মানবতাবিরোধী অপরাধ মামলা

আসামি আজহার আলী শিকদার গ্রেপ্তার

প্রকাশ : ২৩ মে ২০২৩, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

  নিজস্ব প্রতিবেদক

একাত্তরের মানবতাবিরোধী অপরাধে গ্রেপ্তারি পরোয়ানাভুক্ত আসামি মো. আজহার আলী শিকদারকে (৬৮) আশুলিয়া থেকে গ্রেপ্তার করেছে র‌্যাপিড অ্যাকশন ব্যাটালিয়ন (র‌্যাব)। আজহার আলী শিকদার বাগেরহাট জেলার কচুয়া থানার মৃত হাজী আহম্মদ আলী সিকদারের পুত্র। তিনি দীর্ঘ ৮ বছর পলাতক ছিলেন।

গতকাল র‌্যাব-২ এর সিনিয়র এএসপি সিনিয়র সহকারী পরিচালক (মিডিয়া) মো. ফজলুল হক জানান, গোপন তথ্যের ভিত্তিতে গত রোববার দুপুরে ঢাকা জেলার আশুলিয়া থানা এলাকায় অভিযান চালিয়ে তাকে গ্রেপ্তার করা হয়।

তিনি জানান, মুক্তিযুদ্ধের সময় বাগেরহাটের কচুয়া ও মোড়লগঞ্জ এলাকায় পাকিস্তানি হানাদার বাহিনীর সহযোগী হিসেবে আজহার আলী শিকদারসহ অন্যান্য রাজাকাররা হত্যা, গণহত্যা, ধর্ষণ, অবৈধভাবে আটক, নির্যাতন, অপহরণ, লুটপাট ও অগ্নিসংযোগের মতো ৭টি মানবতাবিরোধী অপরাধে সরাসরি জড়িত ছিল।

র‌্যাব কর্মকর্তা বলেন, এরমধ্যে দুইজন মুক্তিযোদ্ধাসহ ২২ জনকে হত্যা, ৪০ থেকে ৫০ বাড়ির মালামাল লুণ্ঠন ও আগ্নিসংযোগ, দুইজনকে অমানুষিক নির্যাতনে গুরুতর জখম এবং চার নারীকে দীর্ঘদিন রাজাকার ক্যাম্পে আটকে রেখে পালাক্রমে ধর্ষণের ঘটনা রয়েছে।

ফজলুল হক জানান, ২০১৬ সালের ১৬ জুলাই আজহার আলী শিকদারের বিরুদ্ধে আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল-১ (বাংলাদেশ) একটি মামলা দায়ের করা হয়। পরে তার বিরুদ্ধে আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল গ্রেপ্তারি পরোয়ানা জারি করেন। মামলার পর তিনি আত্মগোপনে চলে যান। র‌্যাব জানিয়েছে, প্রাথমিক জিজ্ঞাসাবাদে আজহার আলী শিকদার ঘটনার সঙ্গে সম্পৃক্ত থাকার কথা স্বীকার করে। তার বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা নেয়া হয়েছে বলে জানান র‌্যাবের এ কর্মকর্তা।