রোহিঙ্গাদের জন্য ৪৪ লাখ ডলার সহায়তা দেবে জাপান

প্রকাশ : ১৫ জুন ২০২৩, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

  নিজস্ব প্রতিবেদক

কক্সবাজার ও ভাসানচরে রোহিঙ্গাদের জীবন রক্ষাকারী খাদ্য সহায়তার জন্য বিশ্ব খাদ্য কর্মসূচিকে (ডব্লিউএফপি) ৪৪ মিলিয়ন মার্কিন ডলার অনুদান দেবে জাপান সরকার। এই লক্ষ্যে উভয় পক্ষের মধ্যে নোট স্বাক্ষরিত ও বিনিময় হয়েছে।

বাংলাদেশে নিযুক্ত জাপানের রাষ্ট্রদূত ইওয়ামা কিমিনোরি ও বাংলাদেশে ডব্লিউএফপির আবাসিক প্রতিনিধি ডম স্কালপেলি এই নোট বিনিময় করেন। গতকাল ঢাকার জাপান দূতাবাস এ তথ্য জানায়।

বাংলাদেশে বসবাসকারী প্রায় ১০ লাখ রোহিঙ্গার খাদ্যের একমাত্র নির্ভরযোগ্য উৎস ডব্লিউএফপির সহায়তা। চলতি বছর এই সহায়তা কমে গেছে। ফলে রোহিঙ্গাদের জন্য অপুষ্টি ও মানবপাচারের ঝুঁকি আরো বেড়েছে। এ ছাড়া বর্ষা মৌসুম শুরু হওয়ার সঙ্গে সঙ্গে খাদ্যের মজুত পুনরায় পূরণ করা জরুরি।

বাংলাদেশে ডব্লিউএফপির আবাসিক প্রতিনিধি ডম স্কালপেলি বলেন, আমরা আশা করি, আরো দাতারা এগিয়ে আসবে এবং রোহিঙ্গাদের দুর্দশাকে তাদের সাহায্য এজেন্ডায় উচ্চ পর্যায়ে রাখবে। আমরা সম্পূর্ণ রেশন পুনরুদ্ধারের জন্য ৪ কোটি ৮০ লাখ ডলারের আবেদন করছি।

জাপানের রাষ্ট্রদূত আশা প্রকাশ করেন, জাপান সরকারের সহায়তা রোহিঙ্গা ও আশ্রয়দাতা উভয় সম্প্রদায়ের জীবনযাত্রার উন্নতি ঘটাবে। তিনি বলেন, এই বছরের মার্চ মাসে ১০ লাখ ডলারের জরুরি খাদ্য সহায়তার পর আমরা ডব্লিউএফপির মাধ্যমে রোহিঙ্গাদের জীবন রক্ষাকারী খাদ্য সহায়তা হিসেবে ৪৪ লাখ ডলার দেয়ার সিদ্ধান্ত ঘোষণা করতে পেরে আনন্দিত। আমরা আশা করি, এই অনুদান খাদ্য সংকট দূর, জনস্বাস্থ্যের উন্নতি এবং ক্যাম্পে বসবাসকারী মানুষের জীবনযাত্রার মান উন্নত করতে সাহায্য করবে।