আজ ঢাকায় শক্তি দেখাবে আওয়ামী লীগ-বিএনপি

প্রকাশ : ১২ জুলাই ২০২৩, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

  নিজস্ব প্রতিবেদক

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন নিয়ে যখন দেশ-বিদেশে আলোচনা তুঙ্গে। উন্নয়ন সহযোগী বিদেশিরাও দেশের নির্বাচন নিয়ে সুর চওড়া করছেন। দেশের নির্বাচন ও গণতান্ত্রিক প্রক্রিয়া নিয়ে বেশ তৎপর যুক্তরাষ্ট্র ও ইউরোপীয় ইউনিয়নসহ পশ্চিমা দেশগুলো। এরই মধ্যে নির্বাচনি পরিবেশ অনুসন্ধানের জন্য তারা ঢাকায় এসেছেন ইউরোপীয় ইউনিয়নের একটি প্রতিনিধিদ ল। তারা বিভিন্ন রাজনৈতিক দল ও নির্বাচন কমিশনের সঙ্গে সাক্ষাৎ করছেন। ইউরোপীয় ইউনিয়নের প্রতিনিধি দল যখন ঢাকায়, ঠিক তখনই রাজপথে শক্তির জানান দিতে যাচ্ছে আওয়ামী লীগ ও বিএনপি।

আওয়ামী লীগ নেতৃত্বাধীন সরকারকে ক্ষমতাচ্যুত করতে বিএনপি ও তার মিত্ররা একদফা আন্দোলনের কর্মসূচি ঘোষণা দিতে যাচ্ছে। আজ রাজধানীর নয়াপল্টনের দলটির কেন্দ্রীয় কার্যালয়ের সামনে সমাবেশ কর্মসূচি ঘোষণা দেওয়ার কথা রয়েছে। বেশ কয়েক মাস ধরে একাধিক বিরোধী দলের সঙ্গে আলোচনার মাধ্যমে সরকার পতনে যুগপৎ কর্মসূচি দেওয়ার জন্য সমন্বয়ের চেষ্টা করে আসছিল বিএনপি। একই দিনে বায়তুল মোকাররমের দক্ষিণ গেটে শান্তি সমাবেশ করবে আওয়ামী লীগ। ঢাকা মহানগর উত্তর ও দক্ষিণ আওয়ামী লীগের উদ্যোগে বায়তুল মোকাররমের দক্ষিণ গেটে হবে এ সমাবেশ। সেখানে ১ লাখ নেতাকর্মী ও সমর্থক জড়ো করার টার্গেট নিয়েছে দলটি। আওয়ামী লীগের সব সহযোগী ও ভ্রাতৃপ্রতিম সংগঠনের নেতাকর্মী ও সমর্থকরা যোগ দেবে এ সমাবেশে। এতে প্রধান অতিথি থাকবেন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এবং সড়ক ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের।

শান্তি সমাবেশের বিষয়ে ঢাকা মহানগর দক্ষিণ আওয়ামী লীগের সাধারণ সম্পাদক হুমায়ুন কবির বলেন, আমরা শান্তিপূর্ণ সমাবেশের প্রস্তুতি নিচ্ছি। ১ লাখ নেতাকর্মী ও সমর্থক জড়ো করার টার্গেট রয়েছে। আওয়ামী লীগের সব সহযোগী ও ভ্রাতৃপ্রতিম সংগঠনের মহানগর নেতাদের আমন্ত্রণ জানানো হয়েছে। পাশাপশি থানা-ওয়ার্ড, ইউনিট আওয়ামী লীগ নেতাদের পাশাপাশি আওয়ামী লীগের দলীয় কাউন্সিলরদেরও সমাবেশ সফল করার জন্য তাদের অনুরোধ করা হয়েছে।

ঢাকা মহানগর উত্তর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এসএম মান্নান কচি বলেন, আমরা ভালো একটা সমাবেশ করব। সে প্রস্তুতি নিচ্ছি। সমাবেশ সফলে সহযোগী ও ভ্রাতৃপ্রতিম সংগঠনের নেতাকর্মীরাও অংশ নেবে।

এদিকে সরকারপতনের একদফা ঘোষণা বিদেশিদের নজরে আনার পরিকল্পনা নিয়ে মাঠে নেমেছে বিএনপি। সমাবেশে ব্যাপক লোকসমাগম বাড়াতে দিনরাত কাজ করেন বিএনপির দায়িত্বপ্রাপ্ত নেতারা। বিভিন্ন পর্যায়ের নেতাদের নিয়ে বাসায় মতবিনিময় সেরেছেন বিএনপির স্থায়ী কমিটির সদস্য মির্জা আব্বাস। পাশাপাশি অঙ্গ সংগঠনগুলোকে ব্যাপক প্রস্তুতি নিতে বলা হয়েছে।

এ প্রসঙ্গে যুবদলের কেন্দ্রীয় যোগাযোগবিষয়ক সম্পাদক গিয়াস উদ্দিন মামুন আলোকিত বাংলাদেশকে বলেন, সরকার পতনের একদফা কর্মসূচি ঘোষণার সমাবেশে নেতাকর্মীদের উপস্থিতি অতীতের রেকর্ড ভাঙার প্রস্তুতি নিচ্ছি আমরা। নেতাকর্মীরা নিজের তাগিদেই সমাবেশে অংশ নেবে। এই সরকারকে বিদায় করেই এবার আমরা ঘরে ফিরব। নেতাকর্মীদের পাশাপাশি সমাবেশে অংশ নেবেন বিভিন্ন পেশাজীবী সংগঠনও।

বিএনপির দলের সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী বলেন, স্মরণকালের সর্বোচ্চ মানুষের উপস্থিতিতে আজকের সমাবেশ হবে। সেখান থেকে পরবর্তী কর্মসূচি ঘোষণা আসবে।

জানা গেছে, সরকার পতনের একদফা কর্মসূচিতে বিএনপির সঙ্গে থাকবে আরো ৩৫টি দল। তারা যুগপৎ কর্মসূচি পালন করবে। তবে এ আন্দোলনে থাকছে না বিএনপির দীর্ঘদিনের মিত্র জামায়াতে ইসলামী।