ঢাকা ২৪ সেপ্টেম্বর ২০২৪, ৯ আশ্বিন ১৪৩১ | বেটা ভার্সন

মরক্কোয় শত বছরের মধ্যে শক্তিশালী ভূমিকম্প

১০৩৭ নিহত : আহত ৬৭২
মরক্কোয় শত বছরের মধ্যে শক্তিশালী ভূমিকম্প

মরক্কোতে শক্তিশালী ভূমিকম্পে নিহত হয়েছে ১ হাজার ৩৭ জন। এছাড়া আহত হয়েছে আরো কমপক্ষে ৬৭২ জন। দেশটির স্বরাষ্ট্রমন্ত্রণালয় এ তথ্য নিশ্চিত করেছে বলে আল জাজিরার এক প্রতিবেদনে জানানো হয়। রিখটার স্কেলে ওই ভূমিকম্পের মাত্রা ছিল ৬ দশমিক ৮। ¯’ানীয় সময় শুক্রবার রাতে ভূমিকম্পটি আঘাত হানে। মরক্কোর ভূমিকম্প পর্যবেক্ষণ সং¯’ার প্রধান লাহসেন মান্নি জানিয়েছেন, শক্তিশালী ওই ভূমিকম্পের পর আরো বেশ কয়েকবার মৃদুকম্পন অনুভূত হয়। এর মধ্যে বেশিরভাগই ছিল ৫ মাত্রার। তবে তিনি জানান, এ ভূমিকম্প থেকে সুনামি হওয়ার কোনো আশঙ্কা নেই।

মার্কিন ভূতাত্ত্বিক জরিপ (ইউএসজিএস) জানিয়েছে ভূমিকম্পের কেন্দ্র¯’ল ছিল আটলাস পর্বতমালার ওকাইমেডেনের স্কি রিসোর্টের কাছে, যা জনপ্রিয় পর্যটন শহর মারাকেশ থেকে ৭৫ কিলোমিটার দক্ষিণ-পশ্চিমাঞ্চলে অব¯ি’ত। স্বরাষ্ট্রমন্ত্রণালয়ের বরাত দিয়ে দেশটির রাষ্ট্রীয় গণমাধ্যমে হতাহতের সংখ্যা নিশ্চিত করা হয়। একই সঙ্গে জানানো হয় যে, আহতদের মধ্যে ৫১ জনের অব¯’া বেশ গুরুতর। এদিকে মারাকেশের চিকিৎসক ডা. হেশাম খারমৌদি বলেন, শহরে আহতের সংখ্যা বাড়ছেই। তিনি বলেন, ¯’ানীয় কর্তৃপক্ষ এবং স্বে”ছাসেবকরা লোকজনকে সহায়তা দিতে কাজ করে যা”েছন। তিনি বলেন, ক্ষতিগ্রস্ত কিছু এলাকায় পৌঁছানো কঠিন হয়ে পড়েছে। এই চিকিৎসক বলেন, চিকিৎসাকর্মী এবং সংশ্লিষ্ট বিভাগের লোকজন এই দুর্যোগের জন্য প্র¯‘ত আছে। কিš‘ আমাদের এখন একমাত্র সমস্যা হলো রক্তের ব্যাগের রিজার্ভ ফুরিয়ে যা”েছ। তাই আমরা মানুষকে রক্তদানের আহ্বান জানা”িছ। ভূমিকম্পে ক্ষতিগ্রস্তদের জন্য রক্তদানের আহ্বান জানিয়েছে মারাকেশ আঞ্চলিক রক্ত সঞ্চালনকেন্দ্র। সেখানকার এক বাসিন্দা জানিয়েছেন, অসংখ্য পুরোনো ভবন ধসে পড়েছে। মারাকেশের ¯’ানীয় বাসিন্দা আবদেলহাক এল আমরানি (৩৩) বলেন, আমরা প্রচণ্ড কম্পন অনুভব করি। এরপরেই বুঝতে পারি যে, ভূমিকম্প আঘাত হেনেছে। তিনি বলেন, আমি দেখতে পা”িছলাম যে, ভবনগুলো কাঁপছে। এরপরেই আমি বাইরে বেরিয়ে যাই এবং দেখি যে অনেকেই সেখানে আছে। লোকজন ভয়ে-আতঙ্কে বাড়ির বাইরে বেরিয়ে আসে। শিশুরা ভয়ে কাঁদছিল। তিনি আরো বলেন, প্রায় ১০ মিনিট বিদ্যুৎ ছিল না এবং টেলিফোনের নেটওয়ার্কও ছিল না। পরে অবশ্য সব আবার স্বাভাবিক হয়েছে। তবে সবাই বাইরেই থাকার সিদ্ধান্ত নেয়। মার্কিন ভূতাত্ত্বিক জরিপ জানিয়েছে, ভূমিকম্পটির গভীরতা ছিল ১৮.৫ কিলোমিটার।

মরক্কোর ন্যাশনাল ইনস্টিটিউট অব জিওফিজিক্সের প্রধান বলেছেন, গতকালের ভূমিকম্পটি দেশে এক শতাব্দীর মধ্যে সবচেয়ে শক্তিশালী। এদিকে মারাকেশ আঞ্চলিক রক্ত সঞ্চালনকেন্দ্র মারাত্মক ভূমিকম্পে ক্ষতিগ্রস্তদের জন্য রক্তদানের আহ্বান জানিয়েছে। সেখানের এক বাসিন্দা জানিয়েছেন, অসংখ্য পুরোনো ভবন ধসে পরেছে।

আরও পড়ুন -
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত