ঢাকা ১৭ আসন ও ৭৮ স্থানীয় নির্বাচনে ভোটগ্রহণ

আনুষ্ঠানিকতার কোনো কমতি ছিল না ইসির

দিনভর পর্যবেক্ষণ করলেন কমিশনাররা

প্রকাশ : ১৮ জুলাই ২০২৩, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

  নিজস্ব প্রতিবেদক

জাতীয় সংসদের ঢাকা-১৭ আসনের উপনির্বাচন এবং দেশের অন্য ৭৮টি স্থানীয় সরকার প্রতিষ্ঠানের নির্বাচন অনুষ্ঠিত হয়েছে গতকাল। ভোটগ্রহণ উপলক্ষ্যে আনুষ্ঠানিকতার কোনো কমতি রাখেনি নির্বাচন কমিশন (ইসি)। সকাল ৮টা থেকে ব্যালট পেপারের মাধ্যমে বিকাল ৪টা পর্যন্ত টানা ভোটগ্রহণ অনুষ্ঠিত হয়। ভোটের সময় নির্বাচন ভবনে সিসি টিভির মাধ্যমে সার্বোক্ষণিক পর্যবেক্ষণ করেন নির্বাচন কমিশনাররা।

ঢাকা-১৭ আসনে নির্বাচনের পরিবেশ ভালো বলে দাবি করেন নির্বাচন কমিশনার বেগম রাশেদা সুলতানা। তবে ভোটার উপস্থিতি কম বলেও জানান তিনি। সংসদের মেয়াদের শেষ দিকে ভোট হওয়ার কারণে জনগণের আগ্রহ কম বলে তিনি ধারণা করেন। তিনি জানান, ভোটার কম হওয়ার আসল কারণ পরে জানা যাবে। বর্তমান নির্বাচন কমিশন তার মেয়াদে অনুষ্ঠিত জাতীয় সংসদের উপনির্বাচনগুলো ইভিএমে করলেও ঢাকা-১৭ আসনের উপনির্বাচন হলো ব্যালটে। তবে প্রতিটি কেন্দ্রের ভোটকক্ষগুলোতে সিসি ক্যামেরা ছিল। ঢাকা ক্যান্টনমেন্ট এলাকা ও ঢাকা সিটি কর্পোরেশনের ১৫, ১৮, ১৯ ও ২০ নম্বর ওয়ার্ড নিয়ে গঠিত এ আসনের ভোটার ৩ লাখ ২৫ হাজার ২০৫ জন। এরমধ্যে নারী ভোটার ১ লাখ ৫৩ হাজার ৫৮০। ১২৪টি ভোটকেন্দ্রের ৬০৫টি কক্ষে ভোটগ্রহণ করা হয়। এদিকে ঢাকা-১৭ আসনের উপনির্বাচনে ১২-১৪ শতাংশ ভোট পড়েছে বলে জানিয়েছেন ইসি মো. আলমগীর হোসেন। মো. আলমগীর বলেন, ঢাকা-১৭ আসনের উপনির্বাচনের ভোটগ্রহণ সুষ্ঠু ও শান্তিপূর্ণভাবে হয়েছে। এ পর্যন্ত কোনো অপ্রীতিকর ঘটনা দেখিনি। এ উপনির্বাচনে ১২ থেকে ১৪ শতাংশ ভোট পড়েছে। তিনি বলেন, ১২৪টি কেন্দ্রে ভোটগ্রহণ হয়েছে। একটি কেন্দ্রে কিছু একটা ঘটেছে, তার মানে নির্বাচনে বিশৃঙ্খলা হয়নি। একজন স্বতন্ত্র প্রার্থী সমর্থকদের নিয়ে ওই কেন্দ্রে প্রবেশ করতে চেয়েছিলেন। তার সঙ্গে ৭০ জনের মতো ইউটিউবার ছিল। প্রার্থী ছাড়া অন্য কেউ তো কেন্দ্রে ঢুকতে পারে না। তাই তাদের বের করে দিয়েছে পুলিশ। পরবর্তী সময়ে কেন্দ্রের বাইরে তাকে কে বা কারা মারধর করেছে। এ ঘটনায় যারা জড়িত তাদের চিহ্নিত করে পুলিশকে মামলা দায়েরের নির্দেশনা দিয়েছি। এর আগে, দিনভর শান্তিপূর্ণভাবে নির্বাচন হলেও বিকালে শেষ মুহূর্তে এসে বনানী বিদ্যানিকেতন স্কুল অ্যান্ড কলেজ কেন্দ্রে মারধরের শিকার হন স্বতন্ত্র প্রার্থী হিরো আলম। এদিকে, হিরো আলম মারধরের শিকার হওয়ার পরপরই নির্বাচন ভবন ছাড়েন প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কাজী হাবিবুল আউয়াল। ঢাকা-১৭ আসনের উপনির্বাচনে হিরো আলম ও আওয়ামী লীগের মোহাম্মদ এ আরাফাতসহ আটজন প্রতিদ্বন্দ্বিতা করেন।

যে ৭৮টি স্থানীয় সরকার প্রতিষ্ঠানের নির্বাচন অনুষ্ঠিত হলো: গতকাল যে ৭৮টি স্থানীয় সরকার প্রতিষ্ঠানের নির্বাচন হয় তার মধ্যে সাধারণ নির্বাচন বা সব পদে নির্বাচন হয় ৩৯টিতে। এর মধ্যে সাতটি পৌরসভায় সাধারণ নির্বাচন অনুষ্ঠিত হয়। এ সাত পৌরসভায় ভোটগ্রহণ করা হয় ইভিএমে। পৌরসভাগুলো হচ্ছে পিরোজপুরের ভাণ্ডারিয়া, চাঁদপুরের ছেংগারচর, কুমিল্লার দেবীদ্বার, যশোরের বেনাপোল, চট্টগ্রামের দোহাজারী, শরীয়তপুরের গোসাইরহাট ও সিরাজগঞ্জের তাড়াশ। এছাড়া গোপালগঞ্জের মুকসুদপুর, জামালপুরের জামালপুর ও নীলফামারীর ডোমার পৌরসভায় কাউন্সিলর পদে উপনির্বাচন হয়েছে। উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান পদে উপনির্বাচন হয় রাজশাহীর বাঘা ও চট্টগ্রামের সন্দ্বীপ উপজেলায়। এছাড়া ৬৬টি ইউনিয়ন পরিষদের নির্বাচন হয়। এর মধ্যে ২৯টিতে সাধারণ ও ৩৭টিতে উপনির্বাচন হয়।