ঢাকা ২৩ সেপ্টেম্বর ২০২৪, ৮ আশ্বিন ১৪৩১ | বেটা ভার্সন

আগামী বছর স্বাভাবিক সময়ে ফিরছে এসএসসি পরীক্ষা

সংক্ষিপ্ত সিলেবাসেই হবে এইচএসসি
আগামী বছর স্বাভাবিক সময়ে ফিরছে এসএসসি পরীক্ষা

করোনা পরিস্থিতিতে শিডিউল বিপর্যয় হওয়ার ৩ বছর পর অবশেষে আগামী বছর থেকে আগের মতো স্বাভাবিক সময়ে ফিরছে এসএসসি ও সমমানের পরীক্ষা। আগের মতো ফেব্রুয়ারি মাসে এ পরীক্ষা নেওয়ার পরিকল্পনা করছে আন্তঃশিক্ষা বোর্ড সমন্বয় কমিটি। তবে ২০২৪ সালের এইচএসসি ও সমমানের পরীক্ষা হবে সংক্ষিপ্ত সিলেবাসে। এ পরীক্ষাও বিলম্বিত সময় থেকে কিছুটা এগিয়ে জুন-জুলাইয়ের দিকে হতে পারে বলে জানা গেছে।

সংশ্লিষ্ট সূত্র মতে, স্বাভাবিক নিয়মে ফেব্রুয়ারি মাসে এসএসসি ও সমমানের এবং এপ্রিলে এইচএসসি ও সমমানের পরীক্ষা অনুষ্ঠিত হয়। তবে করোনাভাইরাসের কারণে গত ৩ বছর ধরে এ দুই পাবলিক পরীক্ষা স্বাভাবিক সিলেবাস ও সময়ে হচ্ছে না।

করোনা পরিস্থিতির কারণে দেশের স্বাভাবিক শিক্ষাপঞ্জি বেশ ওলটপালট হয়ে গেছে। ২০২০ সালে দেশে করোনাভাইরাস মহামারি শুরু হওয়ার আগে ওই বছরের এসএসসি পরীক্ষা যথাসময়ে অনুষ্ঠিত হলেও এইচএসসি পরীক্ষা গ্রহণ করা সম্ভব হয়নি। যে কারণে ওই বছর জেএসসি ও এসএসসির ফলের ভিত্তিতে মূল্যায়নে পরীক্ষার্থীদের সবাইকে পাস করানো হয়েছিল। ২০২১ সালে নির্ধারিত সময়ের ৮ মাস পর ১৪ নভেম্বর থেকে সংক্ষিপ্ত সিলেবাস ও বিষয়ে অনুষ্ঠিত হয় এসএসসি পরীক্ষা। একইভাবে নির্ধারিত সময়ের ৮ মাস পর সংক্ষিপ্ত সিলেবাস ও বিষয়ে ২ ডিসেম্বর থেকে অনুষ্ঠিত হয় এইচএসসি পরীক্ষাও। ২০২২ সালের এসএসসি পরীক্ষা বিলম্বিত সময়ের কিছুটা আগে ১৫ সেপ্টেম্বর থেকে শুরু হয়। ওই বছরের এইচসএসসি পরীক্ষা হয় ৬ নভেম্বর থেকে। আর চলতি বছরের এসএসসি পরীক্ষা স্বাভাবিক সময়ের কিছুটা কাছাকাছি ৩০ এপ্রিল থেকে শুরু হয়। এবার অবশ্য সংক্ষিপ্ত সিলেবাসে হলেও পূর্ণ নম্বরের এসএসসি পরীক্ষা হয়। ২৩ মে পর্যন্ত এসএসসির লিখিত পরীক্ষা চলে। এছাড়া আগামী ১৭ আগস্ট থেকে চলতি বছরের এইচএসসি ও সমমানের পরীক্ষা শুরু হচ্ছে। এরই মধ্যে এই পরীক্ষার রুটিন এবং কেন্দ্র তালিকা ও আসন বিন্যাস প্রকাশ করেছে শিক্ষা বোর্ডগুলো। আগামী ২৫ সেপ্টেম্বর পর্যন্ত এই পরীক্ষা চলবে। রুটিন অনুযায়ী আগামী ২৬ সেপ্টেম্বর থেকে ৪ অক্টোবর পর্যন্ত এইচএসসির ব্যবহারিক পরীক্ষা অনুষ্ঠিত হবে।

আন্তঃশিক্ষা বোর্ড সমন্বয় কমিটি সূত্রে জানা গেছে, আগামী বছর থেকে এসএসসি পরীক্ষা স্বাভাবিক সময়ে নেওয়ার প্রস্তুতি নিচ্ছে কর্তৃপক্ষ। তবে এইচএসসি পরীক্ষার ক্ষেত্রে তা হচ্ছে না। সংক্ষিপ্ত সিলেবাসে এ পরীক্ষা নেওয়া হবে।

এ বিষয়ে ঢাকা শিক্ষাবোর্ডের চেয়ারম্যান ও আন্তঃশিক্ষা বোর্ডের সমন্বয়ক অধ্যাপক তপন কুমার সরকার বলেন, এইচএসসির সংক্ষিপ্ত সিলেবাস মে-জুন মাসে শেষ করা যাবে। এতে এ পরীক্ষা জুন-জুলাইয়ের দিকে নেওয়া যাবে। সে হিসেব করেই সংক্ষিপ্ত সিলেবাসে পরীক্ষা নেওয়ার প্রস্তুতি চলছে। এসএসসি পরীক্ষা আগের স্বাভাবিক সময়ে শুরু করা যাবে।

তিনি বলেন, করোনাকালে পুরো কর্ম পরিকল্পনা ওলট পালট হয়ে গেছে। সেটি আগের জায়গায় ফেরানোর চেষ্টা চলছে। সেভাবেই সব প্রস্তুতি নেওয়া হচ্ছে।

আরও পড়ুন -
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত