ঢাকা ২৩ সেপ্টেম্বর ২০২৪, ৮ আশ্বিন ১৪৩১ | বেটা ভার্সন

সীমান্তে অবৈধ গরু চোরাচালানের প্রস্তাব দিতে এসে গ্রেপ্তার

সীমান্তে অবৈধ গরু চোরাচালানের প্রস্তাব দিতে এসে গ্রেপ্তার

আসন্ন ঈদুল আজহাকে সামনে রেখে অসাধুচক্রের প্রতারণার মাধ্যমে গরু চোরাচালান দমনে সীমান্তে কঠোর অবস্থান নিয়েছে বিজিবি। তার অংশ হিসেবে সীমান্তে অবৈধ গরু চোরাচালানের প্রস্তাব দিতে আসা এক চোরকারবারিকে আটক করে মামলা দায়ের করে থানায় সোপর্দ করেছে বিজিবি। সে পরিপ্রেক্ষিতে পুলিশ তাকে গ্রেপ্তার করেছে।

গতকাল মঙ্গলবার বিজিবির জনসংযোগ কর্মকর্তা মো. শরীফুল ইসলাম স্বাক্ষরিত ও প্রেরিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়। বিজ্ঞপ্তিতে জানানো হয়- আসন্ন পবিত্র ঈদুল আজহাকে সামনে রেখে কিছু অসাধুচক্র পার্শ্ববর্তী দেশ থেকে সীমান্ত দিয়ে অবৈধভাবে গরু বাংলাদেশে পাচারের জন্য তৎপর রয়েছে। এ ধরনের অপতৎপরতা রোধে সীমান্তে কঠোর অবস্থানে রয়েছে বিজিবি। বর্তমানে বাংলাদেশ পশুসম্পদে স্বয়ংসম্পূর্ণ। দেশীয় এই সম্পদ বিকাশের স্বার্থে পার্শ্ববর্তী দেশ থেকে সীমান্ত দিয়ে অবৈধভাবে গরু পাচার রোধে বিজিবি দৃঢ় অবস্থানে রয়েছে।

সম্প্রতি কিছু অসাধু গরু পাচারকারীচক্র বিভিন্ন ধরনের অপতৎপরতা যেমন মন্ত্রণালয়/দপ্তরের ভুয়া অনুমোদনপত্র তৈরি, ভুয়া পরিচয় ও নানাবিধ প্রতারণার মাধ্যমে সীমান্ত দিয়ে অবৈধভাবে বাংলাদেশে গরু চোরাচালানের জন্য অপতৎপরতা চালাচ্ছে। এই অপতৎপরতা রোধে বিজিবি সদা প্রস্তুত থেকে সীমান্তে পেশাদারিত্বের সঙ্গে দায়িত্ব পালন করে যাচ্ছে। সীমান্ত দিয়ে অবৈধভাবে যাতে কোনো গরু বাংলাদেশে প্রবেশ করতে না পারে সে বিষয়ে বিজিবির গোয়েন্দা নজরদারির পাশাপাশি আভিযানিক তৎপরতাও বৃদ্ধি করা হয়েছে।

গত ১৭ জুন আনুমানিক রাত পৌনে ৯টার দিকে মো. শামিম হাসান বিজিবির কুড়িগ্রাম ব্যাটালিয়নের (২২ বিজিবি) অধীনস্থ ধলডাঙ্গা কোম্পানিতে এসে প্রতারণার আশ্রয় নিয়ে অবৈধ গরু চোরাচালানের প্রস্তাব করে। সে জানায়, সীমান্তের ওপারে তার ৫ হাজার গরু বাংলাদেশে পাচারের জন্য অপেক্ষমান রয়েছে। গরু চোরাচালানের অবৈধ প্রস্তাব দেয়ার অভিযোগে ধলডাঙ্গা কোম্পানি কর্তৃক তাকে আটক করা হয়। জিজ্ঞাসাবাদে তার পরিচয় জানা যায়, সে কুমিল্লা জেলার বরুড়া থানার শফিপুর গ্রামের জয়নাল আবেদীনের ছেলে। পরবর্তীতে আটক ব্যক্তির বিরুদ্ধে কুড়িগ্রামের ভুরুঙ্গামারী থানায় মামলা দায়ের করে সোপর্দ করা হয়।

আরও পড়ুন -
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত