কমেছে লোডশেডিং মিলেছে স্বস্তি

দেশের বিভিন্ন স্থানে বৃষ্টি

প্রকাশ : ০৯ জুন ২০২৩, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

  নিজস্ব প্রতিবেদক

দেশজুড়ে তীব্র দাবদাহে যখন জনজীবন হাঁপিয়ে উঠছে। অতিরিক্ত গরমে হাঁসফাঁস করছে সবাই। রোদের তীব্র প্রখরতা আর লোডশেডিং দু’য়ে মিলে যখন ত্রাহি-ত্রাহি অবস্থা। ঠিক তখনই বৃষ্টির দেখা মিলল রাজধানীসহ দেশের বিভিন্ন স্থানে। গতকাল দেশের বিভিন্ন স্থানে হালকা-মাঝারি বৃষ্টি হওয়ায় কমেছে লোডশেডিং, জনমনে মিলেছে স্বস্তি।

আবহাওয়া অধিদপ্তর জানিয়েছেন, ঢাকাসহ দেশের বিভিন্ন এলাকায় বৃষ্টি হয়েছে। এর ফলে তাপমাত্রা কমবে, দাবদাহ থেকে কিছুটা হলেও স্বস্তি মিলবে। বৃষ্টি হওয়ায় ঢাকার তাপমাত্রা তিন থেকে প্রায় চার ডিগ্রি সেলসিয়াস কমেছে। রাজধানীসহ দেশের বিভিন্ন স্থানে বৃষ্টির কারণেই তাপমাত্রা কমেছে বলে মনে করছেন আবহাওয়াবিদরা। আজও রাজধানীসহ দেশের বিভিন্ন স্থানে বৃষ্টি বাড়তে পারে।

গতকাল ২৪ ঘণ্টার পূর্বাভাসে আবহাওয়া অধিদপ্তর জানিয়েছে, পশ্চিমা লঘুচাপের বর্ধিতাংশ ভারতের পশ্চিমবঙ্গ এবং এর আশপাশ এলাকায় অবস্থান করছে। এর প্রভাবে বাংলাদেশের একাধিক জেলায় বজ্রবৃষ্টিসহ মাঝারি থেকে ভারীবর্ষণ হতে পারে। এতে আরও বলা হয়, দেশের সাত জেলার ওপর দিয়ে ৪৫ থেকে ৬০ কিলোমিটার বেগে ঝড়ো হাওয়া বয়ে যেতে পারে জানিয়েছে আবহাওয়া অধিদপ্তর। সেই সঙ্গে এসব অঞ্চলের নদীবন্দরগুলোকে এক নম্বর সতর্ক সংকেত দেখাতে বলা হয়েছে। আগামী তিন দিনের আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়, দক্ষিণ-পশ্চিম মৌসুমী বায়ু চট্টগ্রাম বিভাগ পর্যন্ত অগ্রসর হতে পারে। এর ফলে বৃষ্টিপাতের প্রবণতা বাড়তে পারে বলেও জানিয়েছে আবহাওয়া অধিদপ্তর।

এদিকে, আলোকিত বাংলাদেশের বিভিন্ন জেলার প্রতিনিধিরা জানিয়েছেন, গতকাল দেশের বিভিন্ন স্থানে গুঁড়ি গুঁড়ি বৃষ্টি হয়েছে। তবে বরিশাল, ঝালকাঠি, পটুয়াখালীসহ বেশ কয়েকটি দক্ষিণ উপকূলীয় জেলায় বৃষ্টির মাত্রা একটু বেশি। এছাড়া লক্ষ্মীপুরে বৃষ্টির জন্য বিশেষ নামাজ আদায় শেষে মোনাজাত চলাকালে রহমতের বৃষ্টি শুরু হয়। ভোর ৬টার দিকে উপজেলা ইমাম সমিতির উদ্যোগে কমলনগরের চরলরেন্স বাজারের তাহেরিয়া ঈদগাঁহ ময়দানে এ বিরল ঘটনা ঘটে। হাজিরহাট হামিদিয়া কামিল মাদরাসার সাবেক অধ্যক্ষ মাওলানা জায়েদ হোসেন ফারুকি নামাজে ইমামতি করেন। এ সময় জেলা ইমাম সমিতির সভাপতি মাওলানা গিয়াস উদ্দিন ও কমলনগর উপজেলা পরিষদের চেয়ারম্যান মেজবাহ উদ্দিন আহমেদ বাপ্পীসহ বিপুল সংখ্যক মুসল্লি নামাজ আদায় করেন। অন্যদিকে, বরিশাল আবহাওয়া অফিসের উচ্চ পর্যবেক্ষক আব্দুল কুদ্দুস বলেন, বরিশালে সকাল থেকে গুঁড়ি গুঁড়ি বৃষ্টি শুরু হয়। বেলা বাড়ার সঙ্গে সঙ্গে বৃষ্টির পরিমাণ বাড়তে থাকে। বেলা ১২টা পর্যন্ত ৮ দশমিক ১ মিলিমিটার বৃষ্টিপাত রেকর্ড করা হয়েছে। তবে ভারি বৃষ্টির সম্ভাবনা নেই। সারা দিন বৃষ্টিপাত না হলেও রোদের দেখা মিলবে না বলেও জানান তিনি। এছাড়া, ঝালকাঠিতে কয়েকদিনের অসহনীয় গরমের পরে সকাল থেকেই এখানে থেমে থেমে বৃষ্টি হয়। এতে জনজীবনে অনেকটা স্বস্তি ফিরেছে। তবে কিছুটা ভোগান্তিতে পড়েছেন রিকশাচালকসহ খেটে খাওয়া মানুষ। তারপরও অসহ্য গরমের পর বৃষ্টির ছোঁয়া পেয়ে খুশি তারা।

অন্যদিকে, বাগেরহাটের মোংলায় ভোর থেকে থেমে থেমে গুঁড়ি গুঁড়ি বৃষ্টি হলেও মোংলাসহ উপকূলে কমেনি গরম। বরং ভ্যাপসা গরমে অতিষ্ঠ জনজীবন। তবে উপকূলীয় এলাকায় গুঁড়ি গুঁড়ি বৃষ্টি অব্যাহত থাকবে। আবহাওয়া অফিস জানিয়েছে, আগামী ২৪ ঘণ্টায় বৃষ্টিপাতের পরিমাণ বাড়বে, তাতে ধীরে ধীরে গরম কমে আসবে। তীব্র তাপপ্রবাহের পর পিরোজপুরে স্বস্তির বৃষ্টি নেমেছে। গতকাল সকাল থেকে শুরু হয় বৃষ্টি। তাপমাত্রার সঙ্গে অনেকটা কমেছে গরমও। কয়েকদিনের গরমে কৃষি ও কৃষকদের অবস্থা নাজেহাল হয়ে ওঠে। সকাল থেকে যে বৃষ্টি হয় তা সবার জন্য স্বস্তি ও শান্তির হবে বলে জানিয়েছে আবহাওয়া অধিদপ্তর। অন্যদিকে, পটুয়াখালীতে বৃষ্টি হয়। এতে অনেকেই বলছেন, আবহাওয়া যেমনই হোক না কেন, রহমতের বৃষ্টিতে তাপমাত্রা কমতে শুরু করেছে। তবে টানা কয়েকদিন বৃষ্টিপাত হলে গরমের কবল থেকে মুক্তি পাবে সাধারণ মানুষ। এদিকে পায়রা সমুদ্র বন্দরসহ দেশের সকল বন্দরকে ৩ নম্বর স্থানীয় সতর্ক সংকেত দেখিয়ে যেতে বলা হয়েছে। এর প্রভাবে এসব এলাকার ওপর দিয়ে ঝড়ো হাওয়া বয়ে যেতে পারে বলে জানিয়েছে আবহাওয়া অফিস। এছাড়া, রাজশাহী, পাবনা, নওগাঁ, দিনাজপুর, যশোর ও চুয়াডাঙ্গা জেলাগুলোর ওপর দিয়ে তীব্র তাপপ্রবাহ বয়ে যাচ্ছে। সিলেট জেলা ছাড়াও ঢাকা ও ময়মনসিংহ বিভাগ এবং রংপুর, রাজশাহী ও খুলনা বিভাগের কিছু কিছু অঞ্চলের ওপর দিয়ে যে তাপপ্রবাহ বয়ে যাচ্ছে তা প্রশমিত হতে পারে। দেশের তাপমাত্রার বিষয়ে পূর্বাভাসে বলা হয়, সারা দেশে দিনের তাপমাত্রা ১ থেকে ৩ ডিগ্রি সেলসিয়াস হ্রাস পেতে পারে এবং রাতের তাপমাত্রা সামান্য হ্রাস পেতে পারে।