ঢাকা ২২ সেপ্টেম্বর ২০২৪, ৭ আশ্বিন ১৪৩১ | বেটা ভার্সন

সংসদে গণশিক্ষা প্রতিমন্ত্রী

প্রাথমিকে শূন্যপদ ৩৭ হাজার ৯২৬

প্রাথমিকে শূন্যপদ ৩৭ হাজার ৯২৬

বর্তমানে বাংলাদেশে ৬৬ হাজার ৫৬৬টি প্রাথমিক বিদ্যালয় রয়েছে বলে জানিয়েছেন প্রাথমিক ও গণশিক্ষা প্রতিমন্ত্রী জাকির হোসেন।

গতকাল জাতীয় সংসদে এমপি পীর ফজলুর রহমানের এক লিখিত প্রশ্নের জবাবে প্রতিমন্ত্রী এ তথ্য জানান। গতকালের প্রশ্নোত্তোর টেবিলে উত্থাপিত হয়, এ সময় স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী সংসদে সভাপতিত্ব করছিলেন।

জাকির হোসেন জানান, দেশের প্রাথমিক বিদ্যালয়ে মোট শিক্ষকের

সংখ্যা ৪ লাখ ২৭ হাজার ৯৭১ জন। যার মধ্যে প্রধান শিক্ষক ৬৫ হাজার ৫৫৩ জন ও সহকারী শিক্ষক ৩ লাখ ৬২ হাজার ৪১৮ জন। এর মধ্যে সরকারি প্রাথমিক বিদ্যালয়ে কর্মরত শিক্ষকের সংখ্যা ৩ লাখ ৯০ হাজার ৪৫ জন। যার মধ্যে প্রধান শিক্ষক ৩৫ হাজার ৬৯৫ এবং সহকারী শিক্ষক ৩ লাখ ৫৪ হাজার ৩৫০ জন। আবার শূন্য পদের সংখ্যা মোট ৩৭ হাজার ৯২৬টি, যার মধ্যে প্রধান শিক্ষক ২৯ হাজার ৮৫৮টি এবং সহকারী শিক্ষকের শূন্যপদ ৮ হাজার ৬৮টি বলে জানান তিনি।

রাজধানীতে বস্তিবাসীদের জন্য ১০০১টি ফ্লাট : রাজধানীসহ প্রধান প্রধান শহরের বস্তিতে জীবিকার তাগিদে মানবেতরভাবে বসবাস করা প্রান্তিক ও স্বল্প আয়ের জনগোষ্ঠীকে ভাড়াভিত্তিক ফ্ল্যাটে বসবাসের ব্যবস্থা করছে বর্তমান সরকার। এ প্রকল্পে প্রাথমিকভাবে রাজধানী ঢাকায় বস্তিবাসীদের জন্য ১ হাজার একটি ভাড়াভিত্তিক ফ্ল্যাট নির্মাণ করা হচ্ছে বলে জানিয়েছেন গৃহায়ন ও গণপূর্ত প্রতিমন্ত্রী শরীফ আহমেদ। গতকাল মঙ্গলবার মো. শহীদুজ্জামান সরকারের এক লিখিত প্রশ্নের জবাবে প্রতিমন্ত্রী এ তথ্য জানান।

প্রতিমন্ত্রী জানান, বস্তিবাসীদের জন্য ১ হাজার একটি ভাড়াভিত্তিক ফ্ল্যাট তৈরির অংশ প্রথম হিসেবে মিরপুর-১১নং সেকশনে ৫৩৩টি আবাসিক ফ্ল্যাট নির্মাণ করা হয়েছে। মুজিববর্ষের উপহার হিসেবে প্রধানমন্ত্রী শেখ হাসিনা ২০২১ সালের ৩ আগস্ট এ প্রকল্পের ৩০০টি ফ্ল্যাটের বরাদ্দপত্র ৩০০ বস্তিবাসী পরিবারের মধ্যে হস্তান্তর করেন।

চলতি বছর উক্ত প্রকল্পের অবশিষ্ট ২৩৩টি ফ্ল্যাট ২৩৩টি বস্তিবাসী পরিবারের মধ্যে ভাড়াভিত্তিক বরাদ্দপত্র দেয়ার জন্য ব্যবস্থা নেয়া হয়েছে।

তিনি জানান, বর্তমান সরকারের ‘রূপকল্প ২০৪১’ বাস্তবায়নের লক্ষ্যে স্বল্প ও মধ্যম আয়ের মানুষের আবাসন নিশ্চিত করার জন্য জাতীয় গৃহায়ন কর্তৃপক্ষ ঢাকাসহ দেশের বিভিন্ন জেলা ও উপজেলায় আবাসিক ফ্ল্যাট নির্মাণ এবং প্লট উন্নয়ন প্রকল্প নিচ্ছে ও বাস্তবায়ন করছে।

আরও পড়ুন -
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত