ঢাকা ২৪ সেপ্টেম্বর ২০২৪, ৯ আশ্বিন ১৪৩১ | বেটা ভার্সন

এমপিদের প্রধানমন্ত্রী

মানুষের সেবায় কাজ করার আহ্বান

মানুষের সেবায় কাজ করার আহ্বান

সংসদ সদস্যদের মানুষের সেবায় নিজেদের নিবেদিত হয়ে কাজ করার আহ্বান জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তিনি বলেছেন, মানুষের সেবা করাই সব থেকে বড় কাজ। এর থেকে বড় কিছু নেই। রাজনৈতিক নেতাদের জন্য এটাই সব থেকে বেশি প্রয়োজন। সংসদ সদস্যরা আন্তরিকতার সঙ্গে দায়িত্ব পালন করায় আওয়ামী লীগ সরকারের উন্নয়ন কার্যক্রম একেবারে তৃণমূল পর্যায়ে পৌঁছে দেয়া সম্ভব হয়েছে।

গতকাল রোববার জাতীয় সংসদের অধিবেশনে সংসদ সদস্য অধ্যাপক আবদুল কুদ্দুস ও রেবেকা মমিনের মৃত্যুতে আনীত শোক প্রস্তাবের ওপর আলোচনা অংশ নিয়ে এসব কথা বলেন তিনি। স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে অধিবেশনে আলোচনায় আরো অংশ নেন সংসদ উপনেতা মতিয়া চৌধুরী, সরকারি দলের সদস্য আমির হোসেন আমু, তোফায়েল আহমেদ, আশরাফ আলী খান খসরু, সাজ্জাদুল হাসান, জুনাইদ আহমেদ পলক, ওয়াসিকা আয়শা খান, শফিকুল ইসলাম শিমুল ও আব্দুল আজিজ এবং বিরোধী দল জাতীয় পার্টির মশিউর রহমান রাঙ্গা।

এ সময় প্রধান মন্ত্রী বলেন, সরকারের উন্নয়ন কার্যক্রম একেবারে আমরা তৃণমূল পর্যায়ে পৌঁছে দিতে পেরেছি। এটা সম্ভব হয়েছে, সংসদ সদস্যরা অত্যন্ত আন্তরিকতার সঙ্গে দায়িত্ব পালন করেছেন। আজকে বাংলাদেশকে আমরা উন্নয়নশীল দেশের মর্যাদায় উন্নীত করতে পেরেছি। কিন্তু আমাদের বাংলাদেশকে উন্নত করতে হবে। সেখানে প্রত্যেকেই নিবেদিত প্রাণ হয়ে নিজের এলাকায় মানুষের সেবা করবেন, এটাই আমি চাই।

প্রয়াত সংসদ সদস্যদের প্রতি শ্রদ্ধা জানিয়ে শেখ হাসিনা বলেন, আমরা এই সংসদে ২৮ জন সংসদ সদস্যকে হারিয়েছি। এর মধ্যে আওয়ামী লীগের ২৬ জন এবং জাতীয় পার্টির দুইজন। ভেবেছিলাম সংসদের এই অধিবেশনে কোনো শোক প্রস্তাবের ওপর আলোচনা হবে না। কিন্তু তা হলো না। ছাত্র রাজনীতিতে থাকাকালে প্রয়াত রেবেকা মমিনের সঙ্গে আমার সম্পর্ক ছিল। রেকেবা মমিন আমার পত্র বন্ধু ছিলেন। সে আমাকে চিঠি দিত, আমিও দিতাম। সে তার চিঠিতে সব সময় বঙ্গবন্ধুর আদর্শের কথা লিখত। তার সাথে আমার বিশেষ বন্ধুত্ব ছিল। আমরা নিয়মিত যোগাযোগ করতাম।

প্রধানমন্ত্রী বলেন, ‘প্রয়াত আব্দুল কুদ্দুস ছিলেন একজন মুক্তিযোদ্ধা এবং অত্যন্ত সাহসী নেতা। আসলে এই সংসদে আমাদের বহু নেতাকে হারাতে হয়েছে। বঙ্গবন্ধুকে হত্যার পর আমাদের অনেক নেতার উপরই অকথ্য অত্যাচার হয়েছে। রেবেকা মমিন সে তার নিজের জমি গরিব মানুষের জন্য দান করে গেছেন। তিনি আমাদের আশ্রয়ণ প্রকল্পের জন্য জমি দান করেছেন।’

প্রধানমন্ত্রী বলেন, ‘আমাদের ময়মনসিংহের নেতা মতিউর রহমান সাহেব মারা গেলেন। আমরা যখন জোট করি, তখন জাতীয় পার্টির রওশন এরশাদের জন্য তার আসনটি আমরা ছেড়ে দিই। আমি উনাকে বললাম- আপনার আসনটি আমাদের জোটের জন্য ছেড়ে দিতে হবে। তিনি এক কথায় মেনে নিলেন। তিনি এই রকম একজন নেতা ছিলেন। তা না হলে তিনি ওই আসনে সংসদ সংসদ সদস্য থাকতেন।’

সংসদ চলবে ১৩ সেপ্টেম্বর পর্যন্ত : একাদশ জাতীয় সংসদের ২৪তম অধিবেশন আগামী ১৩ সেপ্টেম্বর পর্যন্ত চালানোর সিদ্ধান্ত হয়েছে। গতকাল সংসদীয় কার্য-উপদেষ্টা কমিটির সভায় এ সিদ্ধান্ত হয়েছে। স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে প্রধানমন্ত্রীসহ কমিটির সিনিয়র সদস্যরা অংশ নেন। এ দিন বিকাল ৫টায় অধিবেশন শুরু হয়। স্পিকার ও ডেপুটি স্পিকারের অনুপস্থিতিতে সংসদ পরিচালনার জন্য পাঁচ সদস্যের সভাপতিমণ্ডলির সদস্য নির্বাচিত করা হয়। দীপংকর তালুকদার, এবি তাজুল ইসলাম, মোর্শেদ আলম, আবিদা আনজুম মিতা ও ব্যারিস্টার আনিসুল ইসলাম মাহমুদ।

আরও পড়ুন -
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত