ঢাকা ২৩ সেপ্টেম্বর ২০২৪, ৮ আশ্বিন ১৪৩১ | বেটা ভার্সন

রামপাল তাপবিদ্যুৎ কেন্দ্র

২৬ হাজার ৬২০ টন কয়লা নিয়ে এল চীনের পতাকাবাহী জাহাজ

২৬ হাজার ৬২০ টন কয়লা নিয়ে এল চীনের পতাকাবাহী জাহাজ

বাগেরহাটের রামপালে তাপবিদ্যুৎ কেন্দ্রের জন্য ২৬ হাজার ৬২০ মেট্টিক টন কয়লা নিয়ে মোংলা বন্দরের পশুরনদীর আউটার এ্যাংকোরেজে ভিড়েছে চীনের পতাকাবাহী জাহাজ ‘এমভি জে হ্যায়’। ইন্দোনেশিয়া থেকে ছেড়ে আসা জাহাজটি গতকাল ভোর ৫টায় মোংলা বন্দরের পশুর চ্যানেলের হাড়বাড়িয়ার-১১ নম্বর বয়ায় নোঙর করেছে।

সকাল থেকেই এ জাহাজটি আউটার এ্যাংকোরেজে হতে লাইটার জাহাজে কয়লা খালাস কাজ শুরু হয়েছে। চীনের এই জাহাজটি থেকে খালাসকৃত এ কয়লা লাইটার জাহাজে (নৌযান-কার্গো/কোস্টার) করে নেয়া হবে রামপাল মৈত্রী তাপবিদ্যুৎ কেন্দ্রের নিজস্ব জেটিতে।

কয়লাবাহী চীনের পতাকাবাহী এমভি জে হ্যায় জাহাজের শিপিং এজেন্ট ‘টগি শিপিং অ্যান্ড লজিস্টিক লিমিটেডের সহকারী ব্যবস্থাপক খন্দকার রিয়াজুল হক জানান, আমদানিকৃত রামপাল মেত্রী তাপবিদ্যুৎ কেন্দ্রের ২৬ হাজার ৬২০ মেট্টিক টন কয়লা নিয়ে চীনের পতাকাবাহী এমভি জে হ্যায় জাহাজটি গত ২১ মে ইন্দোনেশিয়া থেকে মোংলা বন্দরের উদ্দেশে ছেড়ে আসে। ইন্দোনেশিয়া থেকে ছেড়ে আসার ১৯ দিনের মাথায় জাহাজটি শুক্রবার রাতে বঙ্গোপসাগরে মোংলা বন্দরের ফেয়ারওয়ে বয়ায় পৌছায়। এরপর সেখান থেকে জাহাজটি গতকার ভোর ৫টার দিকে মোংলা বন্দরের পশুর চ্যানেলের হাড়বাড়ীয়ার-১১ নম্বর এ্যাংকোরেজে ভিড়েছে। এদিকে কয়লার সংকটের কারণে প্রথমে গত ৫ জুন পায়রা তাপ বিদ্যুৎ কেন্দ্র ও ৯ জুন বাঁশখালী তাপবিদ্যুৎ কেন্দ্রটি বন্ধ হয়ে যায়। এই বিদ্যুৎ কেন্দ্র দুইটি বন্ধ হয়ে যাওয়ার দুঃসংবাদের মধ্যেই রামপাল তাপবিদ্যুৎ কেন্দ্রের জন্য সুখবর নিয়েই গতকাল শনিবার ভোরে মোংলা বন্দরের এ্যাংকোরেজে ভিড়েছে চীনের পতাকাবাহী জাহাজ ‘এমভি জে হ্যায়’।

আরও পড়ুন -
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত