ঢাকা ২৩ সেপ্টেম্বর ২০২৪, ৮ আশ্বিন ১৪৩১ | বেটা ভার্সন

সড়ক অবরোধ ও অবস্থান কর্মসূচিতে যাচ্ছেন চিকিৎসকরা

সড়ক অবরোধ ও অবস্থান কর্মসূচিতে যাচ্ছেন চিকিৎসকরা

ভাতা বৃদ্ধির দাবিতে এবার শাহবাগ অবরোধসহ অবস্থান কর্মসূচি ঘোষণা করেছেন আন্দোলনরত পোস্ট গ্র্যাজুয়েট প্রাইভেট ট্রেইনি চিকিৎসকরা। তারা জানান, আজ সকাল ১০টায় ২০ হাজার টাকা থেকে ৫০ হাজার টাকা ভাতার দাবিতে সারা দেশ থেকে আসা পোস্ট গ্র্যাজুয়েট প্রাইভেট ট্রেইনি চিকিৎসকদের নিয়ে শাহবাগ মোড় অবরোধ করে অবস্থান নেওয়া হবে। এর আগে, প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে সাক্ষাতের সম্ভাবনার কারণে কর্মসূচি স্থগিত রাখেন আন্দোলনরত চিকিৎসকরা। গতকাল শনিবার দুপুর সাড়ে ১২টায় কেন্দ্রীয় শহীদ মিনারে অবস্থান ধর্মঘট ও কর্মবিরতি শেষে নতুন এ অবস্থান কর্মসূচি ঘোষণা করেন আন্দোলনকারীরা।

এ সময় ঢাকা মেডিকেল কলেজ (ঢামেক) হাসপাতালের রেসিডেন্টের চিকিৎসক ডা. ইমরান শিকদার বলেন, আমরা এর আগে শাহবাগে অবস্থানের ঘোষণা দিয়েও প্রধানমন্ত্রীর সঙ্গে সাক্ষাতের আশ্বাসে সেখান থেকে ফিরে এসেছিলাম। কিন্তু আমাদের শুধু আশ্বাসই দেওয়া হয়েছে, আশ্বাসের কোনো বাস্তব রূপ আমরা দেখছি না। তাই আমরা নতুন করে আবারো শাহবাগে অবরোধ কর্মসূচি ঘোষণা করছি।

আন্দোলনকারীরা বলেন, তারা আজ সকাল ৯টায় বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের বটতলায় জড়ো হবেন। আমাদের চিকিৎসকরা সেখানে আসবেন এবং আমরা সকাল ১০টায় সবাইকে নিয়ে শাহবাগ মোড়ে অবস্থান করব। আর কোনো আশ্বাসেই আমরা ঘরে ফিরে যাব না।

এর আগে, শনিবার সকাল সাড়ে ১০টা থেকে ঢাকা মেডিকেল কলেজ (ঢামেক) হাসপাতালের গেটে অবস্থান ধর্মঘট শুরু করেন আন্দোলনরত চিকিৎসকরা। ভাতা বৃদ্ধির দাবিতে গত ৮ জুলাই থেকে অনির্দিষ্টকালের কর্মবিরতি এবং অবস্থান ধর্মঘটের ডাক দেন পোস্ট গ্র্যাজুয়েট প্রাইভেট ট্রেইনি চিকিৎসকরা।

আন্দোলনরত চিকিৎসকরা বলেন, আমাদের এই আন্দোলন দুই বছর আগে শুরু হয়, পুরোটা সময় সক্রিয়ভাবে না হলেও গত ছয় মাস ধরে আমরা সক্রিয়ভাবে জানিয়ে আসছি। যখন দেখছি কেউ আমলে নিচ্ছে না, আমাদের কাছে মনে হয় প্রধানমন্ত্রীর হস্তক্ষেপ ছাড়া এখন আর সম্ভব নয়। প্রধানমন্ত্রীর দৃষ্টি আকর্ষণের জন্য আমরা কর্মবিরতিতে যাচ্ছি।

তারা জানান, পোস্ট গ্রাজুয়েট ডিগ্রি নিতে সময় লাগে পাঁচ বছর। এখানে বেসরকারি প্রশিক্ষণার্থী চিকিৎসকদের ভাতা দেওয়া হয় মাত্র ২০ হাজার টাকা। এর বাইরে বোনাসসহ অন্য কোনো সুবিধা নেই। নেই কোনো ইনক্রিমেন্ট। অথচ মেডিকেলের বেশিরভাগ সেবাই তাদের দিতে হয়।

আরও পড়ুন -
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত