প্রধান অতিথি শেখ হাসিনা

হজ কার্যক্রমের উদ্বোধন আজ

প্রকাশ : ১৯ মে ২০২৩, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

  রকীবুল হক

প্রধানমন্ত্রী শেখ হাসিনা আজ চলতি বছরের হজ কার্যক্রমের উদ্বোধন করবেন। সকাল ৯টা থেকে রাজধানীর আশকোনা হজ ক্যাম্পে আয়োজিত এক অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে এই কার্যক্রম উদ্বোধন ঘোষণা করবেন প্রধানমন্ত্রী। উদ্বোধনী অনুষ্ঠান ছাড়াও হজযাত্রীদের অবস্থান ও অন্যান্য কার্যক্রমের জন্য আশকোনা হজ ক্যাম্পকে এরই মধ্যে প্রস্তুত করা হয়েছে।

ধর্মবিষয়ক মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব (হজ অনুবিভাগ) মো. মতিউল ইসলাম ও সংশ্লিষ্ট বিভিন্ন সূত্র গতকাল বৃহস্পতিবার এসব তথ্য জানিয়েছেন।

অতিরিক্ত সচিব (হজ অনুবিভাগ) মো. মতিউল ইসলাম বলেন, আজ হজ কার্যক্রমের উদ্বোধনী অনুষ্ঠানে ১৪০ হজযাত্রী, ধর্ম মন্ত্রণালয়সহ বিভিন্ন সংস্থার ঊর্ধ্বতন কর্মকর্তা ও প্রতিনিধি এবং গণমাধ্যমের কর্মীরা উপস্থিত থাকবেন। প্রধানমন্ত্রী এসে হজ কার্যক্রম উদ্বোধন করবেন। গত বছর তিনি ভার্চুয়ালি হজ কার্যক্রম উদ্বোধন করেছিলেন, এবার সশরীরেই থাকবেন। প্রধানমন্ত্রী দুয়েকজন হজযাত্রীর সঙ্গেও মতবিনিময় করবেন।

আগামীকাল শনিবার দিবাগত রাত পৌঁনে ৩টায় তথা ২১ মে প্রথম বাংলাদেশ থেকে প্রথম হজ ফ্লাইট সৌদি আরবে যাবে বলেও জানান অতিরিক্ত সচিব। বিজি-৩০০১ ফ্লাইটটি ঢাকার হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর থেকে জেদ্দার উদ্দেশে যাত্রা করবে।

এদিকে হজ কার্যক্রম উদ্বোধন উপলক্ষ্যে আশকোনা হজ ক্যাম্পের সার্বিক প্রস্তুতি গ্রহণ ও হজ সংশ্লিষ্ট অন্যান্য কার্যক্রম সম্পন্ন করা হয়েছে বলে ধর্ম মন্ত্রণালয়ের জনসংযোগ কর্মকর্তা আসিফ আহমেদ জানিয়েছেন। এছাড়া হজক্যাম্প এলাকায় কঠোর নিরাপত্তাব্যবস্থা গ্রহণ করেছে আইনশৃঙ্খলা বাহিনী।

চাঁদ দেখা সাপেক্ষে চলতি বছরের ২৭ জুন (৯ জিলহজ) পবিত্র হজ অনুষ্ঠিত হবে। সৌদি আরবের সঙ্গে হজচুক্তি অনুযায়ী, এবার বাংলাদেশ থেকে ১ লাখ ২৭ হাজার ১৯৮ জন হজ করতে পারবেন। এর মধ্যে সরকারি ব্যবস্থাপনায় ১৫ হাজার জন ও অবশিষ্ট ১ লাখ ১২ হাজার ১৯৮ জন বেসরকারি ব্যবস্থাপনায় হজ করার সুযোগ পাবেন। এরই মধ্যে হজযাত্রী নিবন্ধন শেষ হয়েছে। তবে হজের খরচ বেশি হওয়ায় কোটা পুরোপুরি পূরণ করা যায়নি।

চলতি বছর বাংলদেশ থেকে হজ পালনে সাড়ে ৩ হাজার হজযাত্রীর কোটা খালি থাকবে, তা সৌদি আরবে ফেরত যাচ্ছে বলে জানিয়েছেন ধর্ম প্রতিমন্ত্রী মো. ফরিদুল হক খান।

এদিকে হজ কার্যক্রমের উদ্বোধন এবং পরবর্তীতে হজ ফ্লাইট চলাকালে পর্যায়ক্রমে হজযাত্রীদের অবস্থান ও অন্যান্য কার্যক্রম সম্পন্ন করার জন্য প্রয়োজনীয় প্রস্তুতি নেয়া হয়েছে আশকোনা হজক্যাম্পে। হজ ফ্লাইটের শিডিউল অনুযায়ী দেশের বিভিন্ন স্থান থেকে হজযাত্রীরা কয়েক দিন আগেই এই ক্যাম্পে অবস্থান নেন এবং প্রস্তুতিমূলক কাজ সম্পন্ন করেন।

ধর্ম মন্ত্রণালয় সূত্রে জানা গেছে, হজ কার্যক্রম উদ্বোধন উপলক্ষ্যে গত ১৫ মে ধর্ম প্রতিমন্ত্রী ফরিদুল হক খান এমপির সভাপতিত্বে এক প্রস্তুতি সভা অনুষ্ঠিত হয়। সেখানে হজ ব্যবস্থাপনা সংশ্লিষ্ট সরকারি-বেসরকারি কর্মকর্তা ও প্রতিনিধিরা উপস্থিত ছিলেন।

সভায় গৃহীত সিদ্ধান্ত অনুযায়ী হজ কার্যক্রম ২০২৩ উদ্বোধন উপলক্ষ্যে আয়োজিত অনুষ্ঠান এবং হজযাত্রীদের জন্য হজ ক্যাম্প পরিষ্কার-পরিচ্ছন্ন করাসহ সার্বিকভাবে প্রস্তুত করতে সরকারের গৃহায়ণ ও গণপূর্ত মন্ত্রণালয়, স্থানীয় সরকার বিভাগ, বিদ্যুৎ বিভাগ, জননিরাপত্তা বিভাগ, সুরক্ষাসেবা বিভাগ, বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রণালয়, স্বাস্থ্য সেবা বিভাগ, সড়ক বিভাগ, ধর্ম মন্ত্রণালয় ও অন্যান্য প্রতিষ্ঠানকে দায়িত্ব ভাগ করে দেয়া হয়েছে।

সূত্রমতে, হজযাত্রীদের পাসপোর্টের আবেদন অগ্রাধিকার ভিত্তিতে দ্রুততার সাথে নিষ্পত্তি, বিভিন্ন জেলা থেকে হজযাত্রীদের বাস এবং হজ ক্যাম্প হতে হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে হজযাত্রী বহনকারী বাস এবং লাগেজ বহনকারী ট্রাকগুলো নির্বিঘ্নে চলাচলে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ, হজ ক্যাম্পে হজযাত্রীদের লাগেজ পরিবহনের জন্য ৩০০টি ট্রলি এবং প্রয়োজনীয়সংখ্যক উন্নতমানের চেয়ার সরবরাহ করা, হজযাত্রীদের জন্য সৌদি আরব থেকে আসা জমজমের পানি যথাযথভাবে সংরক্ষণ এবং বিতরণের ব্যবস্থা গ্রহণ, প্রতিদিনের হজ ফ্লাইটের সময়সূচি এবং হজযাত্রীর সংখ্যাভিত্তিক ফ্লাইটের তথ্য হজযাত্রীদের অবগতির জন্য ই- হজ সিস্টেমে আপলোড এবং ফ্লাইট উড্ডয়ন কালে বিমানবন্দর ছেড়ে যাওয়ার সময় এবং হজযাত্রীর সংখ্যা ই-হজ সিস্টেমে আপলোডের ব্যবস্থা গ্রহণ, হজ ক্যাম্প হতে বিমানবন্দর পর্যন্ত হজযাত্রী এবং তাদের লাগেজ পরিবহনের জন্য প্রয়োজনীয়সংখ্যক বাস এবং কাভার্ড ভ্যান নিয়োজিত করার ব্যবস্থা গ্রহণ করতে সংশ্লিষ্ট প্রতিষ্ঠানগুলোকে নির্দেশনা দেয়া হয়েছে।

এদিকে হজ এজেন্সিজ অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ (হাব)-কে হজ কার্যক্রম ২০২৩ এর উদ্বোধনী অনুষ্ঠান সুষ্ঠুভাবে বাস্তবায়নে সহযোগিতা করা, প্রতিদিনের হজ ফ্লাইটের হজযাত্রীরা যাতে নির্ধারিত সময়ের পূর্বেই হজ ক্যাম্পে উপস্থিত হয়ে যাবতীয় আনুষ্ঠানিকতা সম্পন্ন করে হজে গমন করতে পারেন, সে বিষয়ে সব হজ এজেন্সি এবং হাব নেতাদের অনুরোধ করা হয় ধর্ম মন্ত্রণালয়ের প্রস্তুতি সভায়।

ধর্ম মন্ত্রণালয়ের উপসচিব আবুল কাশেম মুহাম্মদ শাহীন জানান, বাংলাদেশ থেকে হজযাত্রীদের ফ্লাইট সৌদি আরবে পৌঁছার আগে সেখানে সরকারের বিভিন্ন হজ সহায়তাকারী দলের সদস্যরাও যাওয়া শুরু করেছেন। এরই অংশ হিসেবে গতকাল বৃহস্পতিবার হজ প্রশাসনিক দল ও হজ চিকিৎসক দলের ফ্লাইট ছিল। হজ কারিগরি দল ও হজ প্রশাসনিক সহায়তাকারীদের প্রথম ফ্লাইট সৌদি আরবে যাবে আজ।