ঢাকা ২২ সেপ্টেম্বর ২০২৪, ৭ আশ্বিন ১৪৩১ | বেটা ভার্সন

প্রথম দিনেই হজযাত্রীদের বিড়ম্বনা

৮ হজ এজেন্সিকে ধর্ম মন্ত্রণালয়ের শোকজ

৮ হজ এজেন্সিকে ধর্ম মন্ত্রণালয়ের শোকজ

এবার বাংলাদেশ থেকে হজযাত্রীদের প্রথম ফ্লাইট মক্কায় পৌঁছায় গত ২১ মে। প্রথম পর্বের বেশ সংখ্যক হজযাত্রী মক্কায় গিয়ে হোটেলে উঠা নিয়ে বিড়ম্বনায় পড়েন। তাদের লাগেজ সরবরাহ করা নিয়েও জটিলতায় পড়ে সংশ্লিষ্টরা।

সূত্রমতে, দেশের ৮টি বেসরকারি হজ এজেন্সি ভিসা আবেদনে সময় হজযাত্রীদের যেসব হোটেলের ঠিকানা দিয়েছিল, মক্কায় নিয়ে সেখানে উঠায়নি। শুধু তাই নয়, তাদের কোনো গাইড ছিল না। ফলে হজযাত্রীদের নানা বিড়ম্বনায় পড়তে হয়। এসব অভিযোগের পরিপ্রেক্ষিতে সংশ্লিষ্ট ৮ হজ এজেন্সিকে কারণ দর্শানো নোটিশ (শোকজ) দিয়েছে ধর্ম মন্ত্রণালয়।

গত সোমবার ধর্ম মন্ত্রণালয়ের হজ অনুবিভাগের উপসচিব আবুল কাশেম মুহাম্মদ শাহীন সই করা এক চিঠিতে আগামী ৩ দিনের মধ্যে এ মন্ত্রণালয়ে জবাব দিতে বলা হয়েছে।

শোকজে বলা হয়, গত ২১ মে বিজি ৩০০৫ নম্বর ফ্লাইটে ৮টি এজেন্সির হজযাত্রী মক্কায় পাঠানো হয়। এসব এজেন্সি হজযাত্রীদের ভিসা যে হোটেলের ঠিকানায় করা হয়েছে সে হোটেলে তাদের না উঠিয়ে মক্কার বিভিন্ন ফিতরা করা হোটেলে তাদের উঠানো হয়।

মক্কার এসব হোটেলে হজযাত্রীদের রিসিভ করার জন্য এজেন্সির কোনো প্রতিনিধি উপস্থিত ছিলেন না। ফলে হজযাত্রীরা তাদের জন্য নির্ধারিত হোটেল খুঁজে পেতে সমস্যায় পড়েন। ভিসা অনুসারে হোটেল না হওয়ায় তাদের লাগেজ হোটেলে পৌঁছাতে সমস্যা হয়। পরে হজ মিশনের চেষ্টায় বিষয়টি সমাধান হলেও এটি বিব্রতকর অবস্থার সৃষ্টি করে।

চিঠিতে বলা হয়, এ ধরনের অনিয়ম ও অব্যবস্থাপনা হজ ও ওমরাহ ব্যবস্থাপনা আইন, ২০২১-এর ১২ ধারা অনুযায়ী প্রশাসনিক ব্যবস্থা নেয়ার বিধান রয়েছে। তাই তাদের বিরুদ্ধে কেন প্রশাসনিক ব্যবস্থা গ্রহণ করা হবে না তা আগামী তিন দিনের মধ্যে এ মন্ত্রণালয়ে দিতে হবে।

শোকজপ্রাপ্ত এজেন্সিগুলো হচ্ছে- আল কাসেম ট্রাভেলস অ্যান্ড ট্যুরস, ইউরো বেঙ্গল ট্রাভেলস অ্যান্ড ট্যুরিজম, ইউরোপা ট্রাভেলস, কেআই ট্রাভেলস, এলআর ট্রাভেলস, এনজে ফাউন্ডেশন অ্যান্ড হজ মিশন, শাকের ট্যুরস অ্যান্ড ট্রাভেলস এবং সঞ্জরি ট্রাভেলস অ্যান্ড ট্যুরস। এছাড়া মক্কা আল-মোকাররমা অফিস আদেশে হজযাত্রীদের স্বাস্থ্য সেবায় স্থাপিত মেডিক্যাল সেন্টারে দায়িত্ব পালনের সময়মতো উপস্থিত না থাকায় বিল্লাল হোসেন নামে একজনকে শোকজ করা হয়েছে।

তার বিরুদ্ধে অভিযোগ গত ২২ মে বিকাল ৩টায় মদিনায় সমন্বিত হজ চিকিৎসক দলের দলনেতার নিকট রিপোর্ট করার নির্দেশনা থাকলেও তিনি তা করেননি। কেন তিনি অনুপস্থিত ছিলেন তা ২৩ মে’র মধ্যে মৌসুমি হজ অফিসার, মক্কা-আল-মোকাররমা, সৌদি আরবের নিকট দিতে বলা হয়।

হজ পোর্টাল সূত্রমতে, সোমবার মধ্যরাত পর্যন্ত তিন হাজার ৮৭৯ জন বাংলাদেশি হজযাত্রী সৌদিতে পৌঁছেছেন। এরমধ্যে ১৬৫৬ জন সরকারি ব্যবস্থাপনার এবং বাকিরা বেসরকারি ব্যবস্থাপনার হজযাত্রী।

আরও পড়ুন -
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত