নেত্রকোনা-৪ আসন

২ সেপ্টেম্বর উপনির্বাচন

প্রকাশ : ১৭ জুলাই ২০২৩, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

  নিজস্ব প্রতিবেদক

নেত্রকোনা-৪ আসনের উপনির্বাচন আগামী ২ সেপ্টেম্বর অনুষ্ঠিত হবে। ওই দিন সকাল ৮টা থেকে বিকাল ৪টা পর্যন্ত ব্যালট পেপারের মাধ্যমে ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে। নির্বাচন কমিশনে (ইসি) সভা শেষে এ আসনের উপনির্বাচনের তফসিল ঘোষণা করেছে ইসি।

গতকাল রাজধানীর আগারগাঁওয়ের নির্বাচন ভবনে কমিশন সভা শেষে এ তথ্য জানান ইসি সচিব মো. জাহাংগীর আলম। সভা সভাপতিত্ব করেন প্রধান নির্বাচন কমিশন (সিইসি) কাজী হাবিবুল আউয়াল।

তিনি বলেন, নেত্রকোনা-৪ আসনের উপনির্বাচনের তফসিল ঘোষণা করা হয়েছে। তফসিল অনুযায়ী, এ আসনের উপনির্বাচনে মনোনয়ন দাখিলের শেষদিন ২৪ জুলাই, মনোনয়ন বাছাই ২৫ জুলাই, আপিল ২৬ থেকে ২৮ জুলাই, আপিল নিষ্পত্তি ২৯ থেকে ৩০ জুলাই, প্রার্থিতা প্রত্যাহারের শেষ দিন ৩১ জুলাই, প্রতীক বরাদ্দ ১ আগস্ট ও ভোটগ্রহণ ২ সেপ্টেম্বর। এর আগে গত ১৫ জুলাই নেত্রকোনা-৪ আসন শূন্য ঘোষণা করে সংসদ সচিবালয়। সংসদ সচিবালয়ের সিনিয়র সচিব কেএম আব্দুস সালামের স্বাক্ষর করা এ সংক্রান্ত গেজেটে আসনটি শূন্য ঘোষণা করা হয়।

গেজেটে বলা হয়, বাংলাদেশ জাতীয় সংসদের সংসদ সদস্য বেগম রেবেকা মমিন গত ১১ জুলাই মৃত্যুবরণ করায় একাদশ জাতীয় সংসদের ১৬০ নেত্রকোনা-৪ আসনটি ওই দিন থেকে শূন্য হয়েছে। ইসি সূত্র জানিয়েছে, জাতীয় সংসদের কোনো আসন শূন্য হওয়ার পরবর্তী ৯০ দিনের মধ্যে উপনির্বাচন করার বাধ্যবাধকতা রয়েছে। এক্ষেত্রে আগামী ৮ অক্টোবর ৯০ দিন পূর্ণ হবে। এ সময়ের মধ্যেই এ আসনে উপনির্বাচন আয়োজন করতে হবে। গত ১১ জুলাই মৃত্যুবরণ করেন রেবেকা মমিন (৭৬)। তিনি দীর্ঘদিন ধরে বার্ধক্যজনিত রোগসহ নানা রোগে ভুগছিলেন। তিনি আওয়ামী লীগের মনোনীত টানা তৃতীয়বারের এমপি ছিলেন এবং সাবেক খাদ্যমন্ত্রী আবুল মোমেনের সহধর্মিণী।