ঢাকা ২৪ সেপ্টেম্বর ২০২৪, ৯ আশ্বিন ১৪৩১ | বেটা ভার্সন

আন্তঃমন্ত্রণালয় সভা

বিদেশি পর্যবেক্ষক নীতিমালার খসড়া করছে ইসি

বিদেশি পর্যবেক্ষক নীতিমালার খসড়া করছে ইসি

আসন্ন দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে বিদেশি পর্যবেক্ষকরা কীভাবে পর্যবেক্ষণের অনুমতি পাবেন, সে বিষয়ে নীতিমালার খসড়া করছে নির্বাচন কমিশন (ইসি)। আগামী ৩ কিংবা ৪ সেপ্টেম্বর বিদেশি পর্যবেক্ষক নীতিমালার খসড়া চূড়ান্ত করে কমিশনে পাঠানো হবে বলে জানিয়েছেন নির্বাচন কমিশনের অতিরিক্ত সচিব অশোক কুমার দেবনাথ।

গতকাল রাজধানীর আগারগাঁওয়ে নির্বাচন ভবনে আন্তঃমন্ত্রণালয় সভা শেষে সাংবাদিকদের এ কথা বলেন তিনি। সভায় পররাষ্ট্র, স্বরাষ্ট্র, তথ্য মন্ত্রণালয় ও জাতীয় রাজস্ব বোর্ডের প্রতিনিধিরা উপস্থিত ছিলেন।

অতিরিক্ত সচিব অশোক কুমার দেবনাথ বলেন, ‘এর আগে গত ২৩ আগস্ট আমরা আন্তঃমন্ত্রণালয় প্রথম সভা করেছিলাম। আজকে (গতকাল) আমরা দ্বিতীয় বা শেষ সভা করলাম। সভার সিদ্ধান্ত অনুযায়ী আমাদের বিদেশি পর্যবেক্ষকদের নীতিমালার খসড়া করে সেটি কমিশনের কাছে উপস্থাপন করব। কমিশনের অনুমোদনের পরে সেটি পাবলিক হবে। এর আগে, খসড়ার বিস্তারিত নিয়ে তো আমরা আপনাদের কিছু বলতে পারব না। কারণ, এর ভেতরে বিভিন্ন রকমের বিষয় আছে, সেগুলো এখনই বলতে পারব না। রোববার বা সোমবার নীতিমালার খসড়া চূড়ান্ত করে কমিশনে উপস্থাপন করব।’ যেই নীতিমালাটা আছে, সেটা পরিবর্তন আছে কি না, এমন প্রশ্নে তিনি বলেন, ‘ব্যাপক কোনো চেঞ্জ নেই। আমরা পর্যবেক্ষক সহায়ক গাইডলাইন করতে চেষ্টা করছি। খসড়ার বিষয়ে বিস্তারিতভাবে বলা যাবে না। আমরা কমিশনে অনেক প্রস্তাব করতে পারি, কমিশন যদি মনে করে তাহলে সেগুলো রাখতেও পারে আবার বাদও দিতে পারে। কমিশনের অনুমোদনের পরই সবকিছু চূড়ান্ত হবে এবং তখনই প্রকাশ করা হবে।’

আরও পড়ুন -
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত