ্যে গোটা দেশেই ছিল রাজকীয় আয়োজন।

ওয়েস্টমিনস্টার অ্যাবেতে টানা দু’ঘণ্টা রাজার অভিষেক অনুষ্ঠান চলে। দেশটির জাতীয় পতাকা হাতে শোভাযাত্রার নেতৃত্ব দেন ব্রিটেন প্রধানমন্ত্রী ঋষি সুনক এবং তার স্ত্রী অক্ষতা মূর্তি। অনুষ্ঠান শেষে রাজা-রানি ফিরে যান বাকিংহামের প্যালেসে। এখানেই শেষ নয়, লন্ডনের সময় অনুযায়ী বেলা সোয়া ২টায় রাজপরিবারের অন্য সদস্যদের সঙ্গে নিয়ে প্রাসাদের ব্যালকনিতে আসেন রাজা চার্লস ও রানি ক্যামিলা।

রাজা তৃতীয় চার্লসের রাজ্যাভিষেকে যোগ দেন বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এর আগে প্রধানমন্ত্রী শেখ হাসিনা গত ৫ মে রাজা ও রানি কনসোর্টের অভিষেকের পূর্বে রাষ্ট্র ও সরকারপ্রধান এবং বিদেশি প্রতিনিধিদের জন্য রাজা তৃতীয় চার্লসের দেয়া সংবর্ধনা অনুষ্ঠানে যোগ দেন। প্রধানমন্ত্রী শেখ হাসিনা জাপানে সরকারি সফরের পর যুক্তরাষ্ট্রের ওয়াশিংটন ডিসিতে বাংলাদেশের সঙ্গে বিশ্বব্যাংকের ৫০ বছরের অংশীদারিত্ব উদযাপন অনুষ্ঠানে যোগদান করেন। তৃতীয় ধাপে যুক্তরাজ্য সফরে গত ৪ মে লন্ডনে পৌঁছান শেখ হাসিনা। সেখানে তিনি কমনওয়েলথ দেশগুলোর নেতাদের দ্বিবার্ষিক সম্মেলন ও কমনওয়েলথ সরকারপ্রধানদের বৈঠকেও যোগ দেন। এ সময় কমনওয়েলথ প্রধান রাজা তৃতীয় চার্লসের সঙ্গে কমনওয়েলথ সরকারপ্রধানদের মতবিনিময় অনুষ্ঠিত হয়।

রানি দ্বিতীয় এলিজাবেথের মৃত্যুর পর রাজকীয় ঐতিহ্য অনুসারে জাতীয় শোক পালন এবং বিশাল প্রস্তুতির কয়েক মাস পর একজন ব্রিটিশ রাজার রাজ্যাভিষেক অনুষ্ঠিত হয়। রাজা তৃতীয় চার্লস এই অভিষেক অনুষ্ঠানে আয়ারল্যান্ড, ফ্রান্স, স্পেন, বেলজিয়াম, জাপান, হাঙ্গেরি, অস্ট্রেলিয়াসহ বিশ্বের বিভিন্ন দেশের রাষ্ট্রপ্রধানগণ উপস্থিত ছিলেন।

গতকাল সকাল থেকেই শুরু হয় নানা আয়োজন। রাজা তৃতীয় চার্লস এবং রানি ক্যামিলাকে ঘোড়ার গাড়িতে করে ওয়েস্টমিনস্টার অ্যাবেতে নিয়ে যাওয়া হয়। রাজার বাহন যে পথে যায়, সেখানে সকাল থেকেই ভিড় করতে শুরু করেন হাজার হাজার দর্শনার্থী। প্রায় ১০০টি দেশের প্রধানের উপস্থিতি থাকায় সেন্ট্রাল লন্ডনে নেয়া হয় ব্যাপক নিরাপত্তা।

অভিষেক অনুষ্ঠান চলে প্রায় দুই ঘণ্টা ধরে। এটি সরাসরি দেখার সুযোগ পান ২ হাজার ৩০০ জন বিশেষ অতিথি।

গতকাল অনুষ্ঠান হলেও শুক্রবার সন্ধ্যা থেকেই রাজপথের পাশে ভিড় জমাতে শুর করেন দর্শনার্থীরা। পথের দু’ধারে দেখা যেতে থাকে শত শত তাঁবু। সবাই হাজির হন এই ঐতিহাসিক ঘটনার সাক্ষী হওয়ার আশায়। রাজা তৃতীয় চার্লসের অভিষেক অনুষ্ঠানের মূল দায়িত্ব পালন করেন ক্যান্টারবুরির আর্চবিশপ জাস্টিন ওয়েলবি। অনুষ্ঠানে অতিথি তালিকায় ছিলেন মার্কিন ফার্স্টলেডি জিল বাইডেন থেকে শুরু করে ফ্রান্সের প্রেসিডেন্ট এমান্যুয়েল ম্যাক্রোঁর মতো নেতারা।

রাজা চার্লসের অভিষেক অনুষ্ঠানের প্রধান বার্তা ছিল তার প্রথম প্রার্থনাতেই। তিনি অ্যাবেতে পৌঁছে উচ্চারণ করবেন : ‘আমি সেবা পেতে নয় বরং দিতে এসেছি।’

অনুষ্ঠানের সবচেয়ে বিশেষ মুহূর্ত ছিল রাজার মাথায় সেন্ট এডওয়ার্ডস মুকুট পরানো। সেই সময় অ্যাবের ঘণ্টা বাজে এবং পাশে থাকা হর্স গার্ড প্যারেড থেকে গান স্যালুট দেয়া হয়।

রাজার সঙ্গে সঙ্গে মুকুট পরানো হয় রানি ক্যামিলাকেও। এই জুটির দীর্ঘ ও কিছুটা জটিল সম্পর্কের পর অবশেষে আনুষ্ঠানিকভাবে তিনি এখন ‘কুইন ক্যামিলা’ হিসেবে সম্বোধন পাবেন।