ওবায়দুল কাদের

বিদেশিরা অংশগ্রহণমূলক নির্বাচনের কথা বলেনি

প্রকাশ : ১৫ জুলাই ২০২৩, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

  নিজস্ব প্রতিবেদক

আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের বলেছেন, ঢাকায় সফররত ইউরোপীয় ইউনিয়ন ও মার্কিন প্রতিনিধিদল অংশগ্রহণমূলক নির্বাচনের কথা বলেনি। তারা শান্তিপূর্ণ নির্বাচনের কথা বলেছে।

গতকাল ধানমন্ডিস্থ আওয়ামী লীগ সভাপতির রাজনৈতিক কার্যালয়ে দলের সহযোগী সংগঠনগুলোর সভাপতি-সাধারণ সম্পাদকদের সঙ্গে মতবিনিময় সভা শেষে তিনি এসব কথা বলেন।

ওবায়দুল কাদের বলেন, বিদেশিরা সবাই নির্বাচন নিয়ে কথা বলতে আসেনি। বিদেশিরা সরকারের ওপর নিষেধাজ্ঞা দেবে, সংসদ ভেঙে দিতে বা প্রধানমন্ত্রীকে পদত্যাগ করতে বলবে বিএনপি এমন মনোভাব দেখিয়ে অপপ্রচার করলেও তা হয়নি। বিদেশিরা বাংলাদেশে শুধু সুষ্ঠু নির্বাচন চায়। তারা নিষেধাজ্ঞা বা অন্য কোনো কথা বলেনি। তারা বলেছে, একটি সুষ্ঠু, অবাধ ও নিরপেক্ষ নির্বাচন তাদের কাম্য। বন্ধু দেশ হিসেবে তারা এ কথাগুলো বলেছে। ভিসানীতি আসবে, এ ধরনের কোনো উক্তি তারা করেননি। সুষ্ঠু নির্বাচনের কথা তারা বলেছেন। অংশগ্রহণমূলক নির্বাচনের বিষয়ে তারা কিছু বলেননি। এটাই ছিল তাদের বক্তব্যের মূল কথা।

তিনি বলেনে, সংবিধান অনুযায়ী নির্বাচন হবে। এ বিষয়ে সবাই একমত, আমরা সংবিধান সম্মতভাবে নির্বাচন করব। বিএনপি বিদেশিদের কাছ থেকে পক্ষপাতমূলক আচরণ আশা করেছিল। বিদেশিদের কাছ থেকে আশানুরূপ কিছু পায়নি বিএনপি। বিএনপি এখানে ব্যর্থ হয়েছে। বিএনপি নির্বাচন ভ-ুলের ষড়যন্ত্র করছে, নির্বাচনে সহিংসতা হলে বিএনপিকেই তার দায় নিতে হবে। বিএনপি ডিসেম্বর থেকে গণঅভ্যুত্থানের ডাক দিয়েছে। সেখান থেকে পদত্যাগের ডাক। এসব কর্মসূচি দেখলে বোঝা যায় তাদের কতটা অবনতি হয়েছে। তাদের নেতাকর্মীরাও হতাশ। এসব কর্মসূচির কারণে সরকার পালাতে পারবে না, এমনটা ভাব দেখিয়েছিল। শেষমেশ গোলাপবাগে গিয়ে হোঁচট খেয়েছে।

তিনি বলেন, আওয়ামী লীগ উসকানি দেবে না, যারা শেখ হাসিনার ক্ষমতাকে ভয় পায় তারা উসকানি দিচ্ছে। শান্তিপূর্ণভাবে রাজপথে থাকবে আওয়ামী লীগ। আওয়ামী লীগ শান্তিপূর্ণ নির্বাচন চায়, শান্তিপূর্ণ পরিবেশ রক্ষা করবে। আওয়ামী লীগ বা সহযোগী সংগঠনের কোনো উসকানির কারণে নির্বাচন নিয়ে বিশৃঙ্খলা হোক- সেই দুর্নাম নিতে আওয়ামী লীগ রাজি না। আমরা জেতার দল আমরা জিতবই। আগামী কয়েক মাস ধৈর্য ও সহিষ্ণুতার পরিচয় দিতে হবে।

গণমাধ্যমের উদ্দেশ্যে তিনি বলেন, বৈষম্য রক্ষা করে সরকার ও বিরোধীদলের সংবাদ কাভার দিয়েছে মিডিয়া। আমি আগেও বলেছি, আমরা আমাদের প্রাপ্যটুকু চাই, অতিরিক্ত চাই না। নির্বাচনকে সামনে রেখে আওয়ামী লীগের কর্মসূচি ঘোষণা করে আওয়ামী লীগ সাধারণ সম্পাদক বলেন, আমাদের ফোকাস হচ্ছে শোকের মাস আগস্ট। শোকের মাসে আমাদের যে কর্মসূচি সে সম্পর্কে আমরা সবাই জানি। আওয়ামী লীগের উদ্যোগে আগামীতে যে সমাবেশ হবে সেটার শিরোনাম হবে, ‘শান্তি ও উন্নয়ন সমাবেশ’। এই শিরোনামে বিভিন্ন স্থানে সমাবেশ আয়োজন করবে আওয়ামী লীগ। সেপ্টেম্বর মাসে নির্বাচনের শিডিউল ঘোষণা পর্যন্ত, আমরা শান্তিপূর্ণভাবে সতর্কতার সঙ্গে রাজপথে আছি, থাকব। এটা হলো অভিন্ন কর্মসূচি। আমরা শান্তিপূর্ণ নির্বাচন চাই। শান্তিপূর্ণ নির্বাচনের জন্য শান্তিপূর্ণ পরিবেশ প্রয়োজন। সে পরিবেশ আমরা রক্ষা করব।

ওবায়দুল কাদের বলেন, শান্তি ও উন্নয়ন সমাবেশের প্রথম ধাপ শুরু হচ্ছে আগামী ১৮ জুলাই। এদিন মহানগর দক্ষিণ আওয়ামী লীগের উদ্যোগে রাজধানীর ইঞ্জিনিয়ার ইনস্টিটিউট থেকে বঙ্গবন্ধু ভবন পর্যন্ত শোভাযাত্রা অনুষ্ঠিত হবে। পরদিন ১৯ জুলাই ঢাকা মহানগর উত্তর আওয়ামী লীগ সাত রাস্তা থেকে মহাখালী পর্যন্ত শোভাযাত্রা করবে। এসব কর্মসূচিতে বিএনপির কর্মসূচির সঙ্গে যেন মুখোমুখি না হয়, তা নিশ্চিত করতে সংগঠনের নেতাদের নির্দেশ দেন ওবায়দুল কাদের।