ঢাকা ২৪ সেপ্টেম্বর ২০২৪, ৯ আশ্বিন ১৪৩১ | বেটা ভার্সন

কিমের উত্তর কোরিয়া সফরের আমন্ত্রণ গ্রহণ পুতিনের

কিমের উত্তর কোরিয়া সফরের আমন্ত্রণ গ্রহণ পুতিনের

রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন কিম জং উনের উত্তর কোরিয়া সফরের আমন্ত্রণ গ্রহণ করেছেন। পিয়ংইয়ংয়ের রাষ্ট্রীয় বার্তা সংস্থা কেসিএনএ গতকাল বৃহস্পতিবার এ কথা জানিয়েছে। বার্তা সংস্থাটি আরো বলেছে, গত বুধবার রাশিয়ায় উভয় নেতার বেঠক শেষে কিম জং উন বিনীতভাবে পুতিনকে তার সুবিধাজনক সময়ে ডিপিআরকে সফরের আমন্ত্রণ জানান।

পুতিন আনন্দের সাথে আমন্ত্রণ গ্রহণ এবং রাশিয়া-উত্তর কোরিয়ার মধ্যে বন্ধুত্বের ইতিহাস ও ঐতিহ্যকে অবিচ্ছিন্নভাবে এগিয়ে নিয়ে যাওয়ার তার ইচ্ছা পুনর্ব্যক্ত করেন। এদিকে কিম গত বুধবার পুতিনকে বলেছেন, রাশিয়া শত্রুর বিরুদ্ধে বড়ো ধরনের জয় পাবে বলে তিনি নিশ্চিত।

অন্যদিকে পুতিন দুদেশের জোরদার সহযোগিতা ও বন্ধুত্বের প্রশংসা করেছেন। পুতিন এর আগে বলেছেন, স্যাটেলাইট তৈরিতে পিয়ংইয়ংকে মস্কো সহায়তা করতে পারে। ওয়াশিংটনে মার্কিন পররাষ্ট্র দপ্তরের মুখপাত্র ম্যাথিউ মিলার যে কোনো সহযোগিতাকে সমস্যাপূর্ণ বলে মন্তব্য করেন এবং বলেন, এটি জাতিসংঘ নিরাপত্তা পরিষদের একাধিক প্রস্তাবকে লঙ্ঘন করবে।

এদিকে মার্কিন কর্মকর্তা ও বিশেষজ্ঞরা বলেছেন, ইউক্রেনের বিরুদ্ধে ব্যবহারের জন্যে রাশিয়া উত্তর কোরিয়ার কাছ থেকে অস্ত্র কিনতে আগ্রহী। কিমের রাশিয়া সফরকালে উত্তর কোরিয়া গত বুধবার দুটি ব্যালাস্টিক ক্ষেপণাস্ত্র উৎক্ষেপণ করেছে।

আরও পড়ুন -
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত