ঢাকা ২২ সেপ্টেম্বর ২০২৪, ৭ আশ্বিন ১৪৩১ | বেটা ভার্সন

জাতিসংঘ বিশেষজ্ঞ

দারিদ্র্য হ্রাসে বাংলাদেশের সাফল্য রয়েছে

দারিদ্র্য হ্রাসে বাংলাদেশের সাফল্য রয়েছে

চরম দারিদ্র্য ও মানবাধিকারবিষয়ক জাতিসংঘের বিশেষ র‌্যাপোর্টার অলিভিয়ার ডি শুটার আগামী ১৭ থেকে ২৯ মে পর্যন্ত দারিদ্র্য দূরীকরণে সরকারের প্রচেষ্টা পর্যবেক্ষণ করতে বাংলাদেশ সফর করবেন। বিশ্বব্যাপী দারিদ্র্য ও মানবাধিকার পরিস্থিতি পর্যবেক্ষণ, প্রতিবেদন তৈরি ও পরামর্শ প্রদানের জন্য জাতিসংঘ মানবাধিকার কাউন্সিল নিযুক্ত স্বাধীন ও স্বতন্ত্র বিশেষজ্ঞ ডি শুটার বলেন, ‘বাংলাদেশ সাম্প্রতিক বছরগুলোতে দারিদ্র্য হ্রাসে উল্লেখযোগ্য সাফল্য অর্জন করেছে। কীভাবে এই অগ্রগতি বজায় রাখা যায় ও সর্বস্তরের জনগণের মাঝে সমানভাবে কিভাবে এই সুফল নিশ্চিত করা যায়, সেটাও একটা গুরুত্বপূর্ণ প্রশ্ন।’ তিনি বলেন, ‘ এই সফরটি আমাকে আরো জানা-শোনার, শেখার এবং সরকারকে সুপারিশ প্রদান করার এমন একটি সুযোগ করে দেবে, যাতে সরকার কীভাবে অর্থনৈতিক ও জলবায়ুজনিত সংকটের মুখেও জনগণকে দারিদ্র্যমুক্ত রাখতে এবং সবার জন্য পর্যাপ্ত মানসম্পন্ন জীবনযাত্রার অধিকার নিশ্চিতে সহায়তা করতে পারে।’

জাতিসংঘ বিশেষজ্ঞ বাংলাদেশ সফরকালে ঢাকা, রংপুর বিভাগ ও কক্সবাজার যাবেন। এসব যায়গায় তিনি জাতীয় ও স্থানীয় সরকারি কর্মকর্তা, দারিদ্র্যপীড়িত ব্যক্তি ও সম্প্রদায় এবং সুশীল সমাজের প্রতিনিধিদের সঙ্গে সাক্ষাৎ করবেন। সামাজিক নিরাপত্তা কর্মসূচির কার্যকারিতা পর্যবেক্ষণের পাশাপাশি ডি শুটার দারিদ্র্যের ওপর বাংলাদেশের শ্রম আইন, স্বাস্থ্যসেবা, আবাসন ও শিক্ষাব্যবস্থার প্রভাব নিয়ে কাজ করবেন। তিনি নারী, শিশু, প্রতিবন্ধী ও বয়স্ক মানুষসহ দারিদ্র্যের অভিঘাতে পর্যুদস্থ মানুষ কী পরিস্থিতিতে রয়েছে, তা পর্যবেক্ষণ করবেন। এর পাশাপাশি তিনি তৈরি পোশাক কারখানার শ্রমিক ও রোহিঙ্গা শরণার্থীদের পরিস্থিতিও পর্যবেক্ষণ করবেন।

ডি শুটার ২৯ মে বিকাল ৩ ায় ঢাকার হোটেল প্যান প্যাসিফিক সোনারগাঁওয়ে এক সংবাদ সম্মেলনে তার প্রাথমিক পর্যবেক্ষণ ও সুপারিশ উপস্থাপন করবেন। সংবাদ সম্মেলনটি সরাসরি সম্প্রচারিত হবে। জাতিসংঘের এই স্পেশাল র‌্যাপোর্টার ২০২৪ সালের জুনে জাতিসংঘের মানবাধিকার কাউন্সিলে এই সফরের বিষয়ে তার চূড়ান্ত প্রতিবেদন উপস্থাপন করবেন।

আরও পড়ুন -
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত