ঢাকা ২৩ সেপ্টেম্বর ২০২৪, ৮ আশ্বিন ১৪৩১ | বেটা ভার্সন

হজ ফ্লাইট শেষ আজ

হজ ফ্লাইট শেষ আজ

পবিত্র হজ পালনে বাংলাদেশ থেকে সৌদি আরব যাওয়ার ফ্লাইট শেষ হচ্ছে আজ। এরইমধ্যে এক লাখ ১৮ হাজারের বেশি হজযাত্রী দেশটিতে পৌঁছেছেন। বাকিদের নিয়ে আজ চারটি হজফ্লাইট ঢাকা ছাড়ার কথা রয়েছে। এদিকে নানা অনিশ্চয়তা কাটিয়ে কয়েকদিন আগেই এবারের সব হজযাত্রীর ভিসা সম্পন্ন হয়েছে বলে জানা গেছে।

ধর্ম মন্ত্রণালয়ের হজ অফিস সূত্রমতে, বাংলাদেশ থেকে এবার এক লাখ ২২ হাজার ১৯৮ জন পবিত্র হজ পালনের সুযোগ পাচ্ছেন। এরমধ্যে সরকারি ব্যবস্থাপনায় ১০ হাজার ৩৬০ জন এবং বাকিরা বেসরকারি ব্যবস্থাপনায় হজে যাচ্ছেন। গতকাল শুক্রবার সকাল পর্যন্ত ১ লাখ ১৭ হাজার ৯৬৩ জন বাংলাদেশি হজযাত্রী সৌদিতে পৌঁছেছেন। আগামী মঙ্গলবার মক্কার আরাফাত ময়দানে অবস্থানের মধ্য দিয়ে পবিত্র হজের মূল আনুষ্ঠানিকতা সম্পন্ন হবে। এর আগে রোববার মিনার উদ্দেশ্যে রওনা দেবেন হজযাত্রীরা। সেখা সোমবার অবস্থান করবেন।

এদিকে বাংলাদেশী হজযাত্রীদের জন্য বাংলায় প্রস্তুতকৃত মিনা ও আরাফাহ এর মানচিত্র মক্কা আইটি হেল্পডেস্ক থেকে বিতরণ শুরু হয়েছে। হজ এজেন্সী প্রতিনিধি, মোনাজ্জেম এবং হজ গাইডগন মিনা এবং আরাফাহর এই মানচিত্র বাংলাদেশ হজ অফিস মক্কা আইটি হেল্পডেস্ক থেকে সংগ্রহ করতে পারবেন।

মিনায় বাংলাদেশি হাজিদের তাঁবু পরিদর্শনেধর্ম প্রতিমন্ত্রী: পবিত্র হজ উপলক্ষে সৌদি আরবের মিনা ও আরাফাতের ময়দানে বাংলাদেশি হাজিদের জন্য স্থাপিত ক্যাম্প বা তাঁবু পরিদর্শন করেছেন ধর্ম প্রতিমন্ত্রী মো. ফরিদুল হক খান।

বৃহস্পতিবার স্থানীয় সময় বিকেলে মিনা আরাফাতে তাঁবু পরিদর্শন ও হজের সার্বিক প্রস্তুতি সম্পর্কে খোঁজখবর নেন তিনি। এ সময় মন্ত্রিপরিষদ সচিব মো. মাহবুব হোসেন, সৌদি আরবে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত ড. মোহাম্মদ জাবেদ পাটোয়ারী, প্রধানমন্ত্রীর কার্যালয়ের সচিব, মিশন উপপ্রধান মো. আবুল হাসান মৃধা, মক্কার হজ কাউন্সিলর মো. জহিরুল ইসলাম ও অন্য ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

এদিন প্রতিমন্ত্রী ফরিদুল হক খান মক্কার হজ মিশনের কর্মকর্তাদের সঙ্গে মতবিনিময় করেন। এ সময় তিনি সব সুবিধা নিশ্চিত করার নির্দেশ দেন।

উল্লেখ্য, পবিত্র হজ পালন শেষে হজযাত্রীদের দেশে ফেরার ফ্লাইট শুরু হবে ২ জুলাই।

আরও পড়ুন -
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত