অক্টোবরে বসবে বর্তমান সংসদের শেষ অধিবেশন

৩ সেপ্টেম্বর বসছে নিয়মরক্ষার বৈঠক

প্রকাশ : ৩০ আগস্ট ২০২৩, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

  নিজস্ব প্রতিবেদক

আগামী জাতীয় সংসদ নির্বাচনের আগে বর্তমান সরকারের শেষ অধিবেশন বসবে আগামী অক্টোবরে। এর আগে আগামী সেপ্টেম্বর সংসদের নিয়ম রক্ষার সংক্ষিপ্ত অধিবেশন বসবে ছয় দিনের জন্য। সংসদ সচিবালয় সূত্র এসব তথ্য জানা গিয়েছে।

সূত্র জানায়, চলতি একাদশ সংসদের মেয়াদ ৫ বছর পূর্ণ হবে আগামী বছরের ২৯ জানুয়ারি। সংবিধান অনুযায়ী, সংসদের মেয়াদ পূর্ণ হওয়ার আগের ৯০ দিনের মধ্যে দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন করতে হবে। আগামী ১ নভেম্বর থেকে এই ৯০ দিন গণনা শুরু হবে। তার আগে চলতি সংসদের ২৪তম অধিবেশন বসছে আগামী ৩ সেপ্টেম্বর। আর এই সংসদের শেষ অধিবেশন বসবে আগামী অক্টোবরের শেষ ভাগে।

জানা যায়, বছরের সেপ্টেম্বরে বসা অধিবেশনের মেয়াদ সাধারণত খুবই সংক্ষিপ্ত হয়। অধিবেশন শুরুর কিছুক্ষণ আগে সংসদের কার্য উপদেষ্টা কমিটির বৈঠকে অধিবেশন কত দিন চলবে, তা ঠিক করা হবে। এ অধিবেশন ৫ কার্যদিবস চলতে পারে। এ অধিবেশনে পাসের জন্য প্রস্তুত রয়েছে তিনটি বিল। এছাড়া পাঁচটি বিল উত্থাপন হতে পারে। সে তালিকায় নেই আলোচিত সাইবার সিকিউরিটি আইন। আগামী অক্টোবরে বসবে বর্তমান সরকারের চলতি মেয়াদের শেষ অধিবেশন। সরকার চাইলে সেই অধিবেশনে গুরুত্বপূর্ণ বিল উত্থাপন ও পাস হতে পারে। গত ৬ জুলাই জাতীয় সংসদের বাজেট অধিবেশন শেষ হয়। সংবিধান অনুসারে, একটি অধিবেশন শেষ হওয়ার দিন এবং পরবর্তী অধিবেশনের প্রথম বৈঠকের মধ্যে ৬০ দিনের বেশি বিরতি দেয়া যাবে না। তবে এই বিধান সংসদের মেয়াদ পূর্তির আগের ৯০ দিনের (পরবর্তী জাতীয় সংসদ নির্বাচনের সময়) ক্ষেত্রে প্রযোজ্য নয়। সেই হিসেবে সেপ্টেম্বরের অধিবেশনের পর আর সংসদের অধিবেশন ডাকার সাংবিধানিক বাধ্যবাধকতা থাকছে না। তবে গুরুত্বপূর্ণ আইন পাসের জন্য অক্টোবরের শেষ ভাগে অধিবেশন বসতে পারে বলে জানা গেছে।

জানা গেছে, তিন সেপ্টেম্বরে অধিবেশনে পাস হতে পারে সরকারি প্রাথমিক শিক্ষক কল্যাণ ট্রাস্ট বিল-২০২৩, বাংলাদেশ ক্ষুদ্র ও কুটির শিল্প করপোরেশন বিল-২০২৩ ও পারিবারিক আদালত বিল-২০২৩। এছাড়া উত্থাপন হতে পারে বাংলাদেশ অর্থনৈতিক অঞ্চল (সংশোধন) বিল-২০২৩, বালু মহাল ও মাটি ব্যবস্থাপনা (সংশোধন) বিল-২০২৩, বাংলাদেশ ডেইরি উন্নয়ন বোর্ড বিল-২০২৩, জাতীয় পরিচয় নিবন্ধন বিল-২০২৩ ও বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয় (সংশোধন) বিল-২০২৩।