ঢাকা ২৩ সেপ্টেম্বর ২০২৪, ৮ আশ্বিন ১৪৩১ | বেটা ভার্সন

ঈদের ছুটি একদিন বাড়িয়ে প্রজ্ঞাপন জারি

ঈদের ছুটি একদিন বাড়িয়ে প্রজ্ঞাপন জারি

ঈদযাত্রা নির্বিঘ্ন করতে মন্ত্রিসভায় সিদ্ধান্তের পর ঈদুল আজহার ছুটি একদিন বাড়িয়ে প্রজ্ঞাপন জারি করা হয়েছে। ২৭ জুন সাধারণ ছুটি ঘোষণা করে গতকাল প্রজ্ঞাপন জারি করেছে জনপ্রশাসন মন্ত্রণালয়। এর আগে আইনশৃঙ্খলা সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির সুপারিশের পর গত সোমবার মন্ত্রিসভার বৈঠকে ২৭ জুন ছুটি অনুমোদন করা হয়। মন্ত্রিপরিষদ সচিব মো. মাহবুব হোসেন বৈঠকের ব্রিফিংয়ে ছুটি অনুমোদনের কথা জানান।

২৭ জুন ছুটির কারণে এবার ঈদে টানা পাঁচ দিনের ছুটি পাবেন সরকারি কর্মকর্তা-কর্মচারীরা। গত ঈদুল ফিতরের সময়েও ছুটি একদিন বাড়িয়ে দিয়েছিল সরকার। তখনো টানা পাঁচ দিন ছুটি ভোগ করেছিলেন সরকারি চাকরিজীবীরা।

ছুটি ঘোষণার প্রজ্ঞাপনে জানানো হয়, সরকার আগামী ২৭ জুন (মঙ্গলবার) ঈদুল আজহা উপলক্ষ্যে সাধারণ ছুটি ঘোষণা করল। জরুরি পরিসেবাসমূহ এই ছুটির আওতাবহির্ভূত থাকবে।

বাংলাদেশ সুপ্রিমকোর্ট এবং ব্যাংক, বিমা ও অন্যান্য আর্থিক প্রতিষ্ঠানের ছুটি স্ব-স্ব কর্তৃপক্ষ নির্ধারণ করবে বলেও প্রজ্ঞাপনে জানানো হয়। সোমবার মন্ত্রিসভার বৈঠকের ব্রিফিংয়ে মন্ত্রিপরিষদ সচিব মো. মাহবুব হোসেন জানান, ২৭ জুন সরকারি ছুটি থাকবে। ট্রাফিক ব্যবস্থাপনা ঠিক রাখতেই ঈদের ছুটি একদিন বাড়ানো হয়েছে।

গত ১৩ জুন স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সভাকক্ষে আইনশৃঙ্খলা সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির সভা শেষে কমিটির সভাপতি ও মুক্তিযুদ্ধবিষয়ক মন্ত্রী আ ক ম মোজাম্মেল হক সাংবাদিকদের জানান, ঈদের সময় মানুষ যাতে সহজে গ্রামে যেতে পারে সেজন্য আমরা ২৭ জুন থেকে ঈদের ছুটির সুপারিশ করেছি। এ বিষয়ে প্রয়োজনীয় পদক্ষেপ নেবে মন্ত্রিসভা।

আগামী ২৯ জুন দেশে মুসলমানদের দ্বিতীয় বড় ধর্মীয় উৎসব ঈদুল আজহা উদযাপিত হবে। আগে ২৮, ২৯ ও ৩০ জুন (বুধ, বৃহস্পতি ও শুক্রবার) সরকারি ছুটি নির্ধারিত ছিল। তবে একদিন বাড়ায় ছুটি শুরু হবে ২৭ জুন (মঙ্গলবার) থেকে। এরপর ১ জুলাই (শনিবার) সাপ্তাহিক ছুটি। এক্ষেত্রে ২৭ জুন থেকে ১ জুলাই পর্যন্ত টানা পাঁচ দিনের ছুটি ভোগ করবেন সরকারি চাকরিজীবীরা।

আরও পড়ুন -
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত