ঢাকা ২৩ সেপ্টেম্বর ২০২৪, ৮ আশ্বিন ১৪৩১ | বেটা ভার্সন

৩০০ সংসদীয় আসনে সীমানা গেজেট প্রকাশ

৩০০ সংসদীয় আসনে সীমানা গেজেট প্রকাশ

কিছু আসনে ‘সামান্য’ পরিবর্তন এনে দ্বাদশ জাতীয় নির্বাচনের জন্য ৩০০ সংসদীয় আসনের সীমানা নির্ধারণের চূড়ান্ত গেজেট প্রকাশ করা হয়েছে। গতকাল নির্বাচন কমিশন সচিব জাহাঙ্গীর আলম স্বাক্ষরিত এ সংক্রান্ত প্রজ্ঞাপন গেজেট আকার জারি করা হয়েছে।

ইসির অতিরিক্ত সচিব অশোক কুমার দেবনাথ বলেন, ১০-১২টি আসনের সীমানায় সামান্য পরিবর্তন এসেছে।

সংসদীয় আসনের সীমানার প্রাথমিক খসড়া গত ২৬ ফেব্রুয়ারি খসড়া প্রকাশ করে এ নিয়ে দাবি কিংবা আপত্তি জমা দিতে ১৯ মার্চ পর্যন্ত সময় বেঁধে দেয়া হয়।

নির্ধারিত সময়ে ৩৮টি আসনের বিপরীতে শতাধিক আবেদন পড়ে। সেগুলোর ওপর ৩ থেকে ১৪ মে শুনানি হয়। এরপর সব বিচার-বিশ্লেষণ শেষে কমিশন সবকিছু চূড়ান্ত করে জুনের মধ্যে চূড়ান্ত গেজেট প্রকাশের রোডম্যাপ রাখে।

৩৮টি আসনে দাবি-আপত্তির আবেদন এলেও ১০-১২টি আসনের বিষয়ে যুক্তিতর্ক ও বিশ্লেষণগুলোই বেশি আমলে নিয়ে পর্যালোচনা করা হয়েছে।

এমন পরিস্থিতিতে ‘অল্প সংখ্যক’ আসনে পরিবর্তন আসছে বলে গত মঙ্গলবারই জানিয়েছিলেন নির্বাচন কমিশনার মো. আলমগীর।

কতটি আসনে পরিবর্তন এসেছে জানতে চাইলে এ নির্বাচন কমিশনার বলেছিলেন, ‘সঠিক সংখ্যাটা বলতে পারব না। অল্প আসনে পরিবর্তন এসেছে। কাজী হাবিবুল আউয়াল নেতৃত্বাধীন ইসি ২০২৩ সালের নভেম্বর থেকে ২০২৪ সালের জানুয়ারির মধ্যে দ্বাদশ সংসদ নির্বাচনের আয়োজন করবে। সবশেষ একাদশ জাতীয় সংসদ নির্বাচনের আগে কেএম নুরুল হুদা কমিশন ২০১৮ সালের ৩০ এপ্রিল ২৫টি আসনের সীমানায় পরিবর্তন এনে গেজেট প্রকাশ করে। এর আগে ১৯৮৪ ও ১৯৯১ সালের পর ২০০৮ সালে এটিএম শামসুল হুদা কমিশন নবম সংসদ নির্বাচনের জন্য শতাধিক আসনে সীমানা পরিবর্তন আনে।

এরপর কাজী রকিবউদ্দিন আহমদ কমিশন দশম সংসদ নির্বাচনে ৫০টি আসনে ছোটোখাটো পরিবর্তন আনে।

আরও পড়ুন -
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত