ঢাকা ২৩ সেপ্টেম্বর ২০২৪, ৮ আশ্বিন ১৪৩১ | বেটা ভার্সন

নতুন কারিকুলাম পরিপূর্ণ বাস্তবায়নে নির্দেশ মাউশির

নতুন কারিকুলাম পরিপূর্ণ বাস্তবায়নে নির্দেশ মাউশির

নতুন কারিকুলাম সংশ্লিষ্ট প্রশিক্ষণ, শিক্ষক সহায়িকা ও মূল্যায়ন নির্দেশিকা অনুযায়ী শিক্ষার্থীদের পাঠদান ও মূল্যায়নের জন্য শিক্ষকদের প্রতি নির্দেশনা জারি করেছে মাধ্যমিক ও উচ্চশিক্ষা (মাউশি) অধিদপ্তর। নিয়ম অমান্য করলে সংশ্লিষ্ট শিক্ষক ও প্রতিষ্ঠান প্রধান ব্যক্তিগতভাবে দায়ী থাকবেন বলে হুঁশিয়ারি করা হয়েছে।

গত রোববার মাউশির এই নির্দেশনার বিষয়টি দেশের মাধ্যমিক পর্যায়ের সব শিক্ষাপ্রতিষ্ঠানের প্রধানদের কাছে পাঠানো হয়েছে।

মাউশির সহকারী পরিচালক এসএম জিয়াউল হায়দার হেমরী স্বাক্ষরিত চিঠিতে বলা হয়েছে- মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তরের আওতাধীন মাধ্যমিক স্তরের শিক্ষকদের নতুন শিক্ষাক্রম বাস্তবায়নের জন্য পাঁচ দিনব্যাপী প্রশিক্ষণ, শিক্ষক সহায়িকা ও মূল্যায়ন নির্দেশিকা প্রদান করা হয়েছে। এছাড়াও মুক্ত পাঠের মাধ্যমে মূল্যায়ন সংক্রান্ত অনলাইন কোর্স সম্পন্ন হয়েছে।

সম্প্রতি লক্ষ্য করা যাচ্ছে, বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানের কোনো কোনো শিক্ষক সে অনুসারে শিক্ষার্থীদের পাঠদান করছেন না, যা চাকরির শৃঙ্খলার পরিপন্থি। এক্ষেত্রে শিক্ষকগণকে শ্রেণি পাঠদান ও মূল্যায়ন সংক্রান্ত প্রশিক্ষণলব্ধ জ্ঞান, অভিজ্ঞতা এবং শিক্ষক সহায়িকা অনুসরণপূর্বক পাঠদান করার জন্য অনুরোধ জানানো যাচ্ছে। এছাড়া যেসব প্রতিষ্ঠানের শিক্ষকরা প্রশিক্ষণ ও শিক্ষক সহায়িকা অনুসরণপূর্বক শিক্ষার্থীদের পাঠদান করছেন না তাদের তথ্য প্রতিষ্ঠান প্রধানরা সংশ্লিষ্ট জেলা শিক্ষা অফিসারের মাধ্যমে মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তরে প্রেরণ করবেন। যেসব শিক্ষক প্রশিক্ষণলব্ধ জ্ঞান ও শিক্ষক সহায়িকা অনুসারে পাঠদান করছেন না তিনি এবং সংশ্লিষ্ট প্রতিষ্ঠানপ্রধান ব্যক্তিগতভাবে দায়ী থাকবেন।

জানা গেছে, প্রাথমিকের প্রথম শ্রেণির পাশাপাশি মাধ্যমিক পর্যায়ের ষষ্ঠ ও সপ্তম শ্রেণিতে এ বছর নতুন কারিকুলাম চালু হয়েছে। তবে যথাযথভাবে এ কারিকুলাম বাস্তবায়ন না হওয়ায় শিক্ষক, শিক্ষার্থী ও অভিভাবকদের মাঝে নেতিবাচক প্রতিক্রিয়া সৃষ্টি হয়েছে। তাছাড়া বেশিরভাগ শিক্ষক এখনো প্রশিক্ষণের বাইরে থাকায় তারা এ বিষয়ে এখনো পুরোপুরি অভিজ্ঞতা অর্জন করতে পারেননি। ফলে বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানে ইচ্ছামতো পাঠদান ও মূল্যায়ন কার্যক্রম চালানো হচ্ছে। এতে শিক্ষার্থীদের ভোগান্তির পাশাপাশি যথাযথভাবে পাঠ্যজ্ঞান অর্জনে অনিশ্চয়তা দেখা দিয়েছে।

আরও পড়ুন -
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত