ঢাকা ২৪ সেপ্টেম্বর ২০২৪, ৯ আশ্বিন ১৪৩১ | বেটা ভার্সন

নৌকা পেতে এলাকামুখী এমপি-নেতারা

নৌকা পেতে এলাকামুখী এমপি-নেতারা

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে দলীয় মনোনয়ন পেতে এলাকায় ছুটছেন আওয়ামী লীগের নেতারা। তৃণমূলে নেতাকর্মীদের সঙ্গে যোগাযোগ বাড়াচ্ছেন। অংশ নিচ্ছেন উঠান বৈঠক, গণসংযোগ, মতবিনিময় ও দলীয় সভা-সমাবেশে। তুলে ধরছেন সরকারের উন্নয়ন ও নিজেদের ব্যক্তিগত অবস্থান। সে যাত্রায় রয়েছেন, এমপি-মন্ত্রী ও আওয়ামী লীগের কেন্দ্রীয় নেতারা। পিছিয়ে নেই সাবেক ছাত্রনেতা, আওয়ামীপন্থি সাবেক আমলা, ব্যবসায়ীরাও। শেখ হাসিনার উন্নয়ন আর ভোটের বার্তা নিয়ে এখন এলাকামুখী তারা। তৃণমূল নেতাকর্মীদের মন জয়ের চেষ্টা করছেন তারা। নিজ নিজ নির্বাচনি এলাকায় সময় দিয়ে তৃণমূলের সঙ্গে দূরত্ব কমিয়ে নিয়ে আসছেন।

নির্বাচনের আর মাত্র সাড়ে ৩ মাস বাকি। নির্বাচন সামনে রেখে তৃণমূলে জমে উঠেছে আওয়ামী লীগের রাজনীতি। মনোনয়নপ্রত্যাশীরা ফুসরত পেলেই ছুটছেন এলাকায়। দুই থেকে তিন দিন সময় দিচ্ছেন কেউ কেউ। উদ্দেশ্য আগেভাগেই ভোটের মাঠে নিজের অবস্থান পাকাপোক্ত করা। জানা গেছে, দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে নৌকার মনোনয়ন নিশ্চিত করতে নিজ নির্বাচনি এলাকা ফরিদপুর-১ আসনের দলীয় নেতাকর্মী ও সাধারণ মানুষের মাঝে নিয়মিত সময় দিচ্ছেন আওয়ামী লীগের সভাপতিমণ্ডলীর সদস্য আব্দুর রহমান। সপ্তাহে শুক্রবার ও শনিবার নির্বাচনি এলাকায় সময় দিচ্ছেন তিনি। নির্বাচনি এলাকায় সময় দিচ্ছেন আরেক প্রেসিডিয়াম সদস্য অ্যাডভোকেট জাহাঙ্গীর কবির নানক। দলের সাংগঠনিক সম্পাদক বিএম মোজাম্মেল হক শরীয়তপুর-১ আসনের নিয়মিত সময় দিচ্ছেন।

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন সামনে রেখে কুমিল্লার দাউদকান্দি ও তিতাসে নিয়মিত সময় দিচ্ছেন আওয়ামী লীগের বিজ্ঞান ও প্রযুক্তিবিষয়ক সম্পাদক ইঞ্জিনিয়ার মো. আবদুস সবুর। কেন্দ্রীয় এই নেতা এবার মনোনয়ন পাবেন বলে মনে করছেন দলটির স্থানীয় নেতাকর্মীরা।

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন সামনে রেখে চট্টগ্রাম-৫ আসনে নৌকার মনোনয়ন পেতে কাজ করছেন সাবেক ছাত্রনেতা তরুণ রাজনীতিবিদ আওয়ামী লীগের প্রচার ও প্রকাশনা উপ-কমিটির সদস্য রাশেদুল ইসলাম রাসেল। সপ্তাহে তিন দিন ঢাকায় থাকলেও তিন দিন নিজ নির্বাচনি এলাকার মানুষের সেবা করছেন তিনি। দলীয় নেতাকর্মীদের সঙ্গে সুসম্পর্ক তৈরির পাশাপাশি ব্যাপক জনসেবা করায় তিনি মনোনয়ন পাবেন বলে মনে করছেন তার কর্মী-সমর্থকরা।

ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউশন, বাংলাদেশ (আইইবি)’র সাধারণ সম্পাদক ও বিজ্ঞান ও প্রযুক্তিবিষয়ক উপকমিটির সদস্য ইঞ্জিনিয়ার এসএম মঞ্জুরুল হক মঞ্জু বরিশাল-৬ সংসদীয় আসনে নিয়মিত সময় দিচ্ছেন। সুযোগ পেলেই চাঁদপুরে ছুটে যাচ্ছেন আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক সুজিত রায় নন্দী। এলাকার মানুষের যে কোনো সমস্যার আন্তরিক সমাধানের জন্য কাজ করেন তিনি। চাঁদপুর সদর ও হাইমচরের মানুষদের সেবা করার মাধ্যমে জনসেবক হয়ে উঠছেন তিনি। তার দলীয় কর্মকাণ্ডে খুশি খোদ আওয়ামী লীগের সভাপতি প্রধানমন্ত্রী শেখ হাসিনা। ফলে তিনি মনোনয়ন পাবেন বলে মনে করছেন তার অনুসারীরা। পেশাজীবী সমন্বয় পরিষদের মহাসচিব ও ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউশন, বাংলাদেশ (আইইবি)’র ভাইস প্রেসিডেন্ট ও বিজ্ঞান ও প্রযুক্তিবিষয়ক উপকমিটির সদস্য ইঞ্জিনিয়ার মো. শাহাদাৎ হোসেন শীবলু, চাঁদপুর-১ (কচুয়া) সংসদীয় আসনে নিয়মিত সময় দিচ্ছেন।

এছাড়া দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন সামনে রেখে নিজ নিজ এলাকায় সময় দিচ্ছেন আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক আ ফ ম বাহাউদ্দীন নাছিম। একাদশ জাতীয় নির্বাচনে নৌকার মনোনয়ন বঞ্চিত হয়েছিলেন তিনি। তবে দ্বাদশ জাতীয় নির্বাচনে তিনি ফের নৌকার মনোনয়ন পাবেন বলে জানা গেছে। এছাড়াও আওয়ামী লীগের অনেক নেতা নৌকার মনোনয়ন পেতে নিজ নিজ নির্বাচনি এলাকায় সময় দিচ্ছেন। তারা নিজেদের জনপ্রিয়তা অর্জনের পাশাপাশি তুলে ধরছেন সরকারের উন্নয়নচিত্র। এমন অবস্থায় কেন্দ্রীয় নেতাদের পাশাপাশি নৌকার মনোনয়ন পেতে ছুটছেন জেলা-উপজেলার প্রভাবশালী নেতারা। ছাত্রলীগের সাবেক সাধারণ সম্পাদক ইসহাক আলী খান পান্না পিরোজপুর-২ নির্বাচনি এলাকা চষে বেড়াচ্ছেন। ছাত্রলীগের সাবেক সভাপতি এইচএম বদিউজ্জামান সোহাগ বাগেরহাট-৪ নির্বাচনি এলাকায় অবস্থান করছেন অনেকদিন। ঢাকা-৫ আসনের মনোনয়নপ্রত্যাশী সাবেক এমপিপুত্র ডেমরা থানা আওয়ামী লীগের সাবেক সাধারণ সম্পাদক মশিউর রহমান সজল ও স্বেচ্ছাসেবক লীগের ঢাকা মহানগর দক্ষিণের সভাপতি কামরুল হাসান রিপন নিয়মিত জনসংযোগ চালিয়ে যাচ্ছেন। ঢাকা-৮ আসনে চষে বেড়াচ্ছেন স্বেচ্ছাসেবক লীগের ঢাকা মহানগর দক্ষিণের সাধারণ সম্পাদক তারিক সাইদ।

এছাড়া আইনমন্ত্রী আনিসুল হক ব্রাহ্মণবাড়িয়ায়, শিল্পমন্ত্রী নুরুল মজিদ হুমায়ুন নরসিংদীতে, মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রী শ ম রেজাউল করিম পিরোজপুরে, বিদ্যুৎ প্রতিমন্ত্রী নসরুল হামিদ বিপু নিজ নির্বাচনি এলাকায় সময় দিচ্ছেন। নৌ-পরিবহন প্রতিমন্ত্রী খালিদ মাহমুদ চৌধুরীও তার নির্বাচনি এলাকায় দিনাজপুরের বিরল ও বেচাগঞ্জে নিয়মিত সময় দিচ্ছেন। শরীয়তপুর-০২ আসনের সংসদ সদস্য ও পানিসম্পদ উপমন্ত্রী একেএম এনামুল হক শামীম, সাপ্তাহে দুই দিন সময় দিচ্ছেন নড়িয়া ও সখিপুরে। দলীয় নেতাকর্মীদের ঐক্যবদ্ধ করে নৌকার পক্ষে কাজ করার বার্তা দিচ্ছেন তিনি।

আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক বিএম মোজাম্মেল হক বলেন, সামনে দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন। এই নির্বাচনের আগে কেন্দ্রীয় নেতারা তৃণমূলে যাবেন। সাধারণ মানুষের খোঁজখবর রাখবেন। তাদের সুবিধা-অসুবিধায় পাশে থাকবেন। সরকারের উন্নয়নচিত্র তুলে ধরবেন। আওয়ামী লীগ ফের ক্ষমতায় আসলে কি কি উন্নয়ন করা হবে- সেগুলো তুলে ধরবেন। এমপি-মন্ত্রীরা নিজ নিজ এলাকায় যাচ্ছেন। বর্তমান সরকারের উন্নয়নচিত্র তুলে ধরছেন। রাজনৈতিক দল হিসেবে এটা আওয়ামী লীগের দায়িত্ব।

আরও পড়ুন -
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত