ঢাকা ২২ সেপ্টেম্বর ২০২৪, ৭ আশ্বিন ১৪৩১ | বেটা ভার্সন

ঢাকা বিশ্ববিদ্যালয়

‘বিজ্ঞান’ ও ‘চারুকলা’ ইউনিটের ভর্তি পরীক্ষার ফল প্রকাশ

‘বিজ্ঞান’ ও ‘চারুকলা’ ইউনিটের ভর্তি পরীক্ষার ফল প্রকাশ

ঢাকা বিশ্ববিদ্যালয়ের ২০২২-২৩ শিক্ষাবর্ষের আন্ডারগ্রাজুয়েট প্রোগ্রামের ‘বিজ্ঞান’ ও ‘চারুকলা’ ইউনিটের ভর্তি পরীক্ষার ফলাফল গতকাল প্রকাশ করেছে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। এতে বিজ্ঞান ইউনিটে ৯ দশমিক ৪৩ ও চারুকলা ইউনিটে ৪ দশমিক ৪৯ শতাংশ শিক্ষার্থী পাস করেছেন।

গতকাল দুপুর ১টায় প্রশাসনিক ভবনস্থ অধ্যাপক আব্দুল মতিন চৌধুরী ভার্চুয়াল ক্লাসরুমে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে ফলাফল ঘোষণা করেন।

বিজ্ঞান ইউনিটের তিনটি বিভাগের মধ্যে বিজ্ঞান বিভাগে প্রথম হয়েছেন রাজশাহী কলেজের শিক্ষার্থী এসএম নাফিসুল আজিজ, মানবিক বিভাগে প্রথম কুড়িগ্রাম সরকারি মহিলা কলেজের সিসরাত জাহান ও ব্যবসায় শিক্ষা বিভাগে প্রথম হয়েছেন মো. নাহিয়ান বিন আলিম।

চারুকলা ইউনিটে প্রথম হয়েছেন ঢাকা কলেজের সৌম্যদীপ্ত মণ্ডল, দ্বিতীয় হয়েছেন আদমজী ক্যান্টনমেন্ট কলেজের মো. সাফফাত হোসেন রিশাদ ও তৃতীয় হয়েছেন একই কলেজের রিদিতা হোসেন।

বিজ্ঞান ইউনিটে ভর্তি পরীক্ষায় অংশ নিয়েছেন ১ লাখ ১৭ হাজার ৭৬৩ জন। এর মধ্যে বিজ্ঞান বিভাগে পাস করেছেন ১০ হাজার ৫৫৭ জন, মানবিক বিভাগে ৫৪২ জন এবং ব্যবসায় শিক্ষা বিভাগে ১০ জন। এবার এ ইউনিটে মোট আসন সংখ্যা ১ হাজার ৮৫১টি। এর মধ্যে বিজ্ঞান বিভাগের শিক্ষার্থীদের জন্য ১ হাজার ৭৭৫টি, মানবিক বিভাগের শিক্ষার্থীদের জন্য ৫১টি এবং বাণিজ্য বিভাগের শিক্ষার্থীদের জন্য ২৫টি আসন বরাদ্দ রয়েছে। পরীক্ষা অনুষ্ঠিত হয় গত ১২ মে।

অন্যদিকে চারুকলা ইউনিটে মোট আসন সংখ্যা ১৩০টি। পরীক্ষায় অংশ নিয়েছেন ৪ হাজার ৭২৬ জন। এর মধ্যে পাস করেছেন ২১২ জন শিক্ষার্থী। এ ইউনিটে পরীক্ষা অনুষ্ঠিত হয় গত ২৯ এপ্রিল।

এদিকে আগামীকাল দুপুরে বিশ্ববিদ্যালয়ের প্রশাসনিক ভবনস্থ অধ্যাপক আব্দুল মতিন চৌধুরী ভার্চুয়াল ক্লাসরুমে ‘কলা, আইন ও সামাজিক বিজ্ঞান’ ইউনিটের ভর্তি পরীক্ষার ফলাফল ঘোষণা করা হবে বলে জানান বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান।

আরও পড়ুন -
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত