শেখ হাসিনাকে হত্যার হুমকি উত্তাল সারা দেশ

বিএনপির চাঁদের দৃষ্টান্তমূলক শাস্তির দাবি

প্রকাশ : ২৩ মে ২০২৩, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

  নিজস্ব প্রতিবেদক

আওয়ামী লীগ সভাপতি ও প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে হত্যার হুমকির প্রতিবাদে উত্তাল হয়ে উঠেছে সারা দেশ। গতকাল ঢাকাসহ সারা দেশে বিক্ষোভ মিছিল ও প্রতিবাদ সমাবেশ করেছে দলটির সর্বস্তরের নেতাকর্মীরা। হুমকিদাতা রাজশাহী জেলা বিএনপির নেতা আবু সাঈদ চাঁদের সর্বোচ্চ শাস্তির দাবি।

ঢাকা মহানগর উত্তর-দক্ষিণ আওয়ামী লীগসহ দেশের প্রতিটি থানা, জেলা এবং স্থানীয় ও কেন্দ্রীয় কার্যালয়ের সামনে বিক্ষোভ মিছিল করেছে দলটির নেতাকর্মীরা। সেই সঙ্গে যুবলীগ, ছাত্রলীগ, স্বেচ্ছাসেবক লীগ, কৃষকলীগ, মহিলা আওয়ামী লীগ, তাতী লীগ, মৎস্যজীবী লীগসহ সব অঙ্গ-সহযোগী সংগঠনের নেতাকর্মীরা বিক্ষোভ মিছিল করেছে। এ সময় দলীয় স্লোগানের বাইরেও বিএনপিকে হুঁশিয়ারি করে নানা ধরনের স্লোগান দেন তারা।

ঢাকা মহানগর উত্তর-দক্ষিণ আওয়ামী লীগের প্রতিটি অন্তর্গত প্রতিটি থানা, ওয়ার্ড ও প্রতিটি ইউনিটে বিক্ষোভ মিছিল করেছে আওয়ামী লীগ এবং এর সহযোগী ও ভ্রাতৃপ্রতিম সংগঠনের নেতাকর্মীরা। বিএনপির নেতা আবু সাঈদ চাঁদের বক্তব্যের প্রতিবাদে রাজধানীর মোহাম্মদপুর টাউনহলের সামনে বিক্ষোভ মিছিল ও প্রতিবাদ সমাবেশ করে ঢাকা মহানগর উত্তর আওয়ামী লীগ। সমাবেশে প্রধান অতিথির বক্তব্যে আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক ও তথ্যমন্ত্রী ড. হাছান মাহমুদ বলেন, বিএনপি হত্যার রাজনীতি করে। জিয়াউর রহমান আওয়ামী লীগের ২২ হাজার নেতাকর্মী হত্যা করেছিল। খালেদা জিয়াও হত্যার রাজনীতি করেছেন। শুধু ২১ শে আগস্ট নয়, বিএনপির পরিচালনায় আমাদের আরো অনেক কর্মসূচিতে হামলা চালানো হয়েছিল।

তিনি বলেন, ক্ষমতা থেকে যাওয়ার পরেও বেগম খালেদা জিয়া হত্যার রাজনীতি থেকে বের হয়ে আসতে পারেনি। তারা এ দেশের নীরিহ মানুষকে আগুনে পুড়িয়ে হত্যা করেছে। তাদের রাজনীতি হচ্ছে হত্যা, খুন, বিশৃঙ্খলার রাজনীতি। এ দেশে আর ৭৫ সৃষ্টি করতে দেয়া হবে না। আর যদি কেউ আগুনের বোমা নিয়ে আসে, যে হাতে বোমা নিয়ে আসবে সে হাত পুড়িয়ে দেয়া হবে। এদেশে আর রক্তের হলি খেলতে দেয়া হবে না।

এদিকে ঢাকা মহানগর দক্ষিণের ২৪টি থানায় বিক্ষোভ মিছিল ও প্রতিবাদ সমাবেশ করেছে আওয়ামী লীগের নেতাকর্মীরা। এতে অংশ নিয়েছেন ঢাকা মহানগর দক্ষিণ আওয়ামী লীগের সভাপতি বীর মুক্তিযোদ্ধা আবু আহমেদ মন্নাফী ও সাধারণ সম্পাদক হুমায়ূন কবিরসহ নগর নেতৃবৃন্দ।

তেজগাঁও শিল্পাঞ্চল থানায় বিক্ষোভ : বিএনপি নেতা আবু সাঈদ চাঁদের বক্তব্যের প্রতিবাদ করে তেজগাঁও শিল্পাঞ্চল থানা আওয়ামী লীগের আয়োজনে বিক্ষোভ মিছিল ও সমাবেশ অনুষ্ঠিত হয়েছে। শিল্পাঞ্চল থানায় আওয়ামী লীগের সাবেক সভাপতি ও ২৪নং কাউন্সিলর শফিউল্লাহ শফি ও সাবেক সাধারণ সম্পাদক ইঞ্জিনিয়ার কাজী রেজাউল হক রেজার নেতৃত্বে বিক্ষোভ মিছিলে আরো উপস্থিত ছিলেন ২৪নং আওয়ামী লীগের সাবেক ভারপ্রাপ্ত সভাপতি হাজী কালাম, সাবেক সাধারণ সম্পাদক এবিএম জাহাঙ্গীর, স্বেচ্ছাসেবক লীগের সভাপতি আবুল কালাম আজাদ খোকা, সাধারণ সম্পাদক মনির হোসেন মোল্লা প্রমুখ। বিক্ষোভ মিছিলটি কোলোনি বাজার থেকে শুরু করে সাত রাস্তার মোড় হয়ে আহ্ছানউল্লা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের সামনে প্রদক্ষিণ করে পুনরায় কলোনি বাজারে গিয়ে শেষ হয়।

কেন্দ্রীয় শহীদ মিনারে অবস্থান কর্মসূচি ও বিক্ষোভ মিছিল করেন যুবলীগের নেতাকর্মীরা। এতে অংশ নিয়ে যুবলীগের কেন্দ্রীয় নেতারা বলেন, দেশবিরোধী ষড়যন্ত্রের অংশ হিসেবেই শেখ হাসিনাকে হত্যার হুমকি দিচ্ছে বিএনপি। তাদের রাজপথে রাজনৈতিকভাবে মোকাবিলা করা হবে। এ সময়ে যুবলীগের সাধারণ সম্পাদক মাঈনুল হোসেন খান নিখিলসহ কেন্দ্রীয় ও মহানগর দক্ষিণ ও উত্তরের নেতাকর্মীরা উপস্থিত ছিলেন।

জজকোর্ট এলাকায় বিক্ষোভ মিছিল করে আইন জেলা ছাত্রলীগ। সংগঠনের সভাপতি আসিফ ইকবাল রিপনের নেতৃত্বে আইন কলেজ ছাত্রলীগের নেতাকর্মীরা সেখানে জড়ো হয়ে বিক্ষোভ করে। সেখানে রাজশাহী বিএনপির নেতা আবু সাইদ চাঁদকে গ্রেপ্তার করে দৃষ্টান্তমূলক শাস্তির দাবি করেন তারা। আসিফ ইকবাল রিপন বলেন, রাজশাহীতে বিএনপির নেতা চাঁদের বক্তব্য রাজনৈতিক শিষ্টাচারবহির্ভূত ও ঔদ্ধত্যপূর্ণ। তাকে গ্রেপ্তার করে দৃষ্টান্তমূলক শাস্তির দাবি করছি। যারা শেখ হাসিনাকে হত্যার হুমকি দেয় তারা দেশ ও জাতির শত্রু। তাদের চিহ্নিত করে আইনের আওতায় আনা হোক।

স্বেচ্ছাসেবক লীগের ভারপ্রাপ্ত সভাপতি গাজী মেজবাউল হোসেন সাচ্চু এবং সাধারণ সম্পাদক আফজালুর রহমান বাবুর নেতৃত্বে রাজধানীর ২৩ বঙ্গবন্ধু এভিনিউয়ের সামনে বিক্ষোভ মিছিল ও প্রতিবাদ সমাবেশ অনুষ্ঠিত হয়। জাতীয় প্রেসক্লাবের সামনে বিক্ষোভ প্রদর্শন করে মহিলা আওয়ামী লীগের নেতাকর্মীরা।

এদিকে আলোকিত বাংলাদেশের ঢাবি প্রতিনিধি জানিয়েছেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে হত্যার হুমকির প্রতিবাদে ঢাকা বিশ্ববিদ্যালয়ের অপরাজেয় বাংলার পাদদেশে মানববন্ধন কর্মসূচি পালন করেছে ঢাকা বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতি। মানববন্ধনে সংহতি জানিয়ে ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান বলেন, বঙ্গবন্ধুকন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে যেভাবে হত্যার হুমকি দেয়া হয়েছে সেটির নিন্দা জ্ঞাপনের ভাষা আমাদের জানা নেই। এটা কোনো ভাষার মধ্যেই পড়ে না; সেটি ক্ষমার অযোগ্য একটি বিষয়। এটি একজন নিম্ন পর্যায়ের কোনো নেতার বক্তব্য নয়। এটি মূলত এক ধরনের গভীর ষড়যন্ত্রর অংশ এবং তার বহিঃপ্রকাশ; সেটির মধ্যে দিয়ে তাদের কার্যক্রম শুরু করার একটি ইঙ্গিত। উপাচার্য বলেন, এটি বাংলাদেশের রাজনীতিতে এমন একটি সময়ে আবির্ভূত হয়েছিল সেটি খুব দূরের ইতিহাস নয়; যেদিন নানা ধরনের পেট্রোল বোমা ও অগ্নিসংযোগের মধ্য দিয়ে বিভিন্ন স্তরের শ্রেণি-পেশার মানুষকে হত্যার একটি নীলনকশা প্রণয়ন এবং নানা ধরনের অপকর্ম সূচিত হয়েছিল। এখন তারা এই কৌশল পরিবর্তন করেছে। ২০২৩ সালে এসে অগ্নিসন্ত্রাসের একটি নতুন ভার্সন হলো হত্যার হুমকি দেয়া।

সমিতির সভাপতি অধ্যাপক নিজামুল হক ভূঁইয়ার সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক অধ্যাপক জিনাত হুদার সঞ্চালনায় মানববন্ধনে আরো বক্তব্য রাখেন, উপ-উপাচার্য (শিক্ষা) অধ্যাপক এএসএম মাকসুদ কামাল, উপ-উপাচার্য (প্রশাসন) অধ্যাপক মুহাম্মদ সামাদ, কোষাধ্যক্ষ অধ্যাপক মমতাজ উদ্দিন আহমেদ, ফার্মেসি অনুষদের ডিন অধ্যাপক সীতেশ চন্দ্র বাছার, বিজ্ঞান অনুষদের ডিন অধ্যাপক মুহাম্মদ সামাদ, শহীদ সার্জেন্ট জহুরুল হক হলের প্রাধ্যক্ষ অধ্যাপক আব্দুর রহিম, সাবেক প্রক্টর অধ্যাপক গোলাম রব্বানী, কলা অনুষদের ডিন অধ্যাপক আব্দুল বাছির, সামাজিক বিজ্ঞান অনুষদের সাবেক ডিন অধ্যাপক সাদেকা হালিম, বর্তমান ডিন অধ্যাপক জিয়া রহমান, স্যার এএফ রহমান হলের প্রাধ্যক্ষ অধ্যাপক সাইফুল ইসলাম খান, সমাজবিজ্ঞান বিভাগের অধ্যাপক আ ফ ম জামাল উদ্দিন, শিক্ষা ও গবেষণা ইনস্টিটিউটের অধ্যাপক মো. ওয়াহেদুজ্জামান প্রমুখ। এছাড়াও, মানববন্ধনে উপস্থিত ছিলেন জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান হলের প্রাধ্যক্ষ অধ্যাপক আকরাম হোসেন, কবি জসীম উদ্দিন হলের প্রাধ্যক্ষ অধ্যাপক শাহীন খান, সমাজকল্যাণ ও গবেষণা ইনস্টিটিউটের প্রভাষক মো. শাহজাহান, প্রভাষক মো. রনি মৃধা প্রমুখ।

প্রতিনিধিদের পাঠানো তথ্যে জেলায় জেলায় বিক্ষোভ সমাবেশ: সিরাজগঞ্জে জেলা আওয়ামী লীগের আয়োজনে বিক্ষোভ মিছিল ও প্রতিবাদ সমাবেশ অনুষ্ঠিত হয়েছে। সমাবেশে বক্তব্য রাখেন, স্থানীয় এমপি অধ্যাপক ডা. হাবিবে মিল্লাত মুন্না, জেলা আওয়ামী লীগের সভাপতি বীর মুক্তিযোদ্ধা অ্য্যাাডভোকেট কেএম হোসেন আলী হাসান, সাধারণ সম্পাদক আলহাজ আব্দুস সামাদ তালুকদার, সহ-সভাপতি বীর মুক্তিযোদ্ধা আবু ইউসুুফ সূর্য, ইসাহাক আলী, ফিরোজ ভূঁইয়া, যুগ্ম সাধারণ সম্পাদক ড. জান্নাত আরা তালুকদার হেনরী, পৌর আওয়ামী লীগের সভাপতি হেলাল উদ্দিন, সাধারণ সম্পাদক সেলিম আহমেদ, সদর থানা আওয়ামী লীগের সভাপতি অ্যাডভোকেট আব্দুল হাকিম, সাধারণ সম্পাদক নুরুল ইসলাম সজল প্রমুখ। বক্তারা বলেন, বিএনপি ও জামায়াত যতই ষড়যন্ত্র করুক না কেন কোনো লাভ হবে না। আমরা জেলা আওয়ামী লীগের প্রতিটি নেতাকর্মী দাঁতভাঙা জবাব দিব। প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে যখন স্মার্ট হওয়ার পথে এগিয়ে যাচ্ছে দেশ, সে সময় থেকেই বিভিন্ন ষড়যন্ত্র করছে। ২০২৪ সালের জাতীয় সংসদ নির্বাচনে নৌকাকে জয়যুক্ত করে আবারো প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে ক্ষমতায় আনতে হবে। এজন্য দলীয় নেতাকর্মীদের একযোগে মাঠে থেকে কাজ করতে হবে। শেখ হাসিনাকে হত্যার হুমকিতে সারা দেশের মতো ফুঁসে উঠেছে নীলফামারী জেলা আওয়ামী লীগের নেতাকর্মীরা। জেলা আওয়ামী লীগের আয়োজনে দলীয় কার্যালয় থেকে একটি বিশাল বিক্ষোভ মিছিল শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ করে দলীয় কার্যালয়ের সামনে এসে সমবেত হয়। জেলা আওয়ামী লীগের সহ-সভাপতি খোকা রাম রায়ের সভাপতিত্বে প্রধান বক্তা হিসেবে বক্তব্য রাখেন জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও জেলা পরিষদের চেয়ারম্যান অ্যাডভোকেট মমতাজুল হক, আরো বক্তব্য রাখেন জেলা আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক মো, কামরুজ্জামান, সদর উপজেলা সভাপতি আবুজার রহমান, সাধারণ সম্পাদক ওয়াদুদ রহমান, পৌর আওয়ামী লীগের সভাপতি মোশফিকুল ইসলাম রিন্টু, সাধারণ সম্পাদক আরিফ হোসেন মুন, মহিলা যুবলীগের সাধারণ সম্পাদক ইশরাত জাহান পল্লবী, স্বেচ্ছাসেবক লীগের সভাপতি কামরুজ্জামান কামরুল প্রমুখ।

পাবনায় বিক্ষোভ মিছিল ও প্রতিবাদ সমাবেশ করেছে জেলা আওয়ামী লীগ। শহরের আব্দুল হামিদ রোডস্থ পাবনা জেলা আওয়ামী লীগ কার্যালয়ের সামনে থেকে বিক্ষোভ মিছিলটি বের হয়ে শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ শেষে দলীয় কার্যালয়ের সামনে প্রতিবাদ সমাবেশ অনুষ্ঠিত হয়। পাবনা জেলা আওয়ামী লীগের সভাপতি মোহম্মদ রেজাউল রহিম লালের সভাপতিত্বে প্রতিবাদ সমাবেশে বক্তব্য রাখেন, পাবনা জেলা পরিষদের চেয়ারম্যান বীর মুক্তিযোদ্ধা আ স ম আব্দুর রহিম পাকন, পৌর মেয়র শরিফ উদ্দিন প্রধান, সহ-সভাপতি ইমদাদ আলী বিশ্বাস ভুলুু, অ্যাডভোকেট বেলায়েত আলী বিল্লু, যুগ্ম সাধারণ সম্পাদক কামরুল হাসান মিন্টু, সাংগঠনিক সম্পাদক আব্দুল হান্নান, কামিল হোসেন, প্রচার সম্পাদক সরদার মিঠু আহমেদ, দপ্তর সম্পাদক মোস্তাফিজুর রহমান সুইট, জেলা কৃষকলীগের সাধারণ সম্পাদক তৌফিকুল আলম তৌফিক, সদর উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক সোহেল হাসান শাহীন, পৌর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক শাহজাহান মামুন, মোস্তাক আহমেদ আজাদ, জেলা স্বেচ্ছাসেবক লীগের সভাপতি আহমেদ শরীফ ডাবলু, সাধারণ সম্পাদক রুহুল আমিন, জেলা যুবলীগের যুগ্ম আহ্বায়ক শিবলী সাদিক, জেলা ছাত্রলীগের সভাপতি মিজানুর রহমান সবুজ, সাধারণ সম্পাদক মীর রাব্বিউল ইসলাম সীমান্ত প্রমুখ। বক্তারা বলেন, বিএনপি-জামায়াতের সব ষড়যন্ত্র প্রতিরোধে আওয়ামী লীগের সব নেতাকর্মী মাঠে থাকবে। বিএনপি-জামায়াতকে যেখানে পাওয়া যাবে সেখানেই প্রতিহত করা হবে।

মুন্সীগঞ্জের শ্রীনগরে উপজেলায় বিক্ষোভ মিছিল ও প্রতিবাদ সমাবেশ করেছে আওয়ামী লীগ। আওয়ামী লীগের নবনির্বাচিত সভাপতি হাজী তোফাজ্জল হোসেনের নেতৃত্বে ও সাধারণ সম্পাদক মো. মসিউর রহমান মামুনের পরিচালনায় উপজেলা শহরের ঝুমুর সিনেমা হলের সামনে থেকে প্রতিবাদ মিছিলটি বের হয়ে প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ করে শ্রীনগর চকবাজার এসে শেষ হয়। বিক্ষোভ মিছিলে উপস্থিত ছিলেন, উপজেলা আওয়ামী লীগের ১নং যুগ্ম সাধারণ সম্পাদক ওয়াহিদুর রহমান জিঠু, যুবলীগের সভাপতি ফিরোজ আল মামুন, সাধারণ সম্পাদক হাজী নেছার উল্লাহ সুজন, যুগ্ম সাধারণ সম্পাদক আলাউদ্দিন সিকদার সুমন, নাজমুল তালুকদার, জুয়েল লস্কর, স্বেচ্ছাসেবক লীগের সভাপতি জহিরুল হক নিশাত সিকদার, সাধারণ সম্পাদক হামিদুল্লাহ খান মুন, যুগ্ম সাধারণ সম্পাদক অনিক ইসলাম, ছাত্রলীগের সভাপতি শাওন খান, সাবেক সাধারণ সম্পাদক ফাহিম ইসলাম প্রিন্স, শ্রমিক লীগের সভাপতি দেলোয়ার হোসেন, সাধারণ সম্পাদক সোহেল সাহরিয়াসহ উপজেলা আওয়ামী লীগ ও সহযোগী সংগঠনের নেতাকর্মী। কেন্দ্রীয় আওয়ামী লীগের ঘোষিত কর্মসূচি হিসেবে দিনাজপুরে বিক্ষোভ মিছিল ও প্রতিবাদ সমাবেশ অনুষ্ঠিত হয়েছে। দিনাজপুর জেলা আওয়ামী লীগের সভাপতি সাবেক মন্ত্রী মোস্তাফিজুর রহমান ফিজার এমপি তার নির্বাচনি এলাকায় পার্বতীপুর পৌর এলাকায় এক প্রতিবাদ সমাবেশে বক্তব্য রাখেন। দিনাজপুর জেলা, পৌর ও সদর উপজেলা আওয়ামী লীগসহ অন্যান্য উপজেলা আওয়ামী লীগের উদ্যোগে পৃথক পৃথক বিক্ষোভ মিছিল ও সমাবেশে অবিলম্বে হুমকিদাতাকে গ্রেপ্তার করে আইনানুগ ব্যবস্থা গ্রহণের দাবি জানানো হয়। পিরোজপুরে বিক্ষোভ মিছিল ও সমাবেশ করেছে পিরোজপুর জেলা আওয়ামী মৎস্যজীবী লীগ। মৎস্যজীবী লীগের ব্যানারে অনুষ্ঠিত বিক্ষোভ মিছিলে আওয়ামী লীগ, যুবলীগ, স্বেচ্ছাসেবক লীগ, ছাত্রলীগসহ নেতাকর্মীরা অংশ নেন। বিক্ষোভ মিছিলটি শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ করে শহরের পুরোনো ডিসি অফিস মৎস্যজীবী লীগের কার্যালয় গিয়ে শেষ হয়।

ময়মনসিংহ নগরীতে বিক্ষোভ মিছিল ও সমাবেশ করেছে জেলা আওয়ামী লীগ। এ সময় নগরীর শিববাড়িস্থ জেলা আওয়ামী লীগের দলীয় কার্যালয় থেকে বিক্ষোভ মিছিলটি শুরু হয়। প্রতিবাদ সমাবেশে বক্তব্য রাখেন জেলা আওয়ামী লীগের সভাপতি এহতেশামুল আলম, সাধারণ সম্পাদক অ্যাডভোকেট মোয়াজ্জেম হোসেন বাবুলসহ অঙ্গসংগঠনের নেতারা। এ সময় তারা বিএনপি নেতা আবু সাঈদ চাঁদের দৃষ্টান্তমূলক শাস্তি দাবি করেন।