ঢাকা ২৪ সেপ্টেম্বর ২০২৪, ৯ আশ্বিন ১৪৩১ | বেটা ভার্সন

নির্বাচন প্রতিহত করতে চায় বিএনপি

নির্বাচন প্রতিহত করতে চায় বিএনপি

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের তফসিল আগামী নভেম্বরে ঘোষণা করা হবে বলে জানিয়েছেন নির্বাচন কমিশনার মো. আনিসুর রহমান। এদিকে বর্তমান সরকার ও নির্বাচন কমিশনের অধীনে কোনো নির্বাচন হলে সেই নির্বাচন প্রতিহতের ঘোষণা দিয়ে একদফা আন্দোলন চালিয়ে যাওয়ার অঙ্গীকার করেছে বিএনপি। সরকারের পদত্যাগ ও তত্ত্বাবধায়ক সরকারের অধীনে একটি অবাধ-সুষ্ঠু নির্বাচনের একদফা দাবি আদায়ে আন্দোলনের ঘোষণা দিয়ে মাঠে নেমেছে দলটি। এরই মধ্যে এ দাবিতে ঢাকাসহ সারা দেশে দুই দিন পদযাত্রা করেছে দলটি। এরপর রাজধানীর সোহরাওয়ার্দী উদ্যানে তারুণ্যের সমাবেশ করার পাশাপাশি ২৮ জুলাই মহাসমাবেশ করে দলটি। একদফা আন্দোলনের অংশ হিসেবে আগামীকাল শুক্রবার রাজধানীতে গণমিছিলের ঘোষণা দিয়েছে বিএনপি। বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেছেন, এক দলীয় শাসন কায়েম করতে সরকার দেশের সংবিধান কাঁটছাট করেছে। সব গণতান্ত্রিক প্রতিষ্ঠানকে ধ্বংস করেছে, অর্থনীতিকে লুট করেছে। বিচারব্যবস্থাকে দলীয়করণ করেছে। বিএনপি মহাসচিব বলেন, আওয়ামী লীগ একতরফা নির্বাচনের উদ্যোগ নিচ্ছে। তবে আমরা এ নির্বাচন প্রতিহত করব। নির্বাচন কমিশন থেকে জানানো হয়েছে আগামী নভেম্বরে তফসিল ঘোষণা করা হবে, এবিষয়ে জানতে চাইলে বিএনপির স্থায়ী কমিটির সদস্য আমির খসরু মাহমুদ চৌধুরী বলেন, নির্বাচন কমিশন কি বলল, তা শোনার সময় নেই। আমরা এই সরকারের অধীনে কোনো নির্বাচনে যাব না। সংসদ ভেঙে নির্বাচন দিতে হবে। নতুন নির্বাচন কমিশন গঠন করতে হবে। এরপর নির্বাচন হবে। এর আগে কোনো নির্বাচন হতে দেয়া হবে না।

সরকার আগের মতো যদি নির্বাচন করে তাহলে আপনারা প্রতিহত করবেন কিনা? এমন প্রশ্ন করলে আমির খসরু বলেন, বিএনপির একদফা আন্দোলন চলছে। এই আন্দোলনেই তার ফয়সালা হবে।

বিএনপির ভাইস চেয়ারম্যান শামসুজ্জামান দুদু বলেন, আজকে দেশে যে রাজনৈ?তিক সংকট তৈরি হয়েছে, তা এই সরকারের পদত্যাগ ও তত্ত্বাবধায়ক সরকার পুনঃপ্রতিষ্ঠা ছাড়া কোনোভাবে সমাধান হবে না।

বিএনপি চেয়ারপার্সনের উপদেষ্টা ও ঢাকা মহানগর উত্তরের আহ্বায়ক আব্দুস সালাম বলেছেন, গণঅভ্যুত্থানের মাধ্যমেই এই সরকারের পতন ঘটানো হবে। বিএনপির এই নেতা আরো বলেন, বিএনপি সবসময় শান্তিপূর্ণ আন্দোলনে বিশ্বাস করে। কিন্তু আওয়ামী লীগ শান্তি সমাবেশ ও শান্তি মিছিলের নামে দেশকে সহিংসতার দিকে ঠেলে দিচ্ছে। বিএনপির যুগ্ম সম্পাদক মোয়াজ্জেম হোসেন আলাল বলেন, নির্বাচন কমিশন সরকারের এজেন্ডা বাস্তবায়নের চেষ্টা করছে। আমরা এই সরকারের অধীনে কোনো নির্বাচন হতে দেব না। একটি অবাধ ও সুষ্ঠু নির্বাচনের দাবিতে আমাদের একদফা আন্দোলন চলছে।

আরও পড়ুন -
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত