‘ইসি থেকে নির্বাচনি আইনের খুঁটিনাটি জেনে নিল ইইউ’

প্রকাশ : ১৯ জুলাই ২০২৩, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

  নিজস্ব প্রতিবেদক

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে পর্যবেক্ষক পাঠানোর লক্ষ্যে নির্বাচনি আইনের খুঁটিনাটি ইউরোপীয় ইউনিয়নকে (ইইউ) অবহিত করল নির্বাচন কমিশন (ইসি)। গতকাল মঙ্গলবার নির্বাচন ভবনে প্রধান নির্বাচন কমিশনারের (সিইসি) সভাকক্ষে সংস্থাটির সঙ্গে আয়োজিত এক বৈঠকে ইসির যুগ্ম সচিব পর্যায়ের কর্মকর্তারা ইইউ প্রতিনিধি দলের কাছে আইনের নানা দিক তুলে ধরেন। ইইউ-এর চাহিদার পরিপ্রেক্ষিতেই বৈঠকটির আয়োজন করে নির্বাচন কমিশন। ইসির আইন শাখার যুগ্ম সচিব মো. মাহবুবার রহমান সরকার বৈঠক শেষে সাংবাদিকদের বলেন, ইউরোপীয় ইউনিয়ন থেকে আসন্ন দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে ওনারা পর্যবেক্ষণ পাঠাবেন কি না, এজন্য আগেও তাদের একটি টিম এসেছিলেন। তখন তারা বলেছিলেন ইলেকশন প্রসেসিং তো জানেন না, তাই বসতে চেয়েছিলেন। আমাদের প্রক্রিয়া, আইন কানুন যা আছে, বিদেশি পর্যবেক্ষক, সাংবাদিক, দেশি পর্যবেক্ষক কীভাবে কাজ করবে, কীভাবে করবে না এসব বিষয়। আমাদের বাংলায় আইন, ওনারা তো জানেন না। এগুলো জানতে চেয়েছিলেন আমরা তা প্রোভাইড করেছি। তিনি বলেন, সংবিধান, আরপিও থেকে শুরু করে সংশোধনী যেগুলো আছে, বিদেশি পর্যবেক্ষকরা আসতে গেলে কোন প্রক্রিয়ায় আসতে হবে, কীভাবে আসতে হবে, ইকুইপমেন্ট যদি লাগে কীভাবে নিয়ে আসবেন এগুলো, নির্বাচনবিষয়ক যা কিছু আছে খুঁটিনাটি সব জানতে চেয়েছেন।

আরপিও সংশোধনী নিয়ে কোনো উদ্বেগের কিছু বলেছেন কি না, জানতে চাইলে তিনি বলেন, উদ্বেগের কিছু বলেননি। ওনারা জানতে চেয়েছেন আইনের নানা দিক। অন্য এক প্রশ্নের জবাবে তিনি আরো বলেন, সন্তুষ্টির-অসন্তুষ্টির কোনো বিষয় আলোচনায় আসেনি। আমাদের এক্সিজটিং ল’ রুলস, রেগুলেশন, ইলেকশন প্রসেসিং এগুলো নিয়ে কথা হয়েছে। তারা কোনা নির্বাচনি সহায়তার কথা বলেছেন কি না, জানতে চাইলে এ কর্মকর্তা বলেন, ওনারা কোনো সাপোর্ট দেবেন এমন কিছু বলেননি। ওনাদের কী সাপোর্ট দেবো সেটা জানতে চেয়েছেন। যেমন তারা আসবেন, দুই মাস আগে যদি আসেন তাদের পাসপোর্টের বিষয় থাকে, এয়ারপোর্টে সাপোর্টের বিষয় থাকবে, ইকুইপমেন্ট লাগলে কোথায়, কীভাবে নিয়ে আসবেন।

তিনি আরো বলেন, ওনারা আসলে জানতে চেয়েছেন, আমাদের এখানে লিগ্যাল ডিসপিউটগুলো হলে কীভাবে নিষ্পত্তি হয়। নির্বাচনের আগে পরে, যেমন মনে করেন নমিনেশন পেপার সাবমিট কীভাবে হয় সেটাও ওনারা জানতে চেয়েছেন। বাছাই কীভাবে হয়, প্রসেসগুলো... সেটা তো ওনাদের জানার কথা নয়। আইনে প্রসিজিউরগুলো কীভাবে হয় সেটা জানতে চেয়েছেন। টাইম টু টাইম আমাদের ফোকাল পারসনদের সঙ্গে যোগাযোগ করবেন।