ঢাকা ২৩ সেপ্টেম্বর ২০২৪, ৮ আশ্বিন ১৪৩১ | বেটা ভার্সন

জাতিসংঘের মধ্যস্থতায় সংলাপ

আমুর বক্তব্য নিছক রাজনৈতিক ‘টোপ’

আমুর বক্তব্য নিছক রাজনৈতিক ‘টোপ’

আওয়ামী লীগের উপদেষ্টা পরিষদ সদস্য ও ১৪ দলের সমন্বয়ক আমির হোসেন আমু নির্বাচন নিয়ে জাতিসংঘের মধ্যস্থতায় সংলাপ হতে পারে বলে যে বক্তব্য দিয়েছেন; সেটি নিছক রাজনৈতিক ‘টোপ’ বলে মনে করছেন সংশ্লিষ্টরা। সূত্র জানায়, বিএনপিসহ তাদের মিত্রদের সঙ্গে বিদ্যমান মতবিরোধ জাতিসংঘের মধ্যস্থতায় আলোচনার মাধ্যমে নিষ্পত্তি করার বিষয়ে বক্তব্য দিয়েছেন আমু। মূলত বিএনপিকে চাঙা করে আগামী জাতীয় সংসদ নির্বাচনে অংশগ্রহণে অগ্রহী করতে এমন বক্তব্য দিয়েছেন তিনি।

সম্প্রতি যুক্তরাষ্ট্রের ভিসানীতিসহ বেশ কিছু বিষয় নিয়ে রজনৈতিক মাঠে আলোচনা চলছে। বিদেশি শক্তিগুলো আগামী জাতীয় সংসদ নির্বাচন অংশগ্রহণমূলক ও সুষ্ঠু দেখতে চায়। সেক্ষেত্রে সরকার চায় সংবিধান অনুসারে তাদের অধীনেই নির্বাচন। ভোটে বিএনপিসহ সব দল অংশ নিবে এটাই প্রত্যাশা ক্ষমতাসীনদের। সেক্ষত্রে বিএনপিকে চাঙ্গা করে তাদের ভোটে আনাকে সরকার গুরুত্ব দিচ্ছে।

জাতীয় সংসদ নির্বাচন নিয়ে আমির হোসেন আমু বলেছেন, জাতিসংঘের প্রতিনিধি আসুক আমরা বিএনপির সঙ্গে মুখোমুখি বসে আলোচনা করে দেখতে চাই, কীভাবে সবাই মিলে একটি অংশগ্রহণমূলক ও সুষ্ঠু নির্বাচন করা যায়। সেটা আলোচনার মাধ্যমে সুরাহা হতে পারে, অন্য কোনো পথে নয়।

বিএনপির উদ্দেশে আমির হোসেন আমু বলেন, সংবিধানের ভিত্তিতে দেশ চলছে। এই সংবিধানের ভিত্তিতে যে কোনো সমস্যার সমাধান করতে আমরা প্রস্তুত। আপনারা আসুন, গণতান্ত্রিক ধারাকে অব্যাহত রাখতে আমরা আলোচনায় রাজি আছি। আলোচনার দ্বার খোলা। প্রধানমন্ত্রী শেখ হাসিনাও একটি অবাধ সুষ্ঠু নির্বাচনের দৃঢ় প্রত্যয় ব্যক্ত করেছেন।

তিনি বলেন, অন্য কোনো পথে যারা চেষ্টা করবে, যারা অসাংবিধানিক উপায়ে নির্বাচনের কথা বলেন বা নির্বাচন বানচাল করতে চান- তাদের সেই যড়যন্ত্র প্রতিহত করা হবে। বর্তমান সংবিধানের বাইরে যাওয়ার কোনো সুযোগ নেই।

আগামী দিনে ১৪ দলের নেত্রী শেখ হাসিনার নেতৃত্বে সব যড়যন্ত্র মোকাবিলা করা হবে বলে হুঁশিয়ার করেন তিনি। এসব বিষয়ে আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের বলেছেন, জাতিসংঘের মধ্যস্থতা বা হস্তক্ষেপ করতে হবে, এমন কোনো রাজনৈতিক সংকট দেশে এখনো তৈরি হয়নি। তিনি বলেন, আমাদের দেশে আমরা আলোচনা করব, এটা নিজেদের সমস্যা, নিজেরাই সমাধান করব।

ওবায়দুল কাদের বলেন, বিএনপির সঙ্গে আলোচনার সিদ্ধান্ত এখনো নেই। আমাদের দেশে এমন কোনো রাজনৈতিক সংকট হয়নি যে জাতিসংঘের এখানে ইন্টারফেয়ার (হস্তক্ষেপ) করতে হবে। জাতিসংঘ মধ্যস্থতা করবে, এরকম কোনো সংকট স্বাধীন বাংলাদেশে হয়নি। আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আরো বলেন, আমাদের দেশে আমরা আলোচনা করব, এটা নিজেদের সমস্যা, নিজেরাই সমাধান করব।

এদিকে সুষ্ঠু নির্বাচনের বাধা কোথায় বিএনপির সঙ্গে আলোচনা করে তার সুরাহা করা যেতে পারে- আওয়ামী লীগের উপদেষ্টা পরিষদের সদস্য ও ১৪ দলের সমন্বয়ক আমির হোসেন আমুর বক্তব্যটি তার ব্যক্তিগত বলে মন্তব্য করেছেন তথ্য ও সম্প্রচার মন্ত্রী ড. হাছান মাহমুদ। তিনি বলেন, সংলাপ নিয়ে বক্তব্যটি তার ব্যক্তিগত। এ বক্তব্য নিয়ে আওয়ামী লীগের দলীয় ফোরামে কোনো আলোচনা হয়নি, এমনকি ১৪ দলেও আলোচনা হয়নি। ড. হাছান বলেন, নির্বাচন পরিচালনা করবে নির্বাচন কমিশন। তারা নির্বাচনের রেফারি। তারা যদি সংলাপ ডাকে আমরা যাব। তিনি বলেন, তার সঙ্গে (আমু) যোগাযোগ করা হয়েছে। তিনি বলেছেন কাগজে বা গণমাধ্যমে যেভাবে এসেছে তিনি ঠিক সেভাবে বলেননি। তবে যেভাবেই আসুক এটি তার ব্যক্তিগত অভিমত। দল, সরকার এমনকি ১৪ দলের কোথাও এ নিয়ে আলোচনা হয়নি।

হাছান মাহমুদ বলেন, বিএনপি হচ্ছে সন্ত্রাসী রাজনৈতিক দল, কানাডার আদালত কর্তৃক রায়প্রাপ্ত সন্ত্রাসী, অর্থাৎ সিলমারা সন্ত্রাসী। আদালতের রায়ে একেবারে সিলমারা সন্ত্রাসী রাজনৈতিক দল। শেখ হাসিনা খালেদা জিয়ার ছেলে মারা যাওয়ার পর তার প্রতি সহানুভূতি জানাতে তার বাড়ির দরজায় গিয়ে দাঁড়িয়ে ছিলেন, আধা ঘণ্টা দাঁড়িয়ে থাকার পরেও দরজা খোলেননি, সেই দলের সঙ্গেও প্রধানমন্ত্রী আলোচনায় বসেছেন এবং আলোচনায় বসার ইচ্ছা ব্যক্ত করেছিলেন। যারা এ ধরনের অগ্নিসন্ত্রাস চালায়, মানুষের ওপর হামলা চালায় তাদের সঙ্গে আলোচনা কতটুকু ফলপ্রসূ বা আলোচনা করে কি হবে সেটিই হচ্ছে বড় প্রশ্ন।

তাহলে কি আলোচনার সুযোগ নেই? এমন প্রশ্নের জবাবে তিনি বলেন, দেখুন বিএনপির যদি নির্বাচন নিয়ে কোনো প্রসঙ্গ থাকে সেটি নির্বাচন কমিশনের সঙ্গে আলোচনা করতে পারে। নির্বাচন আয়োজক প্রতিষ্ঠান হচ্ছে নির্বাচন কমিশন। নির্বাচন কমিশন যদি আমাদের ডাকে আমরা নির্বাচন কমিশনে যাবো। তথ্যমন্ত্রী বলেন, আমরা চাই নির্বাচনে বিএনপিসহ সব রাজনৈতিক দল অংশগ্রহণ করুক। সবার অংশগ্রহণের মাধ্যমে বাংলাদেশে একটি চমৎকার নির্বাচন অনুষ্ঠিত হোক। বিশ্বের কাছে উদাহরণ স্বরূপ একটি নির্বাচন অনুষ্ঠিত হোক সেটি আমরাও চাই।

এদিকে স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল বলেছেন, আমাদের এক নেতা বিএনপির সঙ্গে সংলাপের কথা বলেছেন। অবশ্যই সংলাপ ও আলোচনার বিকল্প কিছু নেই। আওয়ামী লীগ সংলাপে বিশ্বাসী।

আরও পড়ুন -
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত