প্লাস্টিক দূষণ নিয়ন্ত্রণ

আজ দেশে উদযাপন হবে বিশ্ব পরিবেশ দিবস

প্রকাশ : ০৫ জুন ২০২৩, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

  নিজস্ব প্রতিবেদক

বিশ্ব পরিবেশ দিবস আজ। প্লাস্টিক দূষণ নিয়ন্ত্রণে উদযাপন হবে এবারের পরিবেশ দিবস। দিবসটি উপলক্ষ্যে বিভিন্ন সরকারি ও বেসরকারি সংগঠনের উদ্যোগে নানা কর্মসূচি গ্রহণ করা হয়েছে। এবছর বিশ্ব পরিবেশ দিবসের প্রতিপাদ্য হলো ‘প্লাস্টিক দূষণ সমাধানে সামিল হই সকলে।’ স্লোগান নির্ধারণ করা হয়েছে ‘সবাই মিলে করি পণ, বন্ধ হবে প্লাস্টিক দূষণ।’

পরিবেশ দিবসের কর্মসূচি সম্পর্কে জানাতে গতকাল সচিবালয়ের তথ্য অধিদপ্তরের সভাকক্ষে এক সংবাদ সম্মেলনের আয়োজন করে পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয়। সংবাদ সম্মেলনের পরিবেশমন্ত্রী মো. শাহাব উদ্দিন বলেন, আজ সকাল সাড়ে ৯টায় প্রধানমন্ত্রী শেখ হাসিনা গণভবনে বৃক্ষরোপণের মাধ্যমে বিশ্ব পরিবেশ দিবসের কর্মসূচির উদ্বোধন করবেন। শেরেবাংলা নগরে পরিবেশ মেলা চলবে আজ থেকে ১১ জুন পর্যন্ত। ২৭ থেকে ৩০ জুন ঈদুল আজহার সরকারি ছুটি থাকায় বৃক্ষমেলা চলবে আজ থেকে ২৬ জুন এবং ১ জুলাই থেকে ১২ জুলাই পর্যন্ত। প্রতিদিন মেলা চলবে সকাল ৯টা থেকে সন্ধ্যা ৮টা পর্যন্ত। তিনি জানান, রাজধানীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে আজ সকাল ১১টায় উদ্বোধন অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন আওয়ামী লীগের যুগ্ম-সাধারণ সম্পাদক এবং তথ্য ও সম্প্রচার মন্ত্রী ড. হাছান মাহমুদ।

অনুষ্ঠানে বঙ্গবন্ধু অ্যাওয়ার্ড ফর ওয়াইল্ডলাইফ কনজারভেশন ২০২২, জাতীয় পরিবেশ পদক ২০২২, বৃক্ষরোপণে প্রধানমন্ত্রীর জাতীয় পুরস্কার ২০২১ এবং সামাজিক বনায়নের উপকারভোগীদের মধ্যে লভ্যাংশের চেক বিতরণ করা হবে বলেও জানান মন্ত্রী।

পরিবেশমন্ত্রী বলেন, বাংলাদেশ টেলিভিশন, বাংলাদেশ বেতারসহ অন্যান্য গণমাধ্যমে পরিবেশ দিবসের তাৎপর্যভিত্তিক অনুষ্ঠানমালার আয়োজন করা হয়েছে। জাতীয় সংবাদপত্রে ক্রোড়পত্র এবং পরিবেশ অধিদপ্তর হতে স্মরণিকা ও বুকলেট প্রকাশ করা হবে।

তিনি আরো বলেন, দেশের সব জেলা ও উপজেলায় এবং ঢাকা মহানগরীর ১০০টি শিক্ষাপ্রতিষ্ঠানে বিশ্ব পরিবেশ দিবস উদযাপন করা হবে। এ উপলক্ষ্যে শিশু চিত্রাঙ্কন, বিতর্ক ও স্লোগান প্রতিযোগিতা, পরিবেশবিষয়ক সেমিনার এবং শিল্পপ্রতিষ্ঠানের উদ্যোক্তাদের জন্য সচেতনতামূলক সেমিনার আয়োজন করা হচ্ছে। এছাড়াও রোপণ করা বৃক্ষের যত্ন বৃদ্ধির জন্য এবারের জাতীয় বৃক্ষমেলার প্রতিপাদ্য নির্ধারণ করা হয়েছে ‘গাছ লাগিয়ে যত্ন করি, সুস্থ প্রজন্মের দেশ গড়ি’।

মন্ত্রী বলেন, প্রতিবছরের ন্যায় এবারও জাতীয়, বিভাগ, জেলা ও উপজেলা পর্যায়ে বৃক্ষমেলার আয়োজন, শিক্ষাপ্রতিষ্ঠানে বৃক্ষের চারা বিতরণ এবং মোবাইল ফোন অপারেটরদের মাধ্যমে খুদে বার্তা প্রেরণ করা হবে।

পরিবেশ দিবস উপলক্ষ্যে কর্মসূচি গ্রহণ করেছে আওয়ামী লীগ ও সহযোগী সংগঠনগুলো।

ছাত্রলীগের কর্মসূচি: বিশ্ব পরিবেশ দিবসে গ্রিন উইক কর্মসূচি ঘোষণা করেছে ছাত্রলীগ। গতকাল সংগঠনটির কেন্দ্রীয় সভাপতি সাদ্দাম হোসেন ও সাধারণ সম্পাদক শেখ ওয়ালী আসিফ ইনান স্বাক্ষরিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

বিজ্ঞপ্তিতে বলা হয়, বাংলাদেশের স্বাধীনতা সংগ্রামে নেতৃত্বদানকারী শহিদের রক্তস্নাত সংগঠন, বাংলার ছাত্রসমাজের নির্ভরতা নিশ্চয়তার একমাত্র ঠিকানা বাংলাদেশ ছাত্রলীগ আজ বিশ্ব পরিবেশ দিবস উপলক্ষ্যে সবাইকে শুভেচ্ছা জানাচ্ছে। একইসঙ্গে সংকল্প ব্যক্ত করছে যে, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সংগ্রাম ও আত্মত্যাগের মাধ্যমে অর্জিত বাংলাদেশকে পরিবেশগতভাবে বসবাস উপযোগী করে গড়ে তুলতে তরুণ প্রজন্ম যেন তাদের মেধা-কর্ম-সৃষ্টিশীলতাকে সর্বোচ্চ কাজে লাগাতে পারে, সে লক্ষ্যে বাংলাদেশ ছাত্রলীগ কাজ করে যাবে।

এতে বলা হয়, বৈশ্বিক উন্নয়ন ইতিহাসের রোল মডেল, বাংলাদেশের নবপরিচয়ের রূপকার, বঙ্গবন্ধুতনয়া প্রধানমন্ত্রী শেখ হাসিনা পরিবেশের গুরুত্ব অনুধাবন করে বর্তমান ও ভবিষ্যতের জন্য যে রূপরেখা প্রণয়ন ও কর্মপদ্ধতি গ্রহণ করেছেন তা বিশ্ব দরবারে অনুকরণীয় স্থান লাভ করেছে। পরিবেশ রক্ষায় সাংবিধানিক, আইন ও নীতিগত বিধানাবলী প্রণয়ন, মাটি-পানি-বায়ু দূষণ রোধ, নদীরক্ষা, সমুদ্র প্রতিবেশ সংরক্ষণ ও দূষণরোধ, বৃক্ষরোপণ, উপকূলীয় এলাকায় প্রাকৃতিক বনায়ন ও লবণাক্ততা হ্রাস, আবাদি জমি ও জমির গুণমান সংরক্ষণ, পরিবেশসম্মত শিল্প, প্রাকৃতিক দুর্যোগে ক্ষতিহ্রাস, দুর্যোগ প্রতিরোধে উন্নত প্রযুক্তির ব্যবহার, ডেল্টা প্লান ২১০০ ও মুজিব ক্লাইমেট প্রোসপারিটি প্লান প্রণয়ন ইত্যাদি পদক্ষেপ গ্রহণের মাধ্যমে বাংলাদেশ পরিবেশ সুরক্ষায় অভূতপূর্ব অগ্রগতি সাধন করেছে।

বিজ্ঞপ্তিতে বলা হয়, বিশ্ব পরিবেশ দিবস ২০২৩-এর প্রতিপাদ্য ‘সলিউশন টু প্লাস্টিক পলিউশন’কে বিবেচনায় রেখে এবং ক্যাম্পাস, শহর ও নগরকে স্মার্ট, ক্লিন ও হেলদি হিসেবে গড়তে তরুণ-যুব প্রজন্ম ও ছাত্রসমাজকে সঙ্গে নিয়ে বাংলাদেশ ছাত্রলীগ ‘গ্রিন উইক’ কর্মসূচি গ্রহণ করেছে। সংগঠনটির ঘোষিত সাপ্তাহিক কর্মসূচিগুলো হলো, আজ সকাল ১১টায় ঢাকা বিশ্ববিদ্যালয় প্রাঙ্গণে বৃক্ষরোপণ ও প্লাস্টিক বর্জ্য অপসারণ; শিক্ষাপ্রতিষ্ঠান ও পাড়া-মহল্লায় বৃক্ষরোপণ ও প্লাস্টিক বর্জ্য অপসারণ; অনাবাদি জমিতে চাষাবাদ, ছাদকৃষি; শব্দ দূষণ, বায়ু দূষণ, পানি দূষণ রোধে সচেতনতামূলক প্রচারণা ও পরিবেশ রক্ষায় শিশুদের মধ্যে সচেতনতা সৃষ্টিতে চিত্রাঙ্কন প্রতিযোগিতার আয়োজন।