ঢাকা ২৩ সেপ্টেম্বর ২০২৪, ৮ আশ্বিন ১৪৩১ | বেটা ভার্সন

বিশ্ব হাইড্রোগ্রাফি দিবস আজ

বিশ্ব হাইড্রোগ্রাফি দিবস আজ

প্রত্যেক বছরের মতো এবারও আজ ২১ জুন ‘বিশ্ব হাইড্রোগ্রাফি দিবস-২০২৩’ পালন করা হচ্ছে। জনসচেতনতা এবং সাগর-মহাসাগরবিষয়ক জ্ঞান বৃদ্ধিতে হাইড্রোগ্রাফির ভূমিকা তুলে ধরার লক্ষ্যে দিবসটি পালিত হয়ে থাকে। এ উপলক্ষ্যে বাংলাদেশ নৌবাহিনী বিভিন্ন অনুষ্ঠানের আয়োজন করেছে। এ বছর দিবসটির প্রতিপাদ্য ‘হাইড্রোগ্রাফি আন্ডারপিইনিং দ্য ডিজিটাল টুইন অব দ্য ওশান’।

দিবসটি উপলক্ষ্যে রাষ্ট্রপতি মো. সাহাবুদ্দিন এবং প্রধানমন্ত্রী শেখ হাসিনা পৃথক বাণী দিয়েছেন। বিশ্বের অন্যান্য দেশের ন্যায় বাংলাদেশেও ‘বিশ্ব হাইড্রোগ্রাফি দিবস’ উদযাপনের উদ্যোগকে স্বাগত জানিয়ে রাষ্ট্রপতি তার বাণীতে বলেন, বাণিজ্যের পাশাপাশি ক্রমবর্ধমান খাদ্য, সম্পদ এবং শক্তির চাহিদা পূরণে সমুদ্রের সঠিক ব্যবহার অত্যন্ত জরুরি। সমুদ্র সম্পদের সর্বোত্তম ব্যবহার নিশ্চিতকল্পে সমুদ্রমুখী শিক্ষা এবং সমুদ্রভিত্তিক অর্থনৈতিক কর্মকাণ্ডের যথাযথ বাস্তবায়নে সরকারের পাশাপাশি সচেতন জনসাধারণকে সক্রিয়ভাবে অংশগ্রহণ করতে হবে। তিনি আরো বলেন, নৌপরিবহন ও ব¬ু-ইকোনমিক কর্মকাণ্ডের পাশাপাশি সামুদ্রিক পরিবেশ রক্ষায় হাইড্রোগ্রাফি সার্ভিস কার্যকর ভূমিকা রাখতে সক্ষম হবে।

এদিকে প্রধানমন্ত্রী তার বাণীতে বলেন, নিরাপদ নৌ চলাচল নিশ্চিত করার মাধ্যমে দেশের অর্থনীতির চাকা সচল রাখতে হাইড্রোগ্রাফির তাৎপর্যপূর্ণ অবদান রয়েছে। সুনীল অর্থনীতিকে আরো বেগবান করার লক্ষ্যে হাইড্রোগ্রাফি পেশার সঙ্গে যুক্ত সবাইকে কাঁধে কাঁধ মিলিয়ে কাজ করার আহ্বানও জানান প্রধানমন্ত্রী।

জানা গেছে, সমুদ্রগামী জাহাজের নিরাপদ চলাচল পরিবেশ রক্ষা, সুনীল অর্থনৈতিক কর্মকাণ্ড এবং জলবায়ু পরিবর্তনের প্রভাব থেকে সমুদ্র রক্ষা করার জন্য হাইড্রোগ্রাফির গুরুত্বপূর্ণ ভূমিকা রয়েছে। বাংলাদেশের জন্য বঙ্গোপসাগরের গুরুত্ব অপরিসীম। কারণ দেশের আমদানি-রপ্তানি বাণিজ্যের প্রায় ৯৪ ভাগ সমুদ্রপথে পরিবাহিত হয়। সমুদ্রের প্রাণীজ ও খনিজসম্পদ ব্যবহারের মাধ্যমে কৃষি, মৎস্য, পরিবেশ ও শিল্প উন্নয়নে হাইড্রোগ্রাফি জোরাল ভূমিকা রাখছে। পরিবেশবান্ধব, টেকসই প্রযুক্তি উদ্ভাবন ও উৎপাদন বৃদ্ধির লক্ষ্যে গবেষণা কার্যক্রম পরিচালনার জন্য হাইড্রোগ্রাফিক জরিপ তথ্য-উপাত্তের প্রয়োজনও রয়েছে। সুনীল অর্থনীতির (ব্লু-ইকোনমি) সম্ভাবনা পরিপূর্ণভাবে কাজে লাগাতে হাইড্রোগ্রাফি গুরুত্বপূর্ণ ভূমিকা রাখছে।

বাংলাদেশ ২০০১ সালের ২ জুলাই আন্তর্জাতিক হাইড্রোগ্রাফিক সংস্থার ৭০তম সদস্য দেশ হিসেবে হাইড্রোগ্রাফি সংক্রান্ত কার্যক্রম পরিচালনা করে আসছে। জলবায়ু পরিবর্তন মোকাবিলা, সমুদ্র দূষণের গতিবিধি পর্যবেক্ষণ এবং জীববৈচিত্র্য রক্ষায় হাইড্রোগ্রাফিক তথ্য-উপাত্ত গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে থাকে। এক্ষেত্রে বাংলাদেশ নৌবাহিনী দেশের সমুদ্র অঞ্চলের সব হাইড্রোগ্রাফিক কর্মকাণ্ডের ফোকাল পয়েন্ট হিসেবে কাজ করছে। ইতোমধ্যে নৌবাহিনী আন্তর্জাতিক হাইড্রোগ্রাফিক সংস্থার মান অনুযায়ী, পেপার ও ইলেক্ট্রনিক নটিক্যাল চার্ট তৈরিতে সক্ষমতা অর্জন করেছে। সর্বোচ্চ পেশাদারিত্বের মাধ্যমে নৌবাহিনী দেশের অধিকৃত সমুদ্র অঞ্চলের পেপার চার্ট ও নটিক্যাল চার্ট প্রকাশ করছে, যা সমুদ্রপথে নিরাপদ নৌ চলাচলে ব্যবহার হচ্ছে।

হাইড্রোগ্রাফি সেই বিজ্ঞান যা সমুদ্র, সমুদ্র তলদেশ এবং তৎসংলগ্ন উপকূলীয় অঞ্চলের ভৌত বৈশিষ্ট্যাবলি পরিমাপ করে। এটি সমুদ্র ও সমুদ্র বিজ্ঞানের সব শাখা-প্রশাখার সঙ্গে জড়িত। সামুদ্রিক সম্পদের ব্যবহার, পরিবেশ সংরক্ষণ এবং ব্যবস্থাপনা, সমুদ্রসীমা নির্ধারণ, সামুদ্রিক পরিকল্পনা, সুনামি ও জলোচ্ছ্বাস মডেলিং, উপকূলীয় এলাকার ব্যবস্থাপনা, সামুদ্রিক পর্যটন এবং সমুদ্র প্রতিরক্ষা ইত্যাদি বিষয়ে হাইড্রোগ্রাফি বিশেষভাবে জড়িত। হাইড্রোগ্রাফিক পরিষেবাগুলো প্রদান করার জন্য একটি আন্তর্জাতিক বাধ্যবাধকতা বিদ্যমান।

সরকার সমুদ্র জরিপের গুরুত্বপূর্ণ দায়িত্ব বাংলাদেশ নৌবাহিনীকে অর্পণ করেছে। বিআইডব্লিউটিএ অভ্যন্তরীণ জলসীমায় জরিপের জন্য দায়িত্বপ্রাপ্ত এবং দেশের বিভিন্ন সমুদ্রবন্দর কর্তৃপক্ষগুলো তাদের নিজস্ব নিয়ন্ত্রণাধীন এলাকায় জরিপের জন্য দায়িত্বপ্রাপ্ত। অভ্যন্তরীণ নৌপথে নিরাপদ নেভিগেশনের জন্য জরিপ কার্যক্রম পরিচালনা এবং চার্ট প্রণয়ন করছে। এছাড়া চট্টগ্রাম, মোংলা এবং পায়রাবন্দর কর্তৃপক্ষের আধুনিক জরিপ সরঞ্জাম ও প্রশিক্ষিত জনবল সমন্বিত জরিপ বিভাগ রয়েছে। বন্দর কর্তৃপক্ষগুলো বন্দর সীমানায় নিরাপদ নেভিগেশন নিশ্চিত করার লক্ষ্যে চার্ট প্রণয়ন ছাড়াও অন্যান্য কার্যকরী ভূমিকা পালন করে আসছে।

জাতিসংঘ ২০২১-৩০ সালকে সমুদ্রবিজ্ঞানের দশক হিসেবে ঘোষণা করেছে। সমুদ্রবিজ্ঞানের সহায়তা নিয়ে সব দেশের টেকসই উন্নয়ন নিশ্চিত করাই এর লক্ষ্য। এ দশকে সমুদ্র বিজ্ঞানে এক অভূতপূর্ব বিপ্লব সাধিত হবে, যা সমুদ্রের সাথে মানবজাতির সম্পর্ককে এক নতুন মাত্রা এনে দেবে।

আরও পড়ুন -
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত