ঢাকা ২২ সেপ্টেম্বর ২০২৪, ৭ আশ্বিন ১৪৩১ | বেটা ভার্সন

গাজীপুরে সমাহিত

শ্রদ্ধা ও ভালোবাসায় চিত্রনায়ক ফারুকের শেষ বিদায়

শ্রদ্ধা ও ভালোবাসায় চিত্রনায়ক ফারুকের শেষ বিদায়

রাষ্ট্রীয় সম্মান ও সর্বসাধারণের শ্রদ্ধা ও ভালোবাসায় শেষ বিদায় নিলেন ‘মিয়া ভাই’ খ্যাত জনপ্রিয় চিত্রনায়ক ও ঢাকা-১৭ আসনের সংসদ সদস্য আকবর হোসেন পাঠান ফারুক। কয়েক দফায় জানাজা শেষে গতকাল বাদ এশা গ্রামের বাড়ি গাজীপুরের কালীগঞ্জে পাঠানবাড়ি পারিবারিক কবরে সমাহিত হন তিনি। চিকিৎসাধীন অবস্থায় গত সোমবার সিঙ্গাপুরে শেষ নিঃশ্বাস ত্যাগ করেন তিনি। সেখানেই তার প্রথম জানাজা অনুষ্ঠিত হয়। এরপর তাকে দেশে নিয়ে আসা হয়। গতকাল সকাল ৭টা ৪০ মিনিটে ইউএস-বাংলা এয়ারলাইন্সের একটি বিশেষ ফ্লাইটে ফারুকের মরদেহ হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে এসে পৌঁছায়। সেখান থেকে শেষবারের মতো নেয়া হয় নায়কের উত্তরার বাসভবনে। সেখানে কিছু সময় রাখার পর বেলা ১১টা ৪০ মিনিটে কেন্দ্রীয় শহীদ মিনারে নেয়া হয় রুপালি পর্দার এ নায়কের মরদেহ। সেখানে সর্বস্তরের মানুষ তাকে শেষ শ্রদ্ধা নিবেদন করেন। দেয়া হয় রাষ্ট্রীয়ভাবে গার্ড অব অনার।

শহিদ মিনারে নায়ক ফারুককে শ্রদ্ধা জানান রাষ্ট্রপতির পক্ষে তার কার্যালয়ের কর্মকর্তা লেফটেন্যান্ট কর্নেল সৈয়দ মো. জাহাঙ্গীর আলম পিএসসি, প্রধানমন্ত্রী শেখ হাসিনার পক্ষে তার সামরিক সচিব মেজর জেনারেল কবির আহমেদ ও জাতীয় সংসদের স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর পক্ষে কমডোর এমএন নাঈম রহমান।

আওয়ামী লীগের পক্ষ থেকে শ্রদ্ধা জানান দলটির সাধারণ সম্পাদক ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের ও কেন্দ্রীয় নেতৃবৃন্দ। এছাড়াও কালজয়ী এ নায়ককে শ্রদ্ধা জানান ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান, বঙ্গবন্ধু সাংস্কৃতিক জোট, সম্মিলিত সাংস্কৃতিক জোট, জাতীয় সমাজতান্ত্রিক দলসহ বিভিন্ন সামাজিক, সাংস্কৃতিক, রাজনৈতিক ও পেশাজীবী সংগঠন ও বিভিন্ন পর্যায়ের ব্যক্তিত্ব শেষবারের মতো এই নায়কের প্রতি সম্মান প্রদর্শন করেন।

এরপর চিত্রনায়ক ফারুককে শেষবারের মতো নিয়ে আসা হয় এফডিসিতে। আকবর হোসেন পাঠান থেকে এখানেই তিনি হয়ে উঠেছিলেন রুপালি পর্দার নায়ক মিয়া ভাই। তাকে একনজর দেখতে ও শ্রদ্ধা জানাতে এসেছিলেন চলচ্চিত্র সংশ্লিষ্ট অসংখ্য মানুষ। সেখানে চিত্রনায়ক ফারুকের পরিবারের সদস্যরা ছাড়াও উপস্থিত ছিলেন অভিনেত্রী সুজাতা, আলমগীর, ইলিয়াস কাঞ্চন, নাঈম, সুচন্দা, রোজিনা, অঞ্জনা, মিশা সওদাগর, নিপুণ, ফেরদৌস, ওমর সানী, বাপ্পী, পরিচালক কাজী হায়াৎ, শাহীন সুমন, এসএ হক অলিক, অনিমেষ আইচ, প্রযোজক খোরশেদ আলম খসরুসহ অনেকেই। এছাড়া চলচ্চিত্র পরিচালক সমিতি, চলচ্চিত্র শিল্পী সমিতির নেতারা ফুল দিয়ে শ্রদ্ধা জানান। এফডিসিতে নায়ক ফারুকের জানাজা সম্পন্ন হয় দুপুর ১টা ৫০ মিনিটে। এরপর তাকে নিয়ে যাওয়া হয় চ্যানেল আই ভবনে। সেখানে তাকে শ্রদ্ধা জানাতে আসেন শাকিব খান, ফেরদৌস, আফসানা মিমি, মিশা সওদাগরসহ অনেকেই। এখানে আরেকটি জানাজা অনুষ্ঠিত হয় দুপুর ৩টা ৩০ মিনিটে। সেখান থেকে ‘মিয়া ভাইকে’ নেয়া হয় গুলশান আজাদ মসজিদে। সেখানে বিকালে আরেক দফা জানাজা অনুষ্ঠিত হয়।

সন্ধ্যা ৭টায় তাকে গ্রামের বাড়ি গাজীপুরের কালীগঞ্জে নেয়া হয়। সেখানে দখিন সোম টিওরি জামে মসজিদে জানাজা শেষে পাঠানবাড়ি পারিবারিক কবরস্থানে বাবার কবরের পাশে সমাহিত করা হয় চিত্রনায়ক ফারুককে।

উল্লেখ্য, দীর্ঘদিন ধরে সিঙ্গাপুরের মাউন্ট এলিজাবেথ হাসপাতালে চিকিৎসাধীন ছিলেন এই অভিনয়শিল্পী ও রাজনীতিবিদ। সর্বশেষ ২০২১ সালের মার্চ মাসের প্রথম দিকে নিয়মিত স্বাস্থ্য পরীক্ষার জন্য সিঙ্গাপুরে যান তিনি। পরীক্ষায় রক্তে সংক্রমণ ধরা পড়ে। এর পর থেকেই শারীরিকভাবে অসুস্থতা অনুভব করছিলেন তিনি। সিঙ্গাপুরে নিজের পরিচিত চিকিৎসকের পরামর্শে দ্রুত হাসপাতালে ভর্তি করা হয় তাকে। হাসপাতালে ভর্তির কয়েক দিন পর তার মস্তিষ্কেও সংক্রমণ ধরা পড়ে। সেখানে তার চিকিৎসা চলছিল। কিন্তু শেষ পর্যন্ত চিকিৎসা ব্যর্থ হয়। গত সোমবার সিঙ্গাপুর স্থানীয় সময় সকাল ১০টায় তিনি শেষ নিঃশ্বাস ত্যাগ করেন।

আরও পড়ুন -
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত