প্রধানমন্ত্রীর কূটনৈতিক অর্জনে উজ্জীবিত আওয়ামী লীগ

প্রকাশ : ১৫ মে ২০২৩, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

  রাহাত হুসাইন

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের সাত মাস আগে জাপান, যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্যে সফর করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। প্রভাবশালী এই তিন দেশে প্রধানমন্ত্রীর সফরের পর উজ্জীবিত ক্ষমতাসীন আওয়ামী লীগ। সরকার প্রধানের ত্রিদেশীয় সফর নিয়ে দেশের রাজনৈতিক অঙ্গনে নানা গুঞ্জন ছিল। সফর নিয়ে বরাবরই তর্কযুদ্ধ চলেছে রাজনীতির মাঠে। প্রধানমন্ত্রীর ত্রিদেশ সফরের শুরু থেকেই বিএনপির নেতারা ‘ফলাফল শূন্য’ বলে দাবি করে আসছেন। গত তিন মে রাজধানীর গুলশানে একটি রাজনৈতিক আলোচনা সভায় বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর দাবি করেন ‘প্রধানমন্ত্রীর বিদেশ সফরের ফলাফল শূন্য।’ তবে আওয়ামী লীগের নেতারা দাবি করেছেন প্রধানমন্ত্রীর শেখ হসিনার এই সফর বাংলাদেশকে এক অনন্য উচ্চতায় নিয়ে গেছে। এই সফরের ইতিবাচক ফল বাংলাদেশ দীর্ঘদিন ভোগ করে যেতে পারবে।

সময় ও পরিস্থিতির বিবেচনায় প্রধানমন্ত্রী শেখ হাসিনার ত্রিদেশীয় সফর বেশ তাৎপর্যপূর্ণ হয়েছে বলে মনে করছেন দেশের রাজনৈতিক বোদ্ধারা। তাদের মতে, বিশ্বব্যাংকের সঙ্গে বৈঠকের বাইরেও প্রধানমন্ত্রীর সফর বাংলাদেশ-মার্কিন সম্পর্ক উন্নয়নের ক্ষেত্রে অত্যন্ত গুরুত্বপূর্ণ ভূমিকা রেখেছে। তাছাড়া দেশের চলমান রাজনীতি ও নির্বাচনি ব্যবস্থা নিয়ে যুক্তরাষ্ট্রের রাগ নিবারণ করতে সক্ষম হয়েছে সরকারপ্রধান। আন্তর্জাতিক মুদ্রা তহবিলের (আইএমএফ) ব্যবস্থাপনা পরিচালক ক্রিস্টালিনা জর্জিয়েভা ও যুক্তরাজ্যের প্রধানমন্ত্রী ঋষি সুনাকও শেখ হাসিনার নেতৃত্বের ভূয়সী প্রশংসা করেছেন। এদিকে জাপান সরকারের পক্ষ থেকে এবারও বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে লালগালিচা সংবর্ধনা দেয়া হয়েছে। পাশাপাশি বাংলাদেশের সঙ্গে ৮টি চুক্তি এবং সমঝোতা স্মারক সই করে জাপান। প্রধানমন্ত্রী শেখ হাসিনার ১৫ দিনের ত্রিদেশীয় সফর আত্মপ্রত্যয়ী বলে মনে হয়েছে। নির্বাচনের কয়েক মাস আগে শেখ হাসিনার এই সফর ভোটের মাঠে ইতিবাচক প্রভাব ফেলবে।

আওয়ামী লীগ সভাপতি ও প্রধানমন্ত্রী শেখ হাসিনার জাপান, যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য সফর আগামী নির্বাচন ও স্মার্ট বাংলাদেশ নির্মাণে বিশেষ তাৎপর্যপূর্ণ বলেও মনে করছেন ক্ষমতাসীন আওয়ামী লীগের নেতারা। জানতে চাইলে আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক কৃষিবিদ আ ফ ম বাহাউদ্দিন নাছিম আলোকিত বাংলাদেশকে বলেন, প্রধানমন্ত্রীর ত্রিদেশীয় সফর দেশের সম্মান বৃদ্ধি করেছে। বিশ্ব নেতারা বঙ্গবন্ধুকন্যা শেখ হাসিনার প্রতি সম্মান দেখিয়েছেন তার নেতৃত্বের প্রশংসা করেছেন। প্রধানমন্ত্রীর সফরের ইতিবাচক বার্তা দেশের জনগণের কাছে পেঁৗঁছে গেছে। আগামী দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে দেশের মানুষ আওয়ামী লীগকে ভোট দিয়ে পুনরায় রাষ্ট্রীয় ক্ষমতায় নিয়ে আসবে। আওয়ামী লীগ নির্বাচিত হয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে দৃঢ় প্রত্যয়ে স্মার্ট বাংলাদেশ গড়ে তুলবে। তার সফর শতভাগ সফল বলে আমি মনে করি।

আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক সুজিত রায় নন্দী আলোকিত বাংলাদেশকে বলেন, বঙ্গবন্ধুকন্যা শেখ হাসিনার নেতৃত্বের কারণে দুনিয়ার বুকে বাংলাদেশের ভাবমূর্তি উজ্জল হয়েছে। বাংলাদেশের ভাবমূর্তি ক্ষুণ্ণ্ণ করতে দেশ-বিদেশে যারা ষড়যন্ত্র-চক্রান্ত করেছিল প্রধানমন্ত্রীর গতিশীল নেতৃত্ব আর কূটনৈতিক অর্জনে তা ব্যর্থ হয়েছে। দেশকে উন্নত রাষ্ট্রের কাতারে নিতে হলে বঙ্গবন্ধুকন্যা শেখ হাসিনার নেতৃত্বের কোনো বিকল্প নেই। আজকের বিশ্ব অর্থনৈতিক সংকটের মাঝেও দেশের অর্থনীতির চাকা সচল রেখেছে বলেই আজ বিশ্ব নেতৃবৃন্দ শেখ হাসিনার প্রশংসায় পঞ্চমুখ।

এদিকে আজ বিকাল ৪টায় প্রধানমন্ত্রীর সরকারি বাসভবন গণভবনে প্রধানমন্ত্রী তার তিন দেশ সফর নিয়ে সাংবাদিকদের মুখোমুখি হবেন।