জন্মোৎসব পালনে প্রস্তুত কাচারিবাড়ি

প্রকাশ : ০৮ মে ২০২৩, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

  শাহজাদপুর (সিরাজগঞ্জ) প্রতিনিধি

বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুরের ১৬২তম জন্মোৎসব উপলক্ষ্যে সিরাজগঞ্জের শাহজাদপুরে কাচারিবাড়িতে আজ বিভিন্ন অনুষ্ঠানমালার মধ্য দিয়ে শুরু হচ্ছে তিন দিনের রবীন্দ্র জন্মোৎসব। উদ্বোধনী দিনে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন জাতীয় সংসদের ডেপুটি স্পিকার মো. শামসুল হক টুকু। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত থাকবেন স্থানীয় জাতীয় সংসদ সদস্য প্রফেসর মেরিনা জাহান কবিতা।

সিরাজগঞ্জ জেলা প্রশাসনের আয়োজনে উৎসবের প্রস্তুতি হিসেবে কাচারিবাড়ি পরিচ্ছন্ন করার পর শৈল্পিক আঁচড়ে সম্পন্ন করা হয়েছে সৌন্দর্যবর্ধনের কাজ।

কবিগুরুকে সম্মান জানাতে ও অনুষ্ঠানে যোগ দিতে কাচারিবাড়িতে আসতে শুরু করেছেন রবীন্দ্রপ্রেমীরা। পার্শ্ববর্তী দেশ ভারত থেকেও এরই মধ্যে এই উৎসবে যোগদানে এসেছে অনেকে।

কাস্টোডিয়ান তানভিরুল হক জানান, রবীন্দ্র ভক্তরা যেন নিরাপদ ও নির্বিঘ্নে অনুষ্ঠান উপভোগ করতে পারে সেজন্য সকল প্রস্তুতি নেয়া হয়েছে। বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুর (১৮৯০-৯৬) সালে ছায়াছন্ন খালবিলে ভরা পূর্ব বাংলার অনেকাংশ শিক্ষা সভ্যতা বিবর্জিত শাহজাদপুরে আসতেন এর পূর্বে রবীন্দ্রনাথ ঠাকুরের পূর্ব পুরুষ নাটোরের রানি ভবানীর নিকট থেকে তের টাকা দশ আনায় শাহজাদপুরের জমিদারী কিনে নেন। পরবর্তীতে এই জমিদারি দেখাশোনার জন্যই ১৮৯০-৯৬ সাল পর্যন্ত শাহজাদপুরে বিভিন্ন সময় আসা-যাওয়ার পাশপাশি সাময়িক বসবাস করতেন।

১৯৯১ সাল থেকে শাহজাদপুরে কাচারিবাড়িতে প্রতিবছরই নানা আয়োজনে রবীন্দ্র জয়ন্তী উদযাপন করা হয়। প্রতিবছরের ন্যায় এবছরও ব্যাপক আয়োজনে শাহজাদপুরে তিনব্যাপী কবিগুরুর জন্মোৎসব পালিত হচ্ছে।