হার্ডলাইনে কক্সবাজারের ট্যুরিস্ট পুলিশ

পর্যটকদের ছবি তুলতে অনুরোধ করতে পারবে না ফটোগ্রাফাররা

প্রকাশ : ১৭ জুন ২০২৩, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

  স্টাফ রিপোর্টার, কক্সবাজার

বিশ্বের দীর্ঘ সমুদ্র সৈকত কক্সবাজারে ঘুরতে যাওয়া পর্যটকদের সঙ্গে প্রায়ই স্থানীয় ফটোগ্রাফারদের ঝামেলার কথা শোনা যায়। অপ্রয়োজনে বেশি ছবি তুলে টাকা হাতিয়ে নেয়ার খবরও আছে। তাই পর্যটকবান্ধব কক্সবাজার গড়ে তুলতে ফটোগ্রাফারদের নিয়মের মধ্যে আনার উদ্যোগ নিয়েছে ট্যুরিস্ট পুলিশ। ট্যুরিস্ট পুলিশ কক্সবাজার রিজিয়নের পুলিশ সুপার মো. জিল্লুর রহমানের নির্দেশে গত বৃহস্পতিবার ফটোগ্রাফারদের সঙ্গে মতবিনিময় ও দিকনির্দেশনা প্রদান করেন কক্সবাজার টুরিস্ট পুলিশের পুলিশ পরিদর্শক মো. মনিরুল ইসলাম ভূঁইয়া। এতে বেশ কিছু সিদ্ধান্তও নেয়া হয়। বলা হয়েছে, কোনো পর্যটককে ছবি তুলতে কেউ অনুরোধও করতে পারবে না। এছাড়াও বেশ কিছু গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত হয়। যেমন-

ক. ট্যুরিস্টের সঙ্গে অবশ্যই ভালো ও সৌজন্যমূলক আচরণ করতে হবে। খ. ট্যুরিস্ট তার পছন্দের কিছু ছবি নিতে চাইলে সর্বোচ্চ ৫ টাকা করে নিতে পারবে। গ. উঠানো সব ছবি নিতে চাইলে ছবি প্রতি সর্বোচ্চ ৩ টাকা করে নিতে পারবে।

ঘ. একই ছবি একাধিকবার উঠিয়ে ট্যুরিস্টকে তা নেয়ার জন্য চাপ প্রয়োগ করা যাবে না। ঙ. উঠানো ছবির বিষয়ে ট্যুরিস্টের কোনো আপত্তি থাকলে সবগুলো ছবি ট্যুরিস্টকে না দিয়ে ডিলিট করে দেয়ার হুমকি দেয়া যাবে না। চ. ছবি উঠানো সংক্রামে ট্যুরিস্টের সঙ্গে দ্বিমত দেখা দিলে ট্যুরিস্ট পুলিশের সহায়তায় সমাধান করতে হবে।

পুলিশ কর্মকর্তা মনিরুল জানান, প্রতিনিয়ত কক্সবাজার সমুদ্র সৈকত ভ্রমণে আসা পর্যটকদের সঙ্গে কথা বলে তাদের অনুভূতি ও বিভিন্নবিষয় জানেন ট্যুরিস্ট পুলিশ। শুধু ফটোগ্রাফারদের হয়রানি বন্ধ নয়। পর্যটকদের নিরাপত্তার স্বার্থে কাজ করে যাচ্ছে ট্যুরিস্টি পুলিশ কক্সবাজার। তিনি আরও জানান, এরই মধ্যে পর্যটকের কাছে থেকে অতিরিক্ত ভাড়া আদায় না করা ও পর্যটকদের সঙ্গে ভালো ব্যবহার করা জন্য বিচ বাইক ড্রাইভারদের প্রয়োজনীয় দিকনির্দেশনা প্রদান করা হয়েছে। কক্সবাজারে আগত পর্যটকরা যেকোন সমস্যায় ট্যুরিস্ট পুলিশের ০১৩২০১৫৯০৮৭ নাম্বারে সেবা নেয়ার অনুরোধ জানিয়েছেন পুলিশ পরিদর্শক মনিরুল ইসলাম।