ঢাকা ২৪ সেপ্টেম্বর ২০২৪, ৯ আশ্বিন ১৪৩১ | বেটা ভার্সন

জানুয়ারির প্রথম সপ্তাহে জাতীয় সংসদ নির্বাচন

আভাস দিলেন ইসি আনিছুর
জানুয়ারির প্রথম সপ্তাহে জাতীয় সংসদ নির্বাচন

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন আগামী বছরের শুরুতে অনুষ্ঠিত হওয়ার ব্যাপারে আভাস দিয়েছেন নির্বাচন কমিশনার মো. আনিছুর রহমান। তিনি বলেছেন, বড় কর্মযজ্ঞ শুরু হচ্ছে। ২০২৪ সালের গোড়ার দিকে একেবারে জানুয়ারির প্রথম সপ্তাহে নির্বাচন হবে। আমরা এখনো তারিখ ঠিক করিনি। তবে দ্বাদশ সংসদ নির্বাচনের আনুষ্ঠানিক কার্যক্রম আজ থেকে শুরু হয়ে গেল।

গতকাল শনিবার আগারগাঁওয়ের নির্বাচনি প্রশিক্ষণ ইনস্টিটিউটে (ইটিআই) প্রশিক্ষকদের প্রশিক্ষণ (টিওটি) শুরু অনুষ্ঠানে তিনি এসব কথা বলেন।

আনিছুর রহমান বলেন, আপনারা যারা এখান থেকে প্রশিক্ষণ নেবেন তারা প্রথমে অঞ্চলভিত্তিক প্রশিক্ষণ করাবেন। এরপর অঞ্চলে যারা প্রশিক্ষিত হবেন তারা জেলা পর্যায়ে এবং জেলার প্রশিক্ষিতরা উপজেলা পর্যায়ে প্রশিক্ষণ দেবেন। আমি নিজেও দুইবার সহকারী রিটার্নিং অফিসারের দায়িত্ব পালন করেছিলাম।

তিনি বলেন, প্রিজাইডিং অফিসারের ক্ষমতা সবচেয়ে বেশি ভোটের দিনে। না জানার কারণে অনেকে বিষয়টা জানেন না। পরিস্থিতি নিয়ন্ত্রণের বাইরে চলে গেলেও করণীয় আছে, আইনে প্রিজাইডিং অফিসারের ভোট বন্ধ করারও ক্ষমতা দেয়া আছে। ওই সময় ম্যাজিস্ট্রেসি পাওয়ার দেয়া থাকে, তাও কাজে লাগানোর সুযোগ আছে।

সূত্র জানায়, দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের প্রশিক্ষকদের প্রশিক্ষণের মতো বিশাল কর্মযজ্ঞ শুরুর মধ্যদিয়ে ভোটের আনুষ্ঠানিক কার্যক্রম শুরু হয়ে গেছে। এ নির্বাচন সামনে রেখে তফসিল ঘোষণার আগে ও পরে কেন্দ্রীয় ও মাঠ পর্যায়ের প্রায় ১০ লাখের মতো ভোট সম্পৃক্ত কর্মকর্তাদের প্রশিক্ষণের কার্যক্রম উদ্বোধন করেন প্রধান নির্বাচন কমিশনার কাজী হাবিবুল আউয়াল।

এ বছরের ডিসেম্বরের শেষ সপ্তাহ বা আগামী বছরের জানুয়ারির প্রথম সপ্তাহে ভোটের পরিকল্পনা নিয়ে এগোচ্ছে নির্বাচন কমিশন। নভেম্বরে ভোটের তফসিলের প্রস্তুতি থাকলেও কমিশন সভা করে যথাসময়ে তফসিল দেয়ার কথা জানানো হয়েছে। এমন পরিস্থিতিতে জানুয়ারির প্রথম সপ্তাহে ভোটের আভাস দিলেন এ নির্বাচন কমিশনার।

এর আগে অনুষ্ঠানে প্রধান অতিথি প্রধান নির্বাচন কমিশনার কাজী হাবিবুল আউয়াল সংশ্লিষ্ট কর্মকর্তাদের প্রশিক্ষণের বিষয়ে জোর দেয়ার পাশাপাশি বিদ্যমান আইনবিধি অনুযায়ী তাদের দায়িত্ব, কর্তব্য তুলে ধরেন।

সিইসি জানান, প্রিসাইডিং কর্মকর্তার কেন্দ্রের দায়িত্ব উপলব্ধি করতে হবে। আইন সংস্কার করে প্রিসাইডিং কর্মকর্তার ক্ষমতা আরো বাড়ানো করা হয়েছে। তিনি বলেন, একটি অবাধ, সুষ্ঠু অংশগ্রহণমূলক নির্বাচন করাটাই সার্থকতা হবে ইসির।

আমরা চাই, অংশগ্রহনমূলক অবাধ, সুষ্ঠু ও নিরপেক্ষ নির্বাচন এবং তা হতে হবে গ্রহণযোগ্য ও বিশ্বাসযোগ্য।

নির্বাচন কমিশনার আহসান হাবিব খান জানান, কঠিন প্রশিক্ষণ, সহজ যুদ্ধ। নির্বাচন অবাধ, সুষ্ঠু নিরপেক্ষ করার জন্য সবার সহযোগিতা দরকার। যত সুন্দরভাবে প্রশিক্ষণ হবে, ততই সুন্দর একটা নির্বাচন হবে।

নির্বাচন কমিশনার রাশেদা সুলতানা বলেন, আপনারা আইন-কানুনগুলো ভালো করে দেখে নেবেন, পড়ে নেবেন। নির্বাচন যাতে প্রশ্নবিদ্ধ না হয়, সেদিকে খেয়াল রাখবেন। সততা ও নিষ্ঠার সঙ্গে দায়িত্ব পালন করবেন।

নির্বাচন কমিশনার মো. আলমগীর প্রশিক্ষণের গুরুত্ব তুলে ধরে বলেন, মাস্টার ট্রেইনার হিসেবে আপনাদের সব জানতে হবে। নয়তো মাঠে গিয়ে প্রশিক্ষণ দিলে ভুল হবে। এত আইনকানুন প্রশিক্ষণেরও প্রয়োজন হয়। আমাদের নির্বাচন আইন-বিধি আছে, প্রশিক্ষণের পাশাপাশি সেগুলো আপনারা দেখে বা পড়ে নেবেন।

এর আগে গত মাসে প্রধান নির্বাচন কমিশনার কাজী হাবিবুল আউয়াল আভাস দিয়েছিলেন, নভেম্বরে তফসিল দিয়ে ডিসেম্বরের শেষ ভোটগ্রহণ হবে। এর পর ফেসবুকে একটি ভুয়া তফসিল ভাইরাল হয়। সেখানে জানানো হয়, ‘আগামী ৯ নভেম্বর (বৃহস্পতিবার) তফসিল ঘোষণা করা হবে। ১৯ নভেম্বর (রোববার) মনোনয়নপত্র জমা দেয়ার শেষ তারিখ। ২২ নভেম্বর (বুধবার) মনোনয়নপত্র যাচাই-বাছাই করা হবে। ২৯ নভেম্বর (বুধবার) মনোনয়নপত্র প্রত্যাহারের শেষ তারিখ। ৩০ নভেম্বর (বৃহস্পতিবার) প্রতীক বরাদ্দ এবং ২৩ ডিসেম্বর (শনিবার) ভোটগ্রহণ করা হবে’ সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুকে এমন তথ্য ছড়িয়ে পড়ার পর সারা দেশে তোড়পাড় শুরু হয়। নির্বাচন কমিশন, রাজনৈতি দল, নির্বাচন বিশেষজ্ঞ ও সুশীল সমাজের প্রতিনিধিদের সঙ্গে আলাপকালে তারা এই খবরকে ভুয়া ও উদ্দেশ্যপ্রণোদিত বলে অভিহিত করেছেন।

ইসি জানায়, ফেসবুকে নির্বাচন সংক্রান্ত যে তথ্যটি ঘুরছে তা আদৌ সত্য নয়। তিনি বলেন, এটা শতভাগ গুজব। এই তথ্যের কোনো সত্যতা নেই। তবে এটা সামাজিক যোগাযোগ মাধ্যমে ছড়িয়ে পড়েছে। এ গুজবে কেউ যাতে বিভ্রান্ত না হয় আমি সেই অনুরোধ জানাব। কোন উদ্দেশে করানো হচ্ছে, কেইবা করাচ্ছে এটা নিয়ে ‘উই আর নট বদার্ড’। যথাযথ কর্তৃপক্ষ অবশ্যই তাদের খুঁজে বের করে আইনানুগ ব্যবস্থা নেবে। আমরা নির্বাচনের যে রোডম্যাপ ঘোষণা করেছি, সে অনুযায়ী কাজ চলছে। রোডম্যাপ অনুযায়ী যথাসময়ে কমিশন তফসিল ঘোষণা করবে।

আরও পড়ুন -
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত