বার সম্পাদকের কক্ষ ভাঙচুর

সুপ্রিমকোর্টে আইনজীবীদের পাল্টাপাল্টি বিক্ষোভ হট্টগোল

প্রকাশ : ০৪ আগস্ট ২০২৩, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

  জ্যেষ্ঠ প্রতিবেদক

সুপ্রিমকোর্টে আওয়ামীপন্থি ও বিএনপিপন্থি আইনজীবীদের মধ্যে হট্টগোল ও ধাক্কাধাক্কির ঘটনা ঘটেছে। দুইপক্ষের মুখোমুখি বিক্ষোভ মিছিল চলাকালে সুপ্রিমকোর্ট বার সম্পাদকের (আওয়ামীপন্থি) কক্ষ ভাঙচুরের অভিযোগ উঠেছে বিএনপিপন্থি আইনজীবীদের বিরুদ্ধে। গতকাল বৃহস্পতিবার দুপুরে সুপ্রিমকোর্ট আইনজীবী সমিতি ভবনে সভাপতি-সম্পাদকের কক্ষের সামনে এ হট্টগোলের ঘটনা ঘটে।

প্রত্যক্ষদর্শী কয়েকজন আইনজীবী বলেন, দুপুর দেড়টায় বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমানের ৯ বছরের দণ্ড ও তারেকের স্ত্রী ডা. জোবায়দা রহমানের ৩ বছরের কারাদণ্ডের রায়ের বিরুদ্ধে সংবাদ সম্মেলন করে জাতীয়তাবাদী আইনজীবী ফোরাম। সংবাদ সম্মেলন শেষে বিএনপিপন্থি আইনজীবীরা বিক্ষোভ মিছিল বের করেন। সরকারের পদত্যাগের দাবিতে বিভিন্ন স্লোগান দিতে থাকেন তারা।

এদিকে বিএনপির নৈরাজ্যের অভিযোগ তুলে প্রতিবাদে আওয়ামীপন্থি আইনজীবীরাও সুপ্রিমকোর্টে বিক্ষোভ মিছিল বের করেন। দুপুর ১টা ৪৫ মিনিটের দিকে সভাপতি-সম্পাদকের কক্ষের সামনে আওয়ামীপন্থি ও বিএনপিপন্থি আইনজীবীদের মিছিল মুখোমুখি হয়। পাল্টাপাল্টি বিক্ষোভ চলাকালে দুপক্ষের আইনজীবীদের মধ্যে হট্টগোল ও ধাক্কাধাক্কির ঘটনা ঘটে। পরে সুপ্রিমকোর্ট বার সম্পাদক অ্যাডভোকেট আব্দুন নূর দুলাল বলেন, বিএনপির ব্যারিস্টার মাহবুব উদ্দিন খোকন, কায়সার কামাল, কাজল ও সজলের নেতৃত্বে আমাদের আইনজীবীদের ওপর হামলা হয়েছে। সমিতির সভাপতি-সম্পাদকের কক্ষ ভাঙচুর করেছে তারা।

আওয়ামীপন্থি আইনজীবীরা আরও অভিযোগ করেন- এক পর্যায়ে বিএনপিপন্থি আইনজীবীরা সুপ্রিমকোর্ট বারের সম্পাদক আব্দুন নূর দুলালের কক্ষ ভাঙচুর করেন এবং তার নেমপ্লেট খুলে ফেলেন। এরপর সভাপতির কক্ষের নেমপ্লেটও খুলে ফেলা হয়।এ ঘটনায় মামলা করা হবে বলে জানান সুপ্রিমকোর্ট বার সম্পাদক অ্যাডভোকেট আব্দুন নূর দুলাল।