মোখায় এলোমেলো পরীক্ষাসূচি

প্রকাশ : ১৫ মে ২০২৩, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

  রকীবুল হক

পবিত্র রমজান ও ঈদুল ফিতরসহ বিভিন্ন ইস্যুতে দীর্ঘদিন ছুটি কাটিয়ে পূর্ণ গতিতে শুরু হয়েছিল দেশের সার্বিক শিক্ষা কার্যক্রম। স্বাভাবিকভাবেই চলছিল ২০ লক্ষাধিক শিক্ষার্থীর অংশগ্রহণে এসএসসি ও সমমান এবং জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধীনে অনার্স ও বিএড পরীক্ষা। কিন্তু ঘূর্ণিঝড় মোখার মতো প্রাকৃতিক দুর্যোগের কারণে আকস্মিকভাবে বেশ এলোমেলো হয়ে গেছে নির্ধারিত পরীক্ষা ও শ্রেণি কার্যক্রম। উদ্ভূত পরিস্থিতিতে গতকাল রোববারের ধারাবাহিকতায় আজকের এসএসসি-সমমান এবং জাতীয় বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন পরীক্ষা বন্ধ থাকছে। এমনকি গতকাল রোববার ঘূর্ণিঝড় প্রভাবিত এলাকার ছয়টি ছাড়া অন্যান্য বোর্ডের এসএসসি পরীক্ষা অনুষ্ঠিত হলেও আজ সব বোর্ডের পরীক্ষাই স্থগিত করা হয়েছে। এতে নতুন করে তারিখ নির্ধারণসহ পরীক্ষা অনুষ্ঠানে সংশ্লিষ্ট বোর্ড কর্তৃপক্ষের পাশাপাশি পরীক্ষার্থীদের ওপর কিছুটা হলেও বাড়তি চাপ পড়তে পারে।

এছাড়া মোখা পরিস্থিতিতে তিন বিভাগের সব প্রাথমিক শিক্ষাপ্রতিষ্ঠান অনির্দিষ্টকালের জন্য এবং রোববার দুর্যোগ সংশ্লিষ্ট এলাকার মাধ্যমিক থেকে বিশ্ববিদ্যালয় পর্যায়ের সব শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ থাকায় শ্রেণি ও অন্যান্য কার্যক্রম বিঘ্নিত হয়েছে বলে জানা গেছে।

সূত্র মতে, গতকাল রোববার কক্সবাজারসহ বিভিন্ন উপকূল এলাকায় ঘূর্ণিঝড় ‘মোখা’ আঘাত হানতে পারে বলে কয়েকদিন আগে থেকেই জানায় আবহাওয়া অফিস। ফলে চলমান এসএসসি ও অন্যান্য পরীক্ষা অনুষ্ঠানে অনিশ্চয়তা দেখা দেয়। শুক্র ও শনিবার ছুটির দিন থাকলেও রোববার থেকে নির্ধারিত সূচিতে এসএসসি ও সমমান পরীক্ষা হবে কি না, তা নিয়ে সারাদেশে পরীক্ষার্থী ও অভিভাবকদের মধ্যে উৎকণ্ঠা দেখা দেয়। তবে আন্তঃশিক্ষা বোর্ড সমন্বয় কমিটির পক্ষ থেকে গত বৃহস্পতিবার ঘূর্ণিঝড় মোখার জন্য চলমান এসএসসি ও সমমানের পরীক্ষা নিয়ে শিক্ষা বোর্ডগুলোর চেয়ারম্যানদের সতর্কতামূলক ব্যবস্থা নেয়ার নির্দেশনা দেয়া হয়েছিল। আন্তঃশিক্ষা বোর্ড সমন্বয় কমিটির পক্ষ থেকে এ বিষয়ে জরুরি প্রয়োজনীয় ব্যবস্থা নিতে বোর্ড চেয়ারম্যানদের অনুরোধ করা হয়েছিল।

কিন্তু ঘূর্ণিঝড়ের আঘাতের আশঙ্কা বেড়ে যাওয়ায় গত শুক্রবার ওই সিদ্ধান্ত থেকে সরে এসে শুক্রবার ওই কমিটির পক্ষ থেকে জানানো হয় যে, পাঁচটি শিক্ষা বোর্ড তথা চট্টগ্রাম, বরিশাল, কুমিল্লা, এবং মাদ্রাসা ও কারিগরি শিক্ষাবোর্ডের অধীনে এসএসসি ও সমমানের পরীক্ষা স্থগিত থাকবে। অবশ্য শনিবার সেই সিদ্ধান্তও পরিবর্তন করে আরও একটি তথা যশোর বোর্ড যুক্ত করে রবি ও সোমবারের পরীক্ষা স্থগিত থাকবে বলে জানানো হয়। সে অনুযায়ী রোববার সংশ্লিষ্ট বোর্ড বাদে অন্যান্য এলাকায় পরীক্ষা অনুষ্ঠিত হয়।

তবে রোববার আন্তশিক্ষা বোর্ড সমন্বয় কমিটির এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়, সোমবার অনুষ্ঠেয় দেশের সব কটি শিক্ষা বোর্ডের এসএসসি ও সমমানের পরীক্ষা স্থগিত থাকবে।

সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, ঘূর্ণিঝড় মোখার কারণে চট্টগ্রাম, কুমিল্লা, বরিশাল ও যশোর শিক্ষা বোর্ড এবং মাদ্রাসা ও কারিগরি শিক্ষা বোর্ডের ১৫ মের পরীক্ষা স্থগিত করা হয়েছিল। কিন্তু ১৫ মের পরীক্ষার প্রশ্নপত্র সব বোর্ডে অভিন্ন হওয়ায় সব শিক্ষা বোর্ডের পরীক্ষা স্থগিত করা হয়েছে। স্থগিত পরীক্ষার সময় পরে সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হবে। আর ১৬ মে থেকে পূর্বঘোষিত সময় অনুযায়ী পরীক্ষা যথারীতি অনুষ্ঠিত হবে। সব মিলিয়ে মোখার প্রভাবে এসএসসি ও সমমান পরীক্ষার নির্ধারিত সূচি বেশ এলোমেলো হয়ে গেল।

নির্ধারিত দুই দিনের পরীক্ষা স্থগিত প্রসঙ্গে জানতে চাইলে আন্ত:শিক্ষা বোর্ড সমন্বয় কমিটির সভাপতি ও ঢাকা শিক্ষা বোর্ডের চেয়ারম্যান অধ্যাপক তপন কুমার সরকার গতকাল আলোকিত বাংলাদেশকে বলেন, মোখা মানবসৃষ্ট কোন দুর্যোগ নয়, এটা প্রাকৃতিক দুর্যোগ। এই দুর্যোগে পরীক্ষা স্থগিত হলেও কোনো ক্ষতি বা নেতিবাচক প্রভাব পড়বে না। স্থগিত পরীক্ষার জন্য নতুন করে কোনো প্রশ্নও করতে হবে না বলে তিনি উল্লেখ করেন।

তবে নির্ধারিত সময়ে পরীক্ষা শেষ করতে না পারা এবং শিডিউল পরিবর্তন হওয়ার কারণে সংশ্লিষ্ট পরীক্ষার্থীদের মাঝে কিছুটা হতাশা দেখা দিয়েছে বলে জানা গেছে।

এদিকে চলমান এসএসসি পরীক্ষার কারণে কেন্দ্র সংশ্লিষ্ট শিক্ষা প্রতিষ্ঠান ৩১ মে পর্যন্ত বন্ধ থাকায় মাধ্যমিকের অর্ধবার্ষিক/নির্বাচনি পরীক্ষা এবং নতুন কারিকুলাম সংশ্লিষ্ট ষষ্ঠ ও সপ্তমের মূল্যায়নের সময়সূচি পরিবর্তন করে মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তর। ১ থেকে ১৮ জুন পর্যন্ত এসব পরীক্ষা হওয়ার কথা থাকলেও তা পরিবর্তন করে মাউশির এক বিজ্ঞপ্তিতে বলা হয়, ৩১ মে থেকে ৬ জুন ষষ্ঠ ও সপ্তম শ্রেণির অর্ধবার্ষিক মূল্যায়নের জন্য প্রস্তুতিমূলক শ্রেণি কার্যক্রম এবং ৮ম থেকে ১০ম শ্রেণির জন্য স্বাভাবিক শ্রেণি কার্যক্রম চলবে। আর ৭ থেকে ২২ জুন ষষ্ঠ থেকে ১০ম শ্রেণির অর্ধবার্ষিক মূল্যায়ন/পরীক্ষা/ প্রাক নির্বাচনি পরীক্ষা অনুষ্ঠিত হবে।

তবে চলমান এসএসসি ও সমমানের দুটি পরীক্ষা পিছিয়ে যাওয়ায় ওই সূচি ঠিক থাকা নিয়ে অনিশ্চয়তা দেখা দিয়েছে।

উল্লেখ্য, গত ৩০ এপ্রিল থেকে শুরু হয় এসএসসি ও সমমানের পরীক্ষা। সময়সূচি অনুযায়ী ৯টি সাধারণ শিক্ষা বোর্ডের অধীন এসএসসি এবং কারিগরি শিক্ষা বোর্ডের অধীন এসএসসি ও দাখিলের (ভোকেশনাল) লিখিত পরীক্ষা ২৩ মে, আর মাদ্রাসা শিক্ষা বোর্ডের অধীন দাখিলের লিখিত পরীক্ষা শেষ হওয়ার কথা ছিল ২৫ মে।

জাতীয় বিশ্ববিদ্যালয়ের পরীক্ষাও স্থগিত : ঘূর্ণিঝড় মোখার কারণে গতকাল রোববার পূর্ব নির্ধারিত অনার্স তৃতীয় বর্ষের একটি পরীক্ষাসহ অন্যান্য পরীক্ষা অনুষ্ঠিত হয়নি। একই কারণে আজ সোমবার অনুষ্ঠিতব্য ২০২২ সালের বিএড ১ম সেমিস্টার পরীক্ষাও স্থগিত করা হয়েছে। স্থগিত হওয়া পরীক্ষার পরিবর্তিত সময়সূচি বিজ্ঞপ্তির মাধ্যমে পরে জানিয়ে দেয়া হবে। উল্লিখিত পরীক্ষার পূর্ব ঘোষিত অন্যান্য তারিখের পরীক্ষাসমূহ যথারীতি অনুষ্ঠিত হবে।

সূত্র মতে, জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধীনে চলমান অনার্স তৃতীয় বর্ষে তিন লক্ষাধিক এবং বিএডে প্রায় ১০ হাজার পরীক্ষার্থী রয়েছেন।

বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ : ঘূর্ণিঝড় মোখার কারণে চট্টগ্রাম, বরিশাল, কুমিল্লা ও যশোর শিক্ষা বোর্ডের আওতাধীন জেলাগুলোর মাধ্যমিক, উচ্চ মাধ্যমিক ও বিশ্ববিদ্যালয় পর্যায়ের সব শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষা কার্যক্রম রোববার বন্ধ ঘোষণা করে শিক্ষা মন্ত্রণালয়

এছাড়া চট্টগ্রাম, খুলনা ও বরিশাল বিভাগের সরকারি প্রাথমিক বিদ্যালয়সমূহ, উপানুষ্ঠানিক শিক্ষা ব্যুরোর শিক্ষা কেন্দ্র ও শিশু কল্যাণ ট্রাস্টের লার্নিং সেন্টারসমূহ রবি ও সোমবার পর্যন্ত বন্ধ ঘোষণা করে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়। এসব শিক্ষাপ্রতিষ্ঠান আকস্মিক বন্ধের কারণে সংশ্লিষ্ট শিক্ষার্থীদের শিক্ষা কার্যক্রমে কিছুটা হলেও ব্যাঘাত ঘটেছে বলে মনে করছেন শিক্ষক-শিক্ষার্থী ও অভিভাবকরা।