ঢাকা ২৩ সেপ্টেম্বর ২০২৪, ৮ আশ্বিন ১৪৩১ | বেটা ভার্সন

২৯ জুন পবিত্র ঈদুল আজহা

২৯ জুন পবিত্র ঈদুল আজহা

দেশের আকাশে গতকাল সোমবার ১৪৪৪ হিজরি সালের পবিত্র জিলহজ মাসের চাঁদ দেখা গেছে। আজ মঙ্গলবার থেকে জিলহজ মাস গণনা শুরু হবে। সে হিসাবে আগামী ২৯ জুন ১০ জিলহজ বাংলাদেশে পবিত্র ঈদুল আজহা উদযাপিত হবে।

গতকাল সোমবার মাগরিবের নামাজের পর অনুষ্ঠিত জাতীয় চাঁদ দেখা কমিটির সভায় এ সিদ্ধান্ত নেয়া হয়। ধর্মবিষয়ক মন্ত্রণালয়ের সচিব মু. আ. হামিদ জামাদ্দারের সভাপতিত্বে বায়তুল মোকাররম জাতীয় মসজিদে ইসলামিক ফাউন্ডেশনের সভাকক্ষে এই সভা অনুষ্ঠিত হয়। সভায় সারাদেশ থেকে প্রাপ্ত চাঁদ দেখার খবর পর্যালোচনা করা হয়।

সভা শেষে প্রেস ব্রিফিংয়ে ধর্ম সচিব মু. আ. হামিদ জামাদ্দার জানান, ইসলামিক ফাউন্ডেশন বায়তুল মোকাররম মসজিদের সভাকক্ষে অনুষ্ঠিত জাতীয় চাঁদ দেখা কমিটির সভায় ১৪৪৪ হিজরি সালের পবিত্র জিলহজ মাসের চাঁদ দেখা সম্পর্কে সব জেলা প্রশাসন, ইসলামিক ফাউন্ডেশনের প্রধান কার্যালয়, বিভাগীয় ও জেলা কার্যালয়, বাংলাদেশ আবহাওয়া অধিদপ্তর এবং মহাকাশ গবেষণা ও দূর অনুধাবন প্রতিষ্ঠান হতে প্রাপ্ত তথ্য নিয়ে পর্যালোচনা করে দেখা যায়, বাংলাদেশের আকাশে পবিত্র জিলহজ মাসের চাঁদ দেখা যাওয়ার সংবাদ পাওয়া গেছে।

এমতাবস্থায়, আজ থেকে ১৪৪৪ হিজরি সনের পবিত্র জিলহজ মাস গণনা শুরু হবে। এরই পরিপ্রেক্ষিতে আগামী ১০ জিলহজ ২৯ জুন সারা দেশে পবিত্র ঈদুল আজহা উদযাপিত হবে।

এর আগে গত রোববার সৌদি আরবে জিলহজ মাসের চাঁদ দেখা যাওয়ায় ২৮ জুন সেদেশে কোরবানির ঈদ উদযাপন হবে বলে ঘোষণা দেয়া হয়। এর আগের দিন অনুষ্ঠিত হবে পবিত্র হজ।

আরও পড়ুন -
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত