ঢাকা ২৪ সেপ্টেম্বর ২০২৪, ৯ আশ্বিন ১৪৩১ | বেটা ভার্সন

সাফল্য নিয়ে নেতারা চুপ

বিএনপির আলটিমেটাম বক্তব্যে ‘বন্দি’

বিএনপির আলটিমেটাম বক্তব্যে ‘বন্দি’

একটানা প্রায় ১৬ বছর সরকারের বাইরে থাকা বিএনপি রাজনৈতিক মাঠে আন্দোলন-সংগ্রামে তেমন কোনো সফলতা দেখাতে পারেনি। নেতাকর্মীদের উজ্জীবিত করার ব্যর্থতার পাশাপাশি জনসমর্থনেও পিছিয়ে পড়েছে। আর এ দলের মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর গত রোববার বিএনপি চেয়ারপারসন ও সাবেক প্রধানমন্ত্রী খালেদা জিয়াকে মুক্তি দিতে ৪৮ ঘণ্টার আলটিমেটাম দেন।

রাজধানীর নয়াপল্টনে বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়াকে মুক্তি এবং উন্নত চিকিৎসার জন্য বিদেশে প্রেরণের দাবিতে আয়োজিত এক সমাবেশে মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেন, খালেদা জিয়া দীর্ঘদিন ধরে খুবই অসুস্থ। এর আগে তিনি তিনবার এবার কেয়ার হাসপাতালে চিকিৎসাধীন ছিলেন। তার শারীরিক অবস্থা অত্যন্ত জটিল বলে জানিয়েছেন চিকিৎসকরা। তিনি দেশে ভালো চিকিৎসা পাচ্ছেন না। তাই খালেদা জিয়াকে ৪৮ ঘণ্টার মধ্যে মুক্তি দিয়ে বিদেশে পাঠানোর জন্য অনুমতি লাগবে। তা না হলে এ দেশের মানুষ আপনাদের (সরকার) ক্ষমা করবে না।

দুর্নীতির মামলায় খালেদা জিয়ার দণ্ড স্থগিত করে চলতি মাসে আগের দুটি শর্তেই মুক্তির মেয়াদ আরো ৬ মাস বাড়ানো হয়েছে। কয়েক বছর ধরে খালেদা জিয়ার মুক্তির দাবিতে কোনো জোরালো আন্দোলন গড়ে তুলতে পারেনি বিএনপি। ২০১৮ সালে নয়াপল্টনে বিএনপির কেন্দ্রীয় কার্যালয়ের সামনে সমাবেশ করে দলটির নেতাকর্মীরা। একই দাবিতে ২০১৯ সালের ১২ সেপ্টেম্বরে ১২ দিনের মানববন্ধন কর্মসূচি দিয়েছিল বিএনপি। ২০২০ সালে খালেদা জিয়ার মুক্তির দাবিতে ঢাকাসহ সারাদেশে বিক্ষোভ মিছিল করা হয়। আবার ২০২১ সালে ৮ ফেব্রুয়ারি জাতীয় প্রেসক্লাবের সামনে বিএনপির চেয়ারপারসনের তৃতীয় কারাবন্দি দিবস উপলক্ষ্যে সমাবেশের আয়োজন করে। এ সময় নেতাকর্মীরা ‘খালেদা জিয়ার মুক্তি চাই’ স্লোগান দিয়েছেন। ধারাবাহিকভাবে ২০২২ সালেও একই কর্মসূচি পালন করেছে দলটি। বছরের পর বছর ব্যর্থতার পরও গত রোববার খালেদা জিয়াকে মুক্তির দাবিতে আলটিমেটাম দেন বিএনপির মহাসচিব। বছরে পর বছর এমন আলটিমেটাম নিয়েও এখন আর বিএনপির নেতাকর্মীদের আগ্রহ দেখা যাচ্ছে না।

নাম প্রকাশে অনিচ্ছুক বিএনপির কয়েকজন নেতা বলেন, দলের চেয়ারপারসন বেগম খালেদা জিয়ার মুক্তির দাবিতে বার বার আলটিমেটাম দেওয়া হলেও কেন্দ্রীয় নেতাদের ব্যর্থতার কারণে দেশব্যাপী জোরালো আন্দোলন-সংগ্রাম করা সম্ভব হচ্ছে না। এভাবে চলতে থাকলে ‘দেশনেত্রীকে’ মুক্ত করা সম্ভব নয়। মির্জা ফখরুলের এই হুমকির জবাবে ২৫ সেপ্টেম্বর গত সোমবার আওয়ামী লীগ সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের পাল্টা আলটিমেটাম দিয়েছেন। রাজধানীর উত্তরায় আওয়ামী লীগের শান্তি ও উন্নয়ন সমাবেশে ওবায়দুল কাদের বলেন, বিএনপিকে সন্ত্রাস, জ্বালাওপোড়াও পরিহার করতে ৩৬ দিনের সময় দেয়া হলো। ওবায়দুল কাদের বিএনপির উদ্দেশে এমন আলটিমেটাম দিয়ে বলেন- যদি এই ৩৬ দিনের মধ্যে বিএনপি সঠিক পথে না আসে, তাহলে দেশ ও জনগণকে নিয়ে আমরা বিএনপির অপরাজনীতির কালো হাত ভেঙে দেব।

বিএনপির উদ্দেশে এ সময় তিনি বলেন, ৩৬ ঘণ্টা নয় ৩৬ দিনের মধ্যে অপরাজনীতি ছাড়তে হবে। আগুনসন্ত্রাস ও গণতন্ত্রের বিরুদ্ধে ষড়যন্ত্র বন্ধ করতে হবে।

ওবায়দুল কাদের এ সময় তার চিরাচরিত স্লোগান ‘খেলা হবে’ উল্লেখ করে দলীয় নেতাকর্মীদের উদ্দেশে বলেন, আসল খেলা, ফাইনাল খেলা জানুয়ারির প্রথম সপ্তাহে হবে। তিনি আরো বলেন, বিএনপি যদি অস্ত্র নিয়ে আসে, ওই হাত ভেঙে দেওয়া হবে। যদি আগুন নিয়ে আসে, ওই হাত পুড়িয়ে দেওয়া হবে। ঠিক আছে? যেমন কুকুর, তেমন মুগুর।

বিএনপির সমালোচনা করে এ সময় ওবায়দুল কাদের বলেন, বিএনপি ৩৬ ঘণ্টার আলটিমেটাম দিয়েছে কিন্তু ৩৬ মিন্টো তো তারা খালেদা জিয়ার মুক্তির জন্য আন্দোলন করতে পারেনি। কোমর তো ভেঙে গেছে, হাঁটুও ভেঙে গেছে। গোলাপবাগের গরুর হাটে কোমর ভেঙে গেছে, বিএনপি নেতারা এখন সোজা হয়ে দাঁড়াতে পারে না। তিনি আরো বলেন, বিএনপি যুক্তরাষ্ট্রের নিষেধাজ্ঞার ওপর এখন ভর করেছে। প্রসঙ্গত, দুর্নীতি দমন কমিশনের (দুদক) দায়ের করা জিয়া অরফানেজ ট্রাস্ট দুর্নীতি মামলায় ২০১৮ সালের ৮ ফেব্রুয়ারি বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়াকে ৫ বছরের কারাদণ্ড দিয়েছেন ঢাকার বিশেষ জজ আদালত-৫ এর বিচারক ড. আখতারুজ্জামান। এরপর ৫ বছরের কারাদণ্ডাদেশ বাতিল চেয়ে করা আপিলে সাজা বাড়িয়ে ১০ বছর করেন হাইকোর্ট। রায়ের কারাগারে পাঠানো হয় বিএনপির চেয়ারপারসন বেগম খালেদা জিয়াকে। তবে অসুস্থ হওয়ায় আগের মতো খালেদা জিয়া ঢাকার নিজ বাসায় থেকে চিকিৎসা গ্রহণ করবেন এবং এই সময়ে তিনি দেশের বাইরে যেতে পারবেন না- এ দুটি শর্তে দণ্ড স্থগিতের মেয়াদ বাড়ানো হয়েছে। এ নিয়ে অষ্টমবারের মতো কারাবন্দি খালেদা জিয়ার মুক্তির মেয়াদ বাড়ল।

আরও পড়ুন -
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত