প্রধানমন্ত্রী শেখ হাসিনাসহ যোগ দিচ্ছেন বিশ্ব নেতারা

জি-২০ সম্মেলনের পর্দা উঠছে আজ

প্রকাশ : ০৯ সেপ্টেম্বর ২০২৩, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

  নিজস্ব প্রতিবেদক

বিশ্বের বৃহৎ অর্থনীতির দেশগুলোর জোট জি-২০ এর শীর্ষ সম্মেলন আজ বসছে ভারতের রাজধানী নয়াদিল্লিতে। সম্মেলনে যোগ দিচ্ছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। বাংলাদেশ জি-২০-এর সদস্য না হওয়ায় শেখ হাসিনা অতিথি হিসেবে সম্মেলনে যোগ দিচ্ছেন। জি-২০ সম্মেলনে যোগ দেওয়ার আগে গতকাল শুক্রবার ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সঙ্গে বৈঠক করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

জি-২০ অনুষ্ঠিত সম্মেলনে যোগ দিচ্ছেন বিশ্ব নেতারা। এ বছরের সম্মেলনের মূল আলোচ্যবিষয় হচ্ছে টেকসই উন্নয়ন। কারণ জি-২০ ভুক্ত দেশগুলোর আওতায় বিশ্ব অর্থনীতির ৮৫ শতাংশ এবং বিশ্ব বাণিজ্যের ৭৫ শতাংশ। বিশ্বের দুই-তৃতীয়াংশ জনগণও রয়েছে এসব দেশে।

সম্প্রতি জি-২০ ভুক্ত দেশগুলোর আলোচনার পরিসর বেড়েছে। তাদের আলোচ্যসূচি শুধু অর্থনীতির মধ্যে সীমাবদ্ধ নয়। জলবায়ু পরিবর্তন, টেকসই জ্বালানি, আন্তর্জাতিক ঋণ মওকুফ এবং বহুজাতিক কোম্পানিগুলোর করদানের মতো বিষয়ও আলোচনায় স্থান করে নিয়েছে।

প্রত্যেক বছর জি-২০ ভুক্ত কোন একটি দেশ সভাপতির দায়িত্ব নেয় এবং সম্মেলনের আলোচ্য বিষয় ঠিক করে। ২০২২ সালে সভাপতির দায়িত্ব পালন করেছিল ইন্দোনেশিয়া এবং জি-২০ নেতাদের সম্মেলন অনুষ্ঠিত হয়েছিল বালিতে। ২০২৩ সালের সভাপতি হিসেবে ভারতের রাজধানী নয়দিল্লির এই সম্মেলন অনুষ্ঠিত হচ্ছে। আয়োজক দেশ হিসেবে বৈঠকের সভাপতি ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। ভারত টেকসই উন্নয়নের প্রতি মনোনিবেশ করে এবং উন্নত ও উন্নয়নশীল দেশগুলোর মধ্যে অর্থনৈতিক প্রবৃদ্ধি যাতে সমানভাবে ছড়িয়ে পড়ে, সেই বিষয়ে পদক্ষেপ আশা করছে ভারত।

ইউক্রেন ইস্যুতে যুক্তরাষ্ট্র এবং রাশিয়ার প্রতিনিধিদের তীব্র বিতর্কের কারণে ২০২২ সালের মার্চে জি-২০ ভুক্ত দেশগুলোর পররাষ্ট্রমন্ত্রীরা কোনো চুক্তিতে সম্মত হতে পারেননি। এবার রাশিয়া-ইউক্রেন যুদ্ধের বিষয়টি দিল্লি সম্মেলনে বিতর্কের সৃষ্টি করতে পারে বলে ধারণা করা হচ্ছে। রাশিয়া-ইউক্রেনের সংঘাত ভূরাজনৈতিক উত্তেজনার পারদ বাড়িয়ে তোলায় বিশ্বজুড়ে খাদ্য ও জ্বালানির দাম বাড়িয়ে দিয়েছে। এবারের জি-২০ সম্মেলনেও বিশ্বের খাদ্যনিরাপত্তার বিষয়টিকে গুরুত্ব দেওয়া হচ্ছে।

জি-২০ সম্মেলনে জোটবদ্ধ আলোচনার পাশাপাশি দ্বিপক্ষীয় আলোচনার সুযোগ রাখা হয়েছে। বিশ্বের ১৯টি ধনী দেশ এবং ইউরোপীয় ইউনিয়নের সমন্বয়ে জি-২০ গঠিত। সদস্য দেশগুলো হলো আর্জেন্টিনা, অস্ট্রেলিয়া, ব্রাজিল, কানাডা, চীন, ফ্রান্স, জার্মানি, ভারত, ইন্দোনেশিয়া, ইতালি, জাপান, মেক্সিকো, দক্ষিণ কোরিয়া, রাশিয়া, সৌদি আরব, দক্ষিণ আফ্রিকা, তুরস্ক, যুক্তরাজ্য, যুক্তরাষ্ট্র। আঞ্চলিক সংস্থা হিসাবে রয়েছে ইউরোপীয় ইউনিয়ন। ৯টি গেস্ট কান্ট্রি হলো- বাংলাদেশ, মিসর, মরিশাস, নেদারল্যান্ডস, নাইজেরিয়া, ওমান, সিঙ্গাপুর, স্পেন, সংযুক্ত আরব আমিরাত।