ঢাকা ২৩ সেপ্টেম্বর ২০২৪, ৮ আশ্বিন ১৪৩১ | বেটা ভার্সন

সর্বত্র জাতীয় সংসদ নির্বাচনের প্রস্তুতি

অংশগ্রহণমূলক নির্বাচনের উপায় খুঁজছে বিএনপি
সর্বত্র জাতীয় সংসদ নির্বাচনের প্রস্তুতি

আগামী দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের জন্য সব ধরনের প্রস্তুতি নিয়েছে নির্বাচন কমিশন (ইসি)। সর্বত্র এখন নির্বাচনের প্রস্তুতি চলছে। নির্বাচন উপলক্ষ্যে দেশ-বিদেশের প্রতিনিধিরা আসছেন দেশের পরিস্থিতি দেখতে। ক্ষমতাসীন দল আওয়ামী লীগ ছাড়াও বিরোধী অনেক রাজনৈতিক দল প্রস্তুতি নিচ্ছে আগামী সংসদ নির্বাচনের জন্য। ভিতরে ভিতরে বিএনপি নির্বাচনের জন্য প্রস্তুতি নিচ্ছে। সূত্র জানায়, বিএনপি দীর্ঘদিন ক্ষমতার বাহিরে, তৃণমূল পর্যায়ে তাদের নেতা-কর্মীরা ভোটে আসতে চায়। ২০১৪ কিংবা ২০১৮ সালে মতো এবারও যদি বিএনপি নির্বাচনে না আসে, তাহলে তৃনমূলের নেতাকর্মীরা হাতাশ হয়ে পড়বেন। এছাড়া তাদের দলে ধরে রাখা কষ্টকর হবে। তাই বিএনপি একদিকে বর্তমান সরকারকে বিদায় করার আন্দোলন করছে অন্যদিকে দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের প্রস্তুতি নিচ্ছে।

আওয়ামী লীগের সভাপতি ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, যথাসময়ে সংবিধান মেনে নির্বাচন হবে এই বিষয়ে কোনো সন্দেহ নেই। প্রধানমন্ত্রী বলেন, যতই ষড়যন্ত্র হোক, নির্বাচন যথাসময়ে, সংবিধান মেনে হবে। আগামী নির্বাচন অবাধ, সুষ্ঠু ও শান্তিপূর্ণ হবে জানিয়ে শেখ হাসিনা জোটের শরিকদের বলেছেন, নির্বাচন অংশগ্রহণমূলক হবে। তার বিশ্বাস, সব দল ভোটে অংশ নেবে। রাজপথের রাজনৈতিক দল বিএনপির আন্দোলন সম্পর্কে প্রধানমন্ত্রী বলেন, তারা ২০১৮ সালে গুরুত্ব দিয়ে ভোট করেনি। তাদের লক্ষ্য ছিল নির্বাচনটাকে প্রশ্নবিদ্ধ করা। এবারও তারা নির্বাচনকে প্রশ্নবিদ্ধ করার চেষ্টা করছে। তবে আওয়ামী লীগ সতর্ক আছে। জনগণ তাদের পাশে আছে জানিয়ে প্রধানমন্ত্রী বলেন, অতীতেও নানা ষড়যন্ত্র হয়েছে। তা মোকাবিলা করে এগিয়ে গেছে তার দল। এবারও তা করতে সক্ষম হবেন। বিশ্বরাজনীতির বিষয়ে প্রধানমন্ত্রী বলেন, সবার সঙ্গে বন্ধুত্ব করে চলার নীতি তার। তবে বিশেষ কারও কাছে মাথা নিচু করবেন না।

আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের বলেন, যুক্তরাষ্ট্র ও ইউরোপীয় ইউনিয়নের (ইইউ) প্রতিনিধিদের সফরে বিএনপি নেতাদের আশা পূরণ হয়নি। তিনি বলেন, আসল খবর হচ্ছে- বিএনপির নেতারা আশার মালা গেঁথে প্রহর গুনছিলেন কখন আসবেন উজরা জেয়া, কখন আসবেন ইউরোপীয় প্রতিনিধিরা। কিন্তু তারা এসে চলে যাচ্ছে। বিএনপির চোখ মুখ শুকিয়ে গেছে। বিএনপি নেতাদের মধ্যে এখন আর আনন্দ নেই। যুক্তরাষ্ট্র-ইইউ বলে গেছে- তত্ত্বাবধায়ক আমাদের প্রয়োজন নেই। সংবিধান অনুযায়ী নির্বাচন চাই। বিএনপি নেতারা এখন আর খুশি নন। তাদের আশা পূরণ হয়নি। শেখ হাসিনার অধীনে নির্বাচন করতে হবে, সেটাই তাদের জ্বালা।

ওবায়দুল কাদের বলেন, বিএনপি অশান্তির পথে হাঁটছে। সহিংসতার ইঙ্গিত দিচ্ছে। মির্জা ফখরুলের বক্তব্যে তা আরো স্পষ্ট হয়েছে। তারা শান্তিপূর্ণ নির্বাচন বাধাগ্রস্ত করতে চাইছে। তারা সন্ত্রাস করবে, সন্ত্রাস করে নির্বাচন প- করবে, নির্বাচন ভ-ুল করবে- এ লক্ষ্য নিয়ে তারা এগিয়ে যাচ্ছে।

ওবায়দুল কাদের আরো বলেন, আমাদের পরিষ্কার কথা- আওয়ামী লীগের দফা একটাই- সংবিধান অনুযায়ী শেখ হাসিনার আমলে নির্বাচন কমিশনের অধীনে নির্বাচন হবে। বিএনপির দাবি অদ্ভুত, উদ্ভট ও অযৌক্তিক। বিএনপিকে নির্বাচনে জেতার গ্যারান্টি দেবে এমন নিশ্চয়তা না পেলে তারা নির্বাচনে আসবে না। এটা তাদের প্রতিজ্ঞা, তারা পণ করেছে।

বিএনপি স্থায়ী কমিটির সদস্য মির্জা আব্বাস বলেছেন, আওয়ামী লীগ ও খায়রুল হকের তৈরি কাটাছেঁড়া’ সংবিধানে বিএনপি নির্বাচনে যাবে না। তিনি বলেন, আমরাও সংবিধানের বাইরে যাব না। তবে কোন সংবিধান? খায়রুল হকের সংবিধান? আপনাদের ওই কাঁটাছেড়া সংবিধানের অধীনে বিএনপি নির্বাচনে যাবে না। নিখুঁত জনগণের সংবিধানের অধীনে বিএনপি নির্বাচনে অংশ নেবে বলে জানান মির্জা আব্বাস। আওয়ামী লীগ শান্তি সমাবেশের নামে অশান্তি সৃষ্টি করছে দাবি করে তিনি বলেন, আর কোনো অত্যাচার-নির্যাতন সহ্য করা হবে না। এবার কাউকে ছেড়ে দেওয়া হবে না।

এদিকে দেশের মাধ্যমিক স্কুল ও কলেজের দুই সপ্তাহের গ্রীষ্মকালীন ছুটি বাতিল করেছে সরকার। গতকাল বৃহস্পতিবার থেকে এই ছুটি শুরু হওয়ার কথা ছিল। শিক্ষা মন্ত্রণালয়ের জনসংযোগ কর্মকর্তা আবুল খায়ের ছুটি বাতিলের সিদ্ধান্তের কথা নিশ্চিত করেছেন। তিনি বলেন, ডিসেম্বরে শীতকালীন ছুটির সঙ্গে এই ছুটি সমন্বয় করা হবে। আগামী জাতীয় সংসদ নির্বাচনের আগে শিক্ষার্থীদের পড়ালেখায় সম্ভাব্য বিঘেœর কথা মাথায় রেখে মন্ত্রণালয় এ সিদ্ধান্ত নিয়েছে বলে জানান তিনি।

জানা যায়, আগামী সংসদ নির্বাচনের নির্বাচনের উপলক্ষ্যে সব প্রস্তুতি নিয়েছে ইসি। রাজনৈতিক দলের সঙ্গে সংলাপ, নতুন রাজনৈতিক দল নিবন্ধন ও সংসদীয় সীমানাসহ সব প্রস্তুতি তাদের রয়েছে। এছাড়া সংসদ নির্বাচনের বাজেট দিয়েছে তারা। ধারণা করা হচ্ছে চলতি বছরের নভেম্বরে তফসিল দিয়ে ডিসেম্বরে নির্বাচন করবে ইসি।

আরও পড়ুন -
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত