সংসদে প্রতিমন্ত্রী

দেশে ৩৩৫টি বজ্রনিরোধক দণ্ড স্থাপন

প্রকাশ : ২৭ জুন ২০২৩, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

  নিজস্ব প্রতিবেদক

দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ প্রতিমন্ত্রী এনামুর রহমান সংসদকে জানিয়েছেন, গ্রামীণ অবকাঠামো সংস্কার (কাবিখা) ও গ্রামীণ অবকাঠামো রক্ষণাবেক্ষণ (টিআর) কর্মসূচির আওতায় দেশের অধিক বজ্রপাতপ্রবণ ১৫টি জেলায় ৩৩৫টি বজ্রনিরোধক দণ্ড স্থাপন করা হয়েছে। গতকাল সোমবার জাতীয় সংসদ অধিবেশনে মন্ত্রীদের জন্য নির্ধারিত প্রশ্নোত্তর পর্বে তিনি এ তথ্য জানান।

সরকারি দলের সংসদ সদস্য মোরশেদ আলমের প্রশ্নের লিখিত জবাবে প্রতিমন্ত্রী আরো জানান, দেশের অধিক ঝুঁকিপূর্ণ ১৫ জেলায় বজ্রনিরোধক দণ্ড স্থাপন শীর্ষক প্রকল্পের আওতায় ৬ হাজার ৭৯৩টি বজ্রনিরোধক দণ্ড স্থাপনের জন্য প্রকল্প গ্রহণ করে অনুমোদনের জন্য পরিকল্পনা কমিশনে প্রেরণ করা হয়েছে। প্রকল্পটি অনুমোদন হলে পর্যায়ক্রমে তা স্থাপন করা হবে।

অধিবেশনে সংরক্ষিত নারী সংসদ সদস্য আদিবা আনজুম মিতার প্রশ্নের খাদ্যমন্ত্রী সাধন চন্দ্র মজুমদার সংসদকে জানান, ২০২৩ মৌসুমে ধান, সেদ্ধ চাল ও গম সংগ্রহের জন্য সরকার নির্ধারিত মূল্য হলো, ধান প্রতি কেজি ৩০ টাকা, সেদ্ধ চাল ৪৪ টাকা এবং গম প্রতি কেজি ৩৫ টাকা।

আওয়ামী লীগের দিদারুল আলমের প্রশ্নের জবাবে বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি জানান, বহির্বিশ্বের সঙ্গে আমদানি ও রপ্তানির প্রয়োজনে কাঁচামাল ও মূলধনী যন্ত্রপাতি আমদানি করতে হয়। বাস্তবতার নিরিখে বাংলাদেশের রপ্তানি প্রবৃদ্ধি ক্রমান্বয়ে বৃদ্ধি পাওয়ায় আমদানির পরিমাণও ক্রমান্বয়ে বাড়ছে। তিনি আরো জানান, ২০১৯-২০ অর্থবছরে বাণিজ্য ঘাটতির পরিমাণ ছিল ১৫ হাজার ৮৭৯ দশমিক ৫৬ মিলিয়ন ডলার, ২০২০-২১ অর্থবছরে ছিল ১৬ হাজার ২৪২ দশমিক ০১ এবং ২০২১-২২ অর্থবছরে বাণিজ্য ঘাটতি ছিল ২৮ হাজার ১৩৭ দশমিক ৪৪ মিলিয়ন ডলার।