ঢাকা ২৩ সেপ্টেম্বর ২০২৪, ৮ আশ্বিন ১৪৩১ | বেটা ভার্সন

আজ মিনায় যাবেন হাজীরা

হজের আনুষ্ঠানিকতা শুরু

হজের আনুষ্ঠানিকতা শুরু

‘লাব্বাইক আল্লাহুম্মা লাব্বাইক...’ ধ্বনিতে মুখরিত পবিত্র কাবা চত্বর। বিশ্বের নানা প্রান্তের মুসলমানরা আল্লাহর ডাকে সাড়া দিয়ে হাজির হয়েছেন মক্কায়। আজ রোববার থেকে পবিত্র হজের আনুষ্ঠানিক কার্যক্রম শুরু করবেন ২০ লক্ষাধিক ধর্মপ্রাণ মুসলমান।

এদিন এহরামের কাপড় পরে মক্কা থেকে মিনার উদ্দেশে যাত্রা করবেন হাজীরা। ৮ জিলহজ সোমবার মিনায় নির্ধারিত তাঁবুতে অবস্থান করবেন তারা। এরপর রওনা দিবেন আরাফাতের ময়দানের উদ্দেশে। সেখানে ৯ জিলহজ মঙ্গলবার অবস্থান ও হজের খুতবা শোনার মধ্য দিয়ে মূল আনুষ্ঠানিকতা সম্পন্ন হবে। এরপর পর্যায়ক্রমে হজের অন্যান্য কার্যক্রম শেষ হবে ১২ জিলহজ।

ইসলামের পঞ্চম স্তম্ভ হজ পালনের জন্য এরইমধ্যে বাংলাদেশসহ বিশ্বের অন্যান্য দেশ থেকে হজযাত্রীরা সৌদি আরব পৌঁছেছেন। বাংলাদেশ থেকে গতকাল সকাল পর্যন্ত ১ লাখ ১৯ হাজার ৪৬৮ হজযাত্রী সৌদি পৌঁছেছেন বলে হজ অফিস সূত্র জানিয়েছে। গতকাল শেষ দিনের ফ্লাইটে বাকি হজযাত্রীদের সৌদি আরব পৌঁছানোর কথা।

এবার বিশ্বের ১৬০টির বেশি দেশের ২০ লাখের অধিক মানুষ পবিত্র হজ পালন করবেন বলে জানিয়েছেন সৌদি আরবের হজ ও ওমরাহবিষয়ক মন্ত্রী ডা. তৌফিক আল রাবিয়া। তিনি বলেন, আজ থেকে বিশ্বের লাখো মুসলিমের ‘লাব্বাইক’ ধ্বনিতে মুখরিত হবে মক্কা। এ বছর ৩২ হাজারের বেশি স্বাস্থ্যকর্মী হজ যাত্রীদের সেবা দেবেন। হজ পালনে আল্লাহর অতিথিদের সব ধরনের সহযোগিতা করতে সরকার ও সৌদির জনগণ অংশ নেবে। এদিকে গত শুক্রবার রাতে বাংলাদেশ হজ অফিস মক্কার কনফারেন্স কক্ষে ধর্মবিষয়ক মন্ত্রণালয়য়ের সচিব মু. আ. হামিদ জমাদ্দারের সভাপতিত্বে গুরুত্বপূর্ণ মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়। সভায় বাংলাদেশ থেকে আগত হজযাত্রীদের মিনা এবং আরাফায় নিরবচ্ছিন্ন সেবা প্রদানের বিষয়ে বিস্তারিত আলোচনা করা হয়।

সভায় অন্যন্যের মধ্যে মন্ত্রী পরিষদ বিভাগের সচিব মো. মাহবুব হোসেন, সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগের সচিব এবিএম আমিন উল্লাহ নুরী, ধর্মবিষয়ক মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব (হজ) এবং প্রশাসনিক দলের দলনেতা মো. মতিউল ইসলাম, কাউন্সিলর (হজ) মো. জহিরুল ইসলাম, প্রশাসনিক দলের সদস্যবৃন্দ, চিকিৎসক এবং আইটি দলের দলনেতারাসহ অন্যান্য সদস্যরা উপস্থিত ছিলেন।

এ বছর বাংলাদেশ থেকে এক লাখ ২২ হাজার ১৯৮ জন পবিত্র হজ পালন করবেন। এরমধ্যে এ পর্যন্ত সৌদি আরবে গিয়ে ২৩ জন হজযাত্রী মরা গেছেন। মক্কা ও মদিনায় ২০ জন পুরুষ ও তিনজন মহিলার মৃত্যু হয়।

উল্লেখ্য, করোনাভাইরাস মহামারি সৌদি কর্তৃপক্ষকে এই হজ আয়োজনের আকার কমাতে বাধ্য করার পর থেকে এটিই হবে সবচেয়ে বড় হজ অনুষ্ঠান।

সরকারি পরিসংখ্যান অনুসারে, ২০২২ সালে ৯ লাখ ২৬ হাজারেরও বেশি লোক হজ পালন করেছেন। এর আগের বছর প্রায় ৫৯ হাজার জন হজ পালন করেছেন। করোনা মহামারির আগে ২০১৯ সালে প্রায় ২৫ লাখ লোক হজ পালন করেন। এবার কোভিড-১৯ বিধিনিষেধ সম্পূর্ণভাবে তুলে নেয়া হয়েছে এবং বয়সের সীমা বাতিল করা হয়েছে।

আরও পড়ুন -
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত