নিষেধাজ্ঞা নিয়ে মাথাব্যথা নেই বিদেশিরা আমাদের বন্ধু

বললেন ওবায়দুল কাদের

প্রকাশ : ২৯ মে ২০২৩, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

  নিজস্ব প্রতিবেদক

বাংলাদেশ আওয়ামী লীগের সাধারণ সম্পাদক, সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের বলেছেন, কোনো নিষেধাজ্ঞায় নির্বাচন বন্ধ হবে না। নিষেধাজ্ঞা নিয়ে আমাদের মাথাব্যথা নেই। বিদেশিরা আমাদের বন্ধু, প্রভু নয়।

গতকাল রাজধানীর বঙ্গবন্ধু এভিনিউয়ে বাংলাদেশ আওয়ামী লীগের যৌথ সভায় তিনি এসব কথা বলেন।

ভিসানীতি নিয়ে আওয়ামী লীগের মাথাব্যথা নেই উল্লেখ করে ওবায়দুল কাদের বলেন, ভিসানীতি নিয়ে নাটক সাজানো হচ্ছে। বলা হচ্ছে, বাংলাদেশে ফ্রি অ্যান্ড ফেয়ার নির্বাচন করার জন্য। আমরা তো এই পলিসির মধ্যেই আছি, আমরা ফ্রি অ্যান্ড ফেয়ার প্রক্রিয়া শুরু করেছি। ওবায়দুল কাদের বলেন, নির্বাচন কমিশনকে স্বাধীন করেছেন শেখ হাসিনা। আমরা সুষ্ঠু নির্বাচন আয়োজনের প্রক্রিয়াতে আছি। আর বাধা দিচ্ছে বিএনপি। সুষ্ঠু নির্বাচন আয়োজনের বিপরীত পথে হাঁটছে বিএনপি। তাই ভিসা নীতির কারণে তারাই চাপে রয়েছে। বিএনপির বিশৃঙ্খলা ঠেকাতে আমাদের শান্তি সমাবেশ শান্তিপূর্ণ নির্বাচন আয়োজন পর্যন্ত অব্যাহত থাকবে।

নির্বাচনে বিএনপি বাধা দিতে চায় উল্লেখ করে আওয়ামী লীগের সাধারণ সম্পাদক বলেন, আওয়ামী লীগ অবাধ সুষ্ঠু নিরপেক্ষ নির্বাচন চায়। কিন্তু নির্বাচন বানচালের ষড়যন্ত্র করছে বিএনপি। দেশের সংবিধানে যেহেতু তত্ত্বাবধায়ক সরকারের ব্যাপার উল্লেখ নেই। তাই এ বিষয়ে কথা বললে বিএনপি ভিসানীতিতে আক্রান্ত হবে। এখন যারা অবাধ, সুষ্ঠু, নিরপেক্ষ নির্বাচনে বাধা হয়ে দাঁড়াবে তাদের ব্যাপারে আমেরিকার পদক্ষেপ কী হবে, সেটাই দেখার বিষয়। কোনো অবস্থায় বিএনপির নেতাদের ওপর আক্রমণ করা যাবে না। তবে তারা করলে আর ছাড় নয়। আওয়ামী লীগ ঐক্যবদ্ধ থাকলে বিএনপির পরাজয় হবে।

প্রধানমন্ত্রীর বিদেশ সফর নিয়ে বিএনপি সমালোচনা করছে উল্লেখ করে তিনি আরও বলেন, বৈশ্বিক সংকটের মধ্যে আমাদের অর্থনীতিকে সচল রাখতে প্রধানমন্ত্রী কাজ করে যাচ্ছেন। আজ আমরা চ্যালেঞ্জিং টাইম পার করছি। সামনে আরও কঠিন সময় আসছে। বিশ্বের দেশে দেশে আজ সংকট, হানাহানি ও যুদ্ধ। এতে আমরাও ক্ষতিগ্রস্ত হচ্ছি। এ অবস্থায় জ্বালানি সংকট দূর করতে এবং অর্থনৈতিক সহযোগিতা আনতে প্রধানমন্ত্রী দেশে দেশে ছুটে চলছেন।

তিনি বলেন, বিভিন্ন গণমাধ্যমের সংবাদ এবং টকশোর কথা শুনে মনে হয় বাংলাদেশের মানুষ খাবার পাচ্ছে না। কিন্তু খাদ্যের অভাবে কেউ মারা গেছে এমন কোনো তথ্য নেই। প্রধানমন্ত্রী শেখ হাসিনা খাদ্যের মজুত ও উৎপাদন বাড়ানোর ওপর গুরুত্ব দিয়েছেন। যারা দ্রব্যমূল্য নিয়ে কথা বলেন, তারা আশপাশের দেশগুলোতে খোঁজ নিলেই আসল অবস্থা জানতে পারবেন। প্রতিবেশী ভারত একটু ভালো থাকলেও পাকিস্তান ও শ্রীলঙ্কার অবস্থা খুবই খারাপ। দেশ এগিয়ে যাচ্ছে দাবি করে আওয়ামী লীগের সাধারণ সম্পাদক বলেন, এসবের মধ্যে প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে বাংলাদেশের এগিয়ে যাওয়ার গল্প সারা দুনিয়া থেকেই আমরা শুনছি। ব্রিটেনের প্রধানমন্ত্রী বলেছেন, আমি ও আমার পরিবার শেখ হাসিনাকে অনুসরণ করি। তিনি আমাদের কাছে অনুপ্রেরেণা। ওবায়দুল কাদেরের সভাপতিত্বে যৌথসভায় উপস্থিত ছিলেন যুগ্ম সাধারণ সম্পাদক ডা. দীপু মনি, আ ফ ম বাহাউদ্দিন নাছিম, সাংগঠনিক সম্পাদক এস এম কামাল হোসেন, বিএম মোজাম্মেল হক, সুজিত রায় নন্দী ও মির্জা আজমসহ আওয়ামী লীগ ও অঙ্গ-সহযোগী সংগঠনের শীর্ষ নেতারা।