ইসরাইলকে আইএমএফ

ফিলিস্তিনের অর্থনীতির ওপর নিষেধাজ্ঞা তুলে নেয়ার আহ্বান

প্রকাশ : ১৭ সেপ্টেম্বর ২০২৩, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

  আন্তর্জাতিক ডেস্ক

ফিলিস্তিনের অর্থনীতি এবং দখলকৃত অঞ্চলের ওপর থেকে ইসরাইলকে বিধিনিষেধ তুলে নেওয়ার আহ্বান জানিয়েছে আন্তর্জাতিক মুদ্রা তহবিল (আইএমএফ)। অঞ্চলটিতে বিনিয়োগের সুযোগের সৃষ্টির লক্ষ্যেই এমন আহ্বান সংস্থাটির। আইএমএফের প্রতিবেদনের বরাতে গতকাল শনিবার মিডল ইস্ট মনিটর জানিয়েছে, ক্রমাগত নিরাপত্তা এবং সামাজিক ব্যবস্থার অবনতিতে ফিলিস্তিনের অর্থনীতি পুনরুদ্ধারের গতি হারাচ্ছে। ফলে মাথাপিছু আয় আরো কমার ঝুঁকিতে রয়েছে। ফিলিস্তিনের এ পরিস্থিতি নিয়ে সতর্ক করেছে আইএমএফ। তাদের প্রতিবেদনে বলা হয়েছে, করোনা মহামারির পরে ২০২১ সালে প্রবৃদ্ধি কিছুটা পুনরুজ্জীবিত হয়েছিল। তবে ২০২২ সালে তা ৩ দশমিক ৯ শতাংশে নেমে আসে। ২০২৩ সালে ৩ শতাংশে নেমে আসবে বলে ধারণা করা হচ্ছে। সংকট নিয়ে আইএমএফ তাদের ব্যাখ্যায় মূল কারণ হিসেবে বলেছে, পশ্চিম তীর এবং গাজা উপত্যাকায় রাজস্বের ট্যাক্স আটকে রাখছে ইসরাইল।

পাশাপাশি ফিলিস্তিনের প্রতি আন্তর্জাতিক সম্প্রদায়ের দুর্বল সমর্থন। অর্থনৈতিক অগ্রগতির জন্য প্রয়োজন ফিলিস্তিনি কর্তৃপক্ষ, ইসরাইল এবং আন্তর্জাতিক সম্প্রদায়ের সমন্বয়।

২০০৭ সাল থেকে ফিলিস্তিনের গাজা ভূখণ্ড ইসরাইলের হাতে অবরুদ্ধ। ফলে অধিকৃত গাজা এবং পশ্চিম তীরের জনগণ আন্তর্জাতিক সম্প্রদায়ের সহযোগিতার ওপর নির্ভরশীল। ইসরাইলের দমন-পীড়নে চরম মানবিক সংকটের মুখে এখানকার ফিলিস্তিনি সম্প্রদায়।