আজ তৃণমূল বিএনপির প্রথম কাউন্সিল

তারা বিএনপির কেউ নন : ফখরুল

প্রকাশ : ১৯ সেপ্টেম্বর ২০২৩, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

  নিজস্ব প্রতিবেদক

জাতীয় সংসদ নির্বাচন সামনে রেখে বিএনপির সাবেক নেতাদের নিয়ে পুনর্গঠিত হতে যাচ্ছে নিবন্ধন পাওয়া তৃণমূল বিএনপি। আজ অনুষ্ঠিত হবে বিএনপির সাবেক নেতা প্রয়াত নাজমুল হুদার প্রতিষ্ঠিত দলটির প্রথম কাউন্সিল। রাজধানীর ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউশন মিলনায়তনে আয়োজিত এ কাউন্সিলরের মাধ্যমে তৃণমূল বিএনপিতে আসছে নতুন নেতৃত্ব।

জানা গেছে, বিএনপির সাবেক, বহিষ্কৃত ও নিষ্ক্রীয় একঝাঁক নেতা আনুষ্ঠানিকভাবে যোগ দেবেন তৃণমূল বিএনপিতে। তাদের মধ্যে রয়েছেন- বিএনপির সাবেক ভাইস চেয়ারম্যান শমসের মবিন চৌধুরী ও চেয়ারপারসনের উপদেষ্টা পরিষদের সাবেক সদস্য (বহিষ্কৃত) অ্যাডভোকেট তৈমুর আলম খন্দকার। শীর্ষ দুই পদে এ দুই নেতা থাকছেন বলে ইঙ্গিত দিয়েছেন দলটির নেতারা। জানা গেছে, তৃণমূল বিএনপির চেয়ারম্যান হচ্ছেন বিএনপির সাবেক ভাইস চেয়ারম্যান শমসের মবিন চৌধুরী। মহাসচিব হচ্ছেন চেয়ারপারসনের উপদেষ্টা পরিষদের বহিষ্কৃত সদস্য তৈমুর আলম খন্দকার। তারা আজ মঙ্গলবার রমনার ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউশনে অনুষ্ঠেয় তৃণমূল বিএনপির প্রথম সম্মেলনে দলটিতে যোগ দিতে যাচ্ছেন। এ ছাড়াও পর্যায়ক্রমে বিএনপি থেকে বিভিন্ন সময় বাদ পড়া এবং নিজ থেকে ছেড়ে দেয়া নেতারাও যোগ দেবেন। এ তালিকায় বহিষ্কৃত বিএনপি নেতা ব্রাহ্মণবাড়িয়া-২ আসনের সংসদ-সদস্য উকিল আবদুস সাত্তারও রয়েছেন। এর আগে বর্তমান জাতীয় সংসদে তিনি বিএনপির এমপি ছিলেন। আন্দোলনের অংশ হিসেবে গত ডিসেম্বরে বিএনপির এমপিরা সংসদ থেকে পদত্যাগ করার পর দলীয় সিদ্ধান্ত অমান্য করে উপনির্বাচন করায় তাকে দল থেকে বহিষ্কার করা হয়। তিনি বিএনপি চেয়ারপারসনের উপদেষ্টা পরিষদের সদস্য ছিলেন।

তৃণমূল বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান অন্তরা সেলিমা হুদা সংবাদমাধ্যমকে জানিয়েছেন, শমসের মুবিন চৌধুরী ও তৈমুর আলম খন্দকার তাদের দলে যোগ দিচ্ছেন। তারা ভালো পদে থাকতে পারেন।

দলীয় সূত্রে জানা গেছে, অনুষ্ঠিতব্য প্রথম সম্মেলন উপলক্ষ্যে ব্যাপক প্রস্তুতি নিচ্ছে তৃণমূল বিএনপি। ব্যাপক শো-ডাউন করার প্রস্তুতি নেয়া হয়েছে। সম্মেলন শেষে বিভিন্ন রাজনৈতিক কর্মসূচিতে মাঠে থাকার পরিকল্পনা রয়েছে তাদের। সেই পরিকল্পনা মাথায় রেখে দলটিতে চলছে নানা সমীকরণ।

জানামতে, ভোট বয়কটের দলীয় সিদ্ধান্ত লঙ্ঘন করে সিটি নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করার জন্য গত বছর নারায়ণগঞ্জ জেলা আহ্বায়ক পদ ও দলের চেয়ারপারসন খালেদা জিয়ার উপদেষ্টা পদ থেকে তৈমুর আলমকে অব্যাহতি দেয়া হয়। এছাড়া ২০১৫ সালের ২৮ অক্টোবর বিএনপি থেকে পদত্যাগ করেন শমসের মবিন চৌধুরী। তখন তিনি রাজনীতি থেকে অবসরে যাওয়ার কথা বলেছিলেন। তবে ২০১৮ সালে তিনি বিকল্পধারা বাংলাদেশে যোগ দেন। আগামী জাতীয় নির্বাচনের মাত্র সাড়ে তিন মাস আগে তৃণমূল বিএনপিতে যোগ দিতে যাচ্ছেন তিনি।

তৃণমূল বিএনপিতে যোগ দেয়ার বিষয়ে তৈমুর আলম খন্দকার বলেন,? ?‘আক্ষেপ অভিমান থেকে তৃণমূল বিএনপিতে যোগ দিয়েছি। বিএনপি একটিবারও আমার খবর নেয়নি।’

রাজপথের কর্মীদের ভুল সংশোধনের সুযোগ দেয়া উচিত দাবি করে তিনি আরো বলেন, স্থানীয় সরকার নির্বাচনে স্বতন্ত্রভাবে অংশ নেয়ায় আমাকে অব্যাহতি দেয়া হয়। কিন্তু আমি মনে করি তৃণমূল পর্যায়ের নেতাকর্মীদের দলে গুরুত্ব থাকা উচিত। মানুষ ভুল করতে পারে। এটা সংশোধনের সুযোগ দেয়া উচিত। আইনও সংশোধন করা যায়। মানুষ সংশোধনের সুযোগ থাকবে না কেন, প্রশ্ন রাখেন তিনি। সমশের মবিন ও তৈমুর আলমের তৃণমূল বিএনপিতে যোগ দেয়ার বিষয়ে মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেন, ‘তারা আমাদের দলের কেউ না, তারা নিজেদের মতো করে সিদ্ধান্ত নিতে পারেন। এতে বিএনপির কিছু যায় আসে না।’ গতকাল গুলশানে বিএনপি চেয়ারপারসনের কার্যালয়ে এক ব্রিফিংয়ে সাংবাদিকদের প্রশ্নের জবাবে তিনি এমন কথা বলেন।

প্রসঙ্গত, গত ১৬ ফেব্রুয়ারি নির্বাচন কমিশনের নিবন্ধন পায় তৃণমূল বিএনপি। এর ৩ দিন পর ১৯ ফেব্রুয়ারি মারা যান তৃণমূল বিএনপির চেয়ারম্যান ব্যারিস্টার নাজমুল হুদা। এরপর ভারপ্রাপ্ত চেয়ারম্যান হয়েছেন নাজমুল হুদার বড় মেয়ে অ্যাডভোকেট অন্তরা সেলিমা হুদা। দলটির নির্বাচনি প্রতীক ‘সোনালী আঁশ’। আগামী দ্বাদশ সংসদ নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করবে দলটির প্রার্থীরা।